মহালয়া 2024 তারিখ ও সময় | Mahalaya 2024 Date & Muhurat

মহালয়া 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের মহালয়া 2024? মহালয়ার শুভ সময় কখন? জানুন 2024 মহালয়ার মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে মহালয়া? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও মহালয়ার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

মহালয়া তারিখ ও সময় | Mahalaya Date & Muhurat
মহালয়া 2024 তারিখ ও সময় | Mahalaya 2024 Date & Muhurat

মহালয়া 2024 (Mahalaya 2024): সনাতন ধর্মাবলম্বীদের জন্য দেবীর আগমনী বার্তা মহালয়ার দিন থেকে শুরু হয়ে যায়। এই দিন বিশেষভাবে সবাই অপেক্ষা করে থাকে মহালায়া দেখার জন্য। ৬ ই অক্টোবর মহালায়া়, সামনে পুজো পুজো ভাব জাগিয়ে তুলেছে।

ছোটবেলায় মহালয়ার দিন ভোর থেকেই রেডিওতে মহালায়া এবং একটু পরেই টিভিতে দেখা ছিল এক আলাদা আনন্দের বিষয়। তবে আজও একটি আলাদা আনন্দ বহন করে।

এই বছর মহালয়া 2024 কবে?

Mahalaya
2 October 2024
Wednesday

Amavasya Muhurat Start
9:30 PM on 1 October 2024
Amavasya Muhurat End
12:10 AM on 2 October 2024

বাংলায় তারিখ

মহালয়া
২ অক্টোবর ২০২৪
বুধবার

অমাবস্যা মুহূর্ত শুরু
১ অক্টোবর ২০২৪ রাত্রি ৯ঃ৩০ টায়
অমাবস্যা মুহূর্ত শেষ
২ অক্টোবর ২০২৪ রাত্রি ১২ঃ১০ টায়

 

মহালয়ার ইতিহাস 2024:

মহালয়ার (Mahalaya) নিয়ে বিভিন্ন ধরনের গল্প কাহিনী শোনা যায়। যেমন ধরুন- মহাভারতের বলা আছে কুরুক্ষেত্রের যুদ্ধে কর্ণ এর মৃত্যুর পর তার আত্মা স্বর্গে গমন করলে তাকে স্বর্ণ ও রত্ন খাদ্য হিসেবে দেওয়া হয় সাথে। এমন খাবার দেওয়ার জন্য কর্ণ জিজ্ঞাসা করলে, তাকে বলা হয় যে সারা জীবন তিনি শুধুই স্বর্ণ দান করেছেন।

2024 শুভ মহালয়া শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস

তিনি তার পিতৃগণের উদ্দেশ্যে কোনদিনও খাদ্য প্রদান করেননি, দান হিসেবে। সেই কারণেই স্বর্গে তাকে খাদ্য হিসাবে স্বর্ণ প্রদান করা হয়েছে। তারপর এই বিষয়ে কর্ণ বলেন, তিনি যেহেতু তার পিতৃগন এর সম্পর্কে অবহিত ছিলেন না। সেই কারণেই তিনি তাদের উদ্দেশ্যে খাদ্য ও পানীয় প্রদান করেননি।

আর সেই কারণে ইন্দ্রের নির্দেশে ভাদ্র মাসের কৃষ্ণ প্রতিপদ তিথিতে কর্ণ ১৬ দিনের জন্য মর্ত্যে গিয়ে পিতৃলোক এর উদ্দেশ্যে অন্ন ও জল প্রদান করেন। তারপর আশ্বিনের অমাবস্যা তিথিতে শেষবারের মতো জল প্রদান করে তিনি স্বর্গে ফিরে যান।

আর এই দিনটিকে হিন্দু মতে পিতৃপক্ষ (Pratipaksha) বলা হয়। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো পিতৃপক্ষের শেষ দিন হল মহালায়া (Mahalaya)। তবে এই কাহিনীর কোন কোন জায়গায় ইন্দ্রের বদলে যমরাজ কে দেখা যায়।

মহালয়ার তাৎপর্য 2024:

সবদিক দিয়ে বিচার করলে দেখা যায় যে, মহালয়া অমাবস্যা (Pratipaksha Amavasya) হল তর্পনের দিন বা পিতৃপক্ষের শেষ দিন। এই দিনে অনেকেই তাদের পূর্বপুরুষদের শ্রদ্ধা জানাতে অথবা তাদের স্মৃতির উদ্দেশ্যে গঙ্গায় অথবা অন্য নদীতে তর্পণ করেন। তাছাড়া পিন্ডদান অথবা শ্রাদ্ধের মত আচার অনুষ্ঠান করা হয়।

পূর্বপুরুষদের তৃপ্ত করার জন্য তিল, জল দান করা হয়। এবং তাদের যাত্রাপথ কে আলোকিত করার জন্য উল্কা দান করা হয়। সাধারণভাবে মৃত পূর্বপুরুষদের জল দান করাকে বলা হয় তর্পণ। মহালয়া তর্পণের মধ্যে দিয়ে অবসান হয় পিতৃপক্ষের। তার সামনেই পরে দুর্গাপুজো, তাই এই মহালয়ার দিন থেকেই দেবীপক্ষ শুরু হয়ে যায়

মহালয়া 2023: ইতিহাস ও কিভাবে এবং কেন পালন করা হয়? | Mahalaya in Bengali

Leave a Comment