মে দিবস 2023 তারিখ ও সময় | May Day 2023 Date & Muhurat

মে দিবস 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের মে দিবস 2023? মে দিবসর শুভ সময় কখন? জানুন 2023 মে দিবসর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে মে দিবস? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও মে দিবসর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

মে দিবস তারিখ ও সময় | May Day Date & Muhurat
মে দিবস 2023 তারিখ ও সময় | May Day 2023 Date & Muhurat

মে দিবস 2023 (May Day 2023): মে দিবস হল সেই সব শ্রমিকদের আন্দোলন করে জেতার দিন। যেদিন তারা ১৬ ঘন্টার পরিবর্তে ৮ ঘণ্টা কাজ করার দাবি তুলেছিলেন এবং দিনটি ছুটির দিন হিসেবে ঘোষণা করতে বলেছিলেন। সেই আন্দোলনে প্রাণ গিয়েছিল অনেক শ্রমিক ও পুলিশের। মে দিবস পালনের সাথে জড়িয়ে রয়েছে সেই ইতিহাস।

এই বছর মে দিবস 2023 কবে?

May Day / Labour Day
International Workers Day 2023
1 May 2023
Monday

মে দিবসের বাংলায় তারিখ

মে দিবস/শ্রম দিবস
আন্তর্জাতিক শ্রমিক দিবস 2023
১ মে ২০২৩
সোমবার

 

উৎসব প্রবণ আমাদের দেশ, প্রতি মুহূর্ত প্রতিটি তারিখ যেন উৎসবের. এক একটি দিন তার সাথে সাথে জড়িয়ে রয়েছে এমন কিছু বিশেষ দিন, যেগুলি জনসাধারণের এবং বিশেষ ব্যক্তির সাথে জড়িত. তেমনি একটি দিন হল মে দিবস। অথবা আন্তর্জাতিক শ্রমিক দিবস, প্রতিবছর মে মাসের ১ তারিখ পালিত হয় এই দিবসটি। শুধুমাত্র আমাদের দেশেই নয়, বিশ্বের বহু দেশে এই দিন জাতীয় ছুটি থাকে।

মে দিবসের তাৎপর্য 2023: 

যেহেতু এই দিনটি শ্রমিকদের অধিকার আদায় করার দিন, সেই কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবছর মে মাসের এক তারিখে জাতীয় ছুটি থাকে। এছাড়া ভারতসহ অনেক দেশেই এই দিন জাতীয় ছুটি থাকে।

১৯২৩ সালের পয়লা মে ভারতে প্রথম চেন্নাইতে মে দিবস পালন করা হয়, লেবার কিসান পার্টি অফ হিন্দুস্তানের উদ্যোগে। উদ্যোক্তা ছিলেন পার্টির বলিষ্ঠ নেতা সিংগারা ভেলুর চেটটিয়ার। তার ব্যবস্থাপনা অনুসারে তখনকার মাদ্রাজের দুটি ভিন্ন ভিন্ন জায়গায় উদযাপিত হয় শ্রমিক দিবস অর্থাৎ মে দিবস।

এরপর ১৯৪৮ সাল থেকে সরকারিভাবে ভারতের সারা বিশ্বের শ্রমজীবী মানুষদের মর্যাদা রক্ষার জন্য পয়লা মে বাধ্যতামূলক ছুটির দিন ঘোষণা করা হয়। তাছাড়া এই দিনে প্রতিটি বিভাগের শ্রমিকরা সম্মানিত হয়ে থাকেন, তাদের অবদান স্বীকার করা হয়। শ্রমিকরা আন্দোলন করেছিল বলেই না আজকে ৮ ঘন্টা কাজের মেয়াদ রাখা হয়েছে, ১৬ ঘন্টার পরিবর্তে।

আন্তর্জাতিক শ্রমিক দিবস প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপন করা হয়। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদযাপন দিবস, পৃথিবীর বিভিন্ন দেশের শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠন সমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে এই দিবসটি পালন করে থাকে। বলা যেতে পারে যে, মে দিবস শ্রমিক শ্রেণীর মানুষদের চিন্তাভাবনায় এনেছে এক বৈপ্লবিক তাৎপর্য। মে দিবস পৃথিবী জুড়ে শ্রমিক আন্দোলন ও মুক্তি সংগ্রামের ঐতিহ্যে সমৃদ্ধ।

এই সংগ্রাম চেতনা ও চরিত্র, যা কিনা শ্রমজীবী মানুষদের ভূষণ। মে দিবস আজ আর শ্রমিকের কাজের ঘন্টা কমানোর দাবির আন্দোলন নয়, মে দিবস আজকের বর্তমান সময়ে সারা বিশ্বের মেহনতী মানুষের সংগ্রামের দিন, সৌভ্রাতৃত্বের দিন। সমাজতন্ত্র কায়েম করার শপথ গ্রহণের দিন। মে দিবস এখন সমস্যা নয়, সামনে নতুন যুগের সূচনা, অনেক রক্তের বিনিময়ে পাওয়া এই দুর্লভ সম্পদ আজ তাদের কাছে বড়ই অমূল্য।

Leave a Comment