নেহেরু জয়ন্তী 2024 তারিখ ও সময় | Nehru Jayanti 2024 Date & Muhurat

নেহেরু জয়ন্তী 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের নেহেরু জয়ন্তী 2024? নেহেরু জয়ন্তীর শুভ সময় কখন? জানুন 2024 নেহেরু জয়ন্তীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে নেহেরু জয়ন্তী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও নেহেরু জয়ন্তীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

নেহেরু জয়ন্তী তারিখ ও সময় | Nehru Jayanti Date & Muhurat
নেহেরু জয়ন্তী 2024 তারিখ ও সময় | Nehru Jayanti 2024 Date & Muhurat

নেহেরু জয়ন্তী 2024 (Nehru Jayanti 2024): ইংরেজিতে লেখা তার তিনটি বিখ্যাত বই, “একটি আত্মজীবনী”, “বিশ্ব ইতিহাসের কিছু চিত্র” এবং “ভারত আবিষ্কার” যা কিনা সাহিত্যের মর্যাদা লাভ করেছিল। তার জন্মতিথি উপলক্ষে পালিত হয়ে আসছে নেহেরু জয়ন্তী উৎসব।

এই বছর নেহেরু জয়ন্তী 2024 কবে?

Jawaharlal Nehru Jayanti
14 November 2024
Thursday

This is the 135th Jayanti of Jawaharlal Nehru

নেহেরু জয়ন্তীর বাংলায় তারিখ

জওহরলাল নেহেরু জয়ন্তী
১৪ নভেম্বর ২০২৪
বৃহস্পতিবার

এটি জওহরলাল নেহেরুর ১৩৫তম জয়ন্তী

 

১৪ ই নভেম্বর ১৮৮৯ সালে তিনি জন্মগ্রহণ করেন। জহরলাল নেহেরুর পিতা মতিলাল নেহেরু একজন ধনী ব্রিটিশ ভারতের নামকরা ব্যারিস্টার এবং রাজনীতিবিদ ছিলেন। তাঁর তত্ত্বাবধানে নেহেরু ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্যতম প্রধান নেতা হিসেবে আবির্ভূত হন।

জওহরলাল নেহেরু জয়ন্তী 2024:

জওহরলাল নেহেরু বা বলা যেতে পারে পন্ডিত জওহরলাল নেহেরু ভারতীয় জাতীয় কংগ্রেসের রাজনীতিবিদ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতা এবং স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী। লেখক হিসেবেও তিনি ছিলেন খুবই খ্যাতিসম্পন্ন একজন ব্যক্তি।

তিনি তার প্রতিভা দিয়ে আধুনিক ভারত গড়ে তোলার জন্য অনেকখানি অবদান রেখে গিয়েছেন, যা ভারত কোনদিনও ভুলতে পারবেনা। এই কারণেই তাকে আধুনিক ভারতের স্রষ্টা হিসেবে অভিহিত করা হয়। শিক্ষা থেকে শিল্প সব দিকেই ছিল তার কড়া নজর।

তিনি আই আই টি এবং আই আই এম- এর মতো বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। সেই সাথে বহু শিল্প গড়ে তুলেছিলেন তিনি। তার তত্ত্বাবধানে ভাকরা নাঙ্গল বাদ, রিহান্দ বাদ এবং বোকার ইস্পাত কারখানা গড়ে উঠেছিল, আর এই শিল্পগুলিকেই তিনি আধুনিক ভারতের মন্দির বলে মনে করতেন।

এমন একজন ব্যক্তিত্ব যিনি ভারতের জন্য বহু অবদান রেখে গিয়েছেন, সেই অবদান কখনোই ভোলার নয়। তাই তার জন্ম তিথি উপলক্ষে জন্মদিন পালন করার সাথে সাথে নেহেরু জয়ন্তী উৎসব পালন করা হয়। যা তাকে শ্রদ্ধা জানাতে এবং স্মরণ করে রাখার জন্য আমরা এই দিবসটি পালন করে থাকি।

ফুল, পুষ্পস্তবক, ফুলের মালা, সবকিছু দিয়ে তাকে শ্রদ্ধা জানানো হয় এই দিনে। দেশের স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে তিনি আমাদের জন্য অনেক কিছুই করে গিয়েছেন। সেই হিসেবে তাকে শ্রদ্ধা জানাতে এই দিনটি উৎসর্গ করা হয়, আর সমগ্র দেশে পালিত হয় নেহেরু জয়ন্তী উৎসব।

Leave a Comment