মাঘ বিহু 2024 তারিখ ও সময় | Magh Bihu 2024 Date & Muhurat

মাঘ বিহু 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের মাঘ বিহু 2024? মাঘ বিহুর শুভ সময় কখন? জানুন 2024 মাঘ বিহুর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে মাঘ বিহু? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও মাঘ বিহুর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

মাঘ বিহু তারিখ ও সময় | Magh Bihu Date & Muhurat
মাঘ বিহু 2024 তারিখ ও সময় | Magh Bihu 2024 Date & Muhurat

মাঘ বিহু 2024 (Magh Bihu 2024): মাঘ বিহু এর আরেকটি নাম হল ভোগালী বিহু। তাছাড়া এই উৎসব তিনদিন ধরে পালন করা হয়। বিভিন্ন রকমের উৎসবের মধ্যে মাঘ বিহু হল একটি উৎসব, যা কিনা অসমে পালিত হতো। পৌষ মাঘ মাসের সংক্রান্তির দিন মাঘ বিহু উদযাপন করা হয়।

এই বছর মাঘ বিহু 2024 কবে?

Magh Bihu Festival
16 January 2024
Tuesday

মাঘ বিহু বাংলায় তারিখ

মাঘ বিহু উৎসব
১৬ জানুয়ারী ২০২৪
মঙ্গলবার

 

“বিহুর এ লগন মধুর এ লগন আকাশে বাতাসে লাগিল রে, চম্পা ফুটিছে, চামেলি ফুটেছে, তার সুবাসে ময়না আমার ভাসিলো রে..” কি নিশ্চয়ই চেনা চেনা লাগছে, তাই তো ! এছাড়াও অনেক রকম বিহুর গান দিয়ে তারা সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপন করেন। তার সাথে সাথে খাওয়া-দাওয়া, নতুন পোশাক পরিচ্ছদ পরে ঘোরা, এই দিনটিকে আরো বেশি স্মরণীয় করে তোলে।

মাঘ বিহুর ইতিহাস 2024: 

প্রতিটি উৎসবের কোন না কোন ইতিহাস তো থাকেই, কোন সময় থেকে শুরু হয়েছে, সেটাও একটা বিষয়। বর্তমানে আমরা বিভিন্ন ধরনের উৎসবের সাথে জড়িত। আহোম রাজত্বকালে রাজকীয় পৃষ্ঠপোষকতায় এই বিহু পালন করা হয়েছিল বলে জানা যায়।

বিহুর সময় রংঘর প্রাঙ্গণে বিভিন্ন রকমের খেলাধুলার আয়োজন করা হতো। আহোম রাজা সেখানে উপস্থিত থেকে এই উৎসব খুবই ভালোভাবে উপভোগ করতেন। সেই সময় থেকে অসমে মহিষের যুদ্ধ, মোরগ লড়াই ইত্যাদির প্রচলন হয়েছে বলে জানা গিয়েছে।

বিহুর খাদ্য: 

মাঘ বিহু কে ভোগালী অর্থাৎ ভোজনের উৎসব বলা হয়। অসম বাসীরা বিভিন্ন ধরনের পিঠা, জলপান, নাড়ু ইত্যাদি প্রস্তুত করেন। তিলের পিঠা, মাঘ বিহুর প্রধান পিঠা বলে মনে করা হয়।

মাঘ বিহুর সময় প্রস্তুত করা বিভিন্ন ধরনের পিঠার মধ্যে রয়েছে জিলাপিঠা, সুতুলি পিঠা, চুঙ্গা পিঠা, হেঁচা পিঠা, ডেকা পিঠা, ভুরভুরি পিঠা, আরো বিভিন্ন রকমের পিঠা। এছাড়াও কোমল চাল, ভাজা চাল, চিড়ে, মুড়ি, সন্দেশ, খই, ইত্যাদি জলপানের জন্য তৈরি করা হয়।

এছাড়া অসমের জাতীয় উৎসব এই মাঘ বিহু উৎসব। বিভিন্ন রকমের সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিহু গান দিয়ে তারা এই উৎসবটি খুব সুন্দর ভাবে উদযাপন করেন।

মাঘ বিহু 2023: ইতিহাস ও তাৎপর্য | Magh Bihu 2023: History and Significance

Leave a Comment