মকর সংক্রান্তি 2023 তারিখ ও সময় | Makar Sankranti 2023 Date & Muhurat

মকর সংক্রান্তি 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের মকর সংক্রান্তি 2023? মকর সংক্রান্তির শুভ সময় কখন? জানুন 2023 মকর সংক্রান্তির মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে মকর সংক্রান্তি? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও মকর সংক্রান্তির তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

মকর সংক্রান্তি তারিখ ও সময় | Makar Sankranti Date & Muhurat
মকর সংক্রান্তি 2023 তারিখ ও সময় | Makar Sankranti 2023 Date & Muhurat

মকর সংক্রান্তি 2023 (Makar Sankranti 2023): পৃথিবী সূর্যের চারদিকে ঘোরার মধ্যে দিয়ে বিভিন্ন রকমের তিথি, নক্ষত্র, দিন, ক্ষণ, আমরা নির্ধারণ করি। এই ক্ষেত্রে মকর সংক্রান্তীয় এমনই একটি বিষয়, যেটি হল নিজের কক্ষ পথ থেকে সূর্যের মকর রাশিতে পৃথিবীর প্রবেশ কে বোঝানো হয়।

সেই ক্ষেত্রে সনাতন ধর্মাবলম্বীদের কাছে মকর সংক্রান্তি একটি বিশেষ দিন, যা কিনা পৌষ সংক্রান্তি/পৌষ পার্বণ হিসেবে অনেকেই চেনেন। এই দিন পিঠে-পুলি তৈরি করা, খাওয়া-দাওয়া, ঘুড়ি ওড়ানো এই সমস্ত বিষয় গুলির সাথে সাথে আরো অন্যান্য কিছু রীতি নীতি পালন করার মধ্যে দিয়ে মকর সংক্রান্তি পালন করা হয়।

এই বছর মকর সংক্রান্তি 2023 কবে?

Makar Sankranti Festival
15 January 2023
Sunday

Sankranti Amrit Muhurat
6:15 AM to 5:15 PM
Sankranti Maha Muhurat
6:15 AM to 8:00 AM

মকর সংক্রান্তির বাংলায় তারিখ

মকর সংক্রান্তি উৎসব
১৫ জানুয়ারী ২০২৩
রবিবার

সংক্রান্তির অমৃত মুহূর্ত
সকাল ৬ঃ১৫ থেকে সন্ধ্যে ৫ঃ১৫
সংক্রান্তির মহা মুহূর্ত
সকাল ৬ঃ১৫ থেকে সকাল ৮ঃ০০

 

এক কথায় বলা যেতে পারে দক্ষিণায়নে দেবালকে সম্পূর্ণ রূপে সব কিছু বন্ধ থাকে। আবার দেবতা দের রাত পৌষ সংক্রান্তির দিন শেষ হয় বলে পরবর্তী সূর্য উদয়ের বন্ধ মুহূর্ত থেকে দেব দেবতাদের দিন শুরু হয়।

আমরা সকলেই জানি যে, মানুষ যা করতে পারে না দেবতারা তা অতি সহজে করে দিতে পারেন। তাই উত্তরায়ন পদার্পণের শুভক্ষণে এবং দেবতা দের জাগ্রত হওয়ার পূর্ণ লগ্নে ব্রহ্ম মুহূর্তে স্নান সম্পূর্ণ পূর্বক আহার গ্রহণ, সর্বশেষে ফুল, তুলসী, সাধ্যমত প্রসাদ নিবেদন করে, পূজা, প্রার্থনা, যজ্ঞ, অতিথি সেবা, ইত্যাদির মাধ্যমে ভগবত ধামে যাওয়ার পূণ্য অর্জন করার চেষ্টা করা হয়।

আবার অন্য দিক থেকে দেখতে গেলে, মহাভারতের কুরুক্ষেত্র যুদ্ধের বিশ্ব বিখ্যাত বীর সর্বত্যাগী ও জিতেন্দ্র মহাপুরুষ ভীষ্মের মহাপ্রয়াণের স্মৃতির জন্য উত্তরায়ণ সংক্রান্তি আরও মর্যাদা পূর্ণ হয়ে রয়েছে।

মকর সংক্রান্তি অথবা পৌষ সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলায় পৌষ পার্বণ মানে পিঠে, পুলি, ঘুড়ি ওড়ানো, ইত্যাদি অনুষ্ঠানের সাথে সাথে বাজি ফোটানো, ফানুস ওড়ানো সবকিছু মিলিয়ে মানুষ এই দিনটি খুবই উৎসবের সাথে পালন করেন।

সবদিক থেকে বিচার বিবেচনা করে বলা যায় যে, মকর সংক্রান্তি হিন্দুদের দ্বারা সুখ ও সমৃদ্ধির দিন হিসেবে বিবেচিত করা হয়। বিশেষ করে বিশ্বাস করা হয় যে, এই দিনে গঙ্গা স্নান করা খুবই শুভ কাজ বলে মনে করা হয়। ভক্তরাও সূর্য ঈশ্বরের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং তার উষ্ণ এবং উজ্জ্বল রশ্মি দিয়ে আমাদের আশীর্বাদ করার জন্য তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে থাকেন।

মকর সংক্রান্তি 2022: ইতিহাস ও তাৎপর্য | Makar Sankranti 2022: History and Significance

Leave a Comment