মহরম 2023 তারিখ ও সময় | Muharram 2023 Date & Time

মহরম 2023 তিথি ও সময় এই বছরে। কবে পড়েছে এবছরের মহরম 2023? মহরমর শুভ সময় কখন? জানুন 2023 মহরমর পালনের ও কেনাকাটার শুভ সময় এবং তাৎপর্য। এই বছরের কবে মহরম ইসলামিক উৎসব? জেনে নিন কেনাকাটার পাশাপাশি মহরমর শুভ সময়। এছাড়াও মহরমর তাৎপর্য, পালনের পদ্ধতি এবং মহরমর সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

মহরম তারিখ ও সময় | Muharram Date & Time
মহরম 2023 তারিখ ও সময় | Muharram 2023 Date & Time

মহরম 2023 (Muharram 2023): ইসলাম ধর্মাবলম্বী দের কাছে মহরম হলো একটি উৎসব। হিজরী বর্ষের প্রথম মাস মহররমের ১০ তারিখ পবিত্র আশুরা হিসেবেও পরিচিত বলে আমরা জানি। মহররম হলো ইসলামী মাসের একটি নাম। মহররমের আভিধানিক অর্থ হল হুরমত মাস অর্থাৎ সম্মানের মাস।

এই বছর মহরম 2023 কবে?

Muharram
28 July 2023
Friday

মহররমের বাংলায় তারিখ

পবিত্র মহরম
২৮ জুলাই ২০২৩
শুক্রবার

 

১৪৪ বছর আগে হযরত মুহাম্মদ ও তার অনুগামীরা মক্কা থেকে মদিনার উদ্দেশ্যে রওনা হতে বাধ্য হন। ওই দিনটি ছিল মহরমের প্রথম দিন। তাকে মক্কায় ইসলামের বার্তা প্রচার করা জন্য বাধা প্রদান করা হয়।

মহররমের দশম দিনটি আশুরা হিসেবে পালিত হয়। এদিন ইমাম হোসেনের মৃত্যুর শোক পালন করা হয়। ইমাম হোসেন ছিলেন হযরত মুহাম্মদ এর পৌত্র অর্থাৎ নাতি এবং হযরত আলীর পুত্র ৬৮০ খ্রিস্টপূর্বাব্দে কারবালার যুদ্ধে তিনি প্রান ত্যাগ করে শহীদ হন।

মহরম উদযাপন 2023:

মুসলমান সম্প্রদায় দুটি শ্রেণীতে বিভক্ত। একটি হলো শিয়া সম্প্রদায় এবং অপরটি সুন্নি সম্প্রদায়। ইসলামের অন্যান্য উৎসব থেকে এই উৎসবটি একটু আলাদা। কারণ এই মাসটি হলো শোক জানানোর এবং প্রার্থনার মাস। এই সময় কোন উৎসব পালিত হয় না।

তবে শিয়াদের জন্য এই মাসটির বিশেষ গুরুত্ব বহন করে। শিয়া মুসলমান রা এই দিনে একটি শৃংখল তৈরি করে নিজেদেরকে ক্ষতবিক্ষত করতে থাকে। একে ততবির অথবা কামা জানি বলে জানা যায়। আবার সুন্নি মুসলমানরা এই দিন উপবাস পালন করেন, তার পাশাপাশি “ইয়া হোসেন” অথবা “ইয়া আলী” উচ্চারণ করে থাকেন।

এছাড়া এই দিন উপলক্ষে অনেক জায়গায় ধর্মানুষ্ঠান এর আয়োজন করা হয়। যেখানে অনেক মুসলমান সম্প্রদায়ের মানুষ জড়ো হয়ে এই দিনটি খুবই দুঃখের সাথে পালন করে থাকেন।

Leave a Comment