লোহরি 2023 তারিখ ও সময় | Lohri 2023 Date & Muhurat

লোহরি 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের লোহরি 2023? লোহরির শুভ সময় কখন? জানুন 2023 লোহরির মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে লোহরি? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও লোহরির তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

লোহরি তারিখ ও সময় | Lohri Date & Muhurat
লোহরি 2023 তারিখ ও সময় | Lohri 2023 Date & Muhurat

লোহরি 2023 (Lohri 2023): লোহরি উৎসব মকর সংক্রান্তের একদিন আগে পালন করা হয়। এই উৎসব অনুসারে ঘুড়ি উড়িয়ে থাকেন অনেকেই। এই দিন গুলিতে বিভিন্ন বিশ্বাসের সাথে সারা দেশে উৎসবটি উপভোগ করা হয়। শিখ সম্প্রদায়ের জন্য একটি বিশেষ উৎসব এবং নববিবাহিত দম্পতিদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ একটি উৎসব।

এই বছর লোহরি 2023 কবে?

Lohri Festival
14 January 2023
Saturday

লোহরির বাংলায় তারিখ

লোহরি উৎসব
১৪ জানুয়ারী ২০২৩
শনিবার

 

উৎসবে উৎসবে ভরপুর বাঙ্গালীদের জীবন। একটা উৎসবের আমেজ কাটিয়ে না উঠতে উঠতে আরেকটি উৎসব যেন দরজায় এসে কড়া নাড়ে। তাইতো সারাক্ষণ খুশির আমেজ বজায় থাকে হিন্দু ধর্মাবলম্বী মানুষদের জন্য। তেমন একটি উৎসব হল লোহরি। এই উৎসব উত্তর ভারতের একটি বিখ্যাত উৎসব, বিশেষ করে কৃষি প্রধান রাজ্য পাঞ্জাবের।

লোহরি পূজার বিধি 2023: 

লোহরি উৎসব দেশের বিভিন্ন জায়গায় পালন করা হয়। এই দিনে শ্রীকৃষ্ণ, আদি শক্তি ও অগ্নিদেবের বিশেষ পূজা করা হয় লোহরির দিন বাড়ির পশ্চিম দিকে আদি শক্তির মূর্তি বা ছবি রেখে এবং সর্ষের তেলের প্রদীপ জ্বালিয়ে থাকেন অনেকেই। তারপর প্রতিমার উপরে চন্দন ও বেলপাতা অর্পণ করা হয়।

শুকনো নারকেল নিয়ে তার সাথে কর্পূর যোগ করে আগুন জ্বালিয়ে তিল, ভুট্টা ও চিনা বাদাম মিশিয়ে ৭ থেকে ১১ বার তাওয়াফ করা হয়। এটা বিশ্বাস করা হয় যে, এটি করলে সারা বছরই একজন ব্যক্তির ওপর মহাদেবীর কৃপা থাকে। এছাড়াও অর্থ এবং খাবারের কোনরকম অভাব হবে না সংসারে।

লোহরি উৎসবের তাৎপর্য 2023: 

এই উৎসবটি ফসল কাটা এবং বপন হিসেবে উদযাপিত করা হয়। এই দিনে মানুষজন আগুন জ্বালিয়ে আনন্দ উপভোগ করেন এবং সেই আগুনের চারপাশে নাচ গান করে থাকেন। গুড়, তিল, রেবদি ইত্যাদি আগুনে ফেলে একে অপরের মধ্যে বিতরণ করার রীতিও রয়েছে। এই সময় অনেকখানি গুরুত্ব থাকে বিবাহিত বোন এবং কন্যাদের, তাদের এই দিনে বাড়িতে আমন্ত্রণ করতে এখানকার মানুষ কখনোই ভোলেন না।

সেই জন্যই তো এই উৎসব সদ্য বিবাহিত মেয়েদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পাঞ্জাবে ফসল কাটার সময় এই উৎসব পালন করা হয়। বোন এবং কন্যাদের সম্মান রক্ষার জন্য এই উৎসব পালন করা হয় বলে জানা গিয়েছে। এই উৎসবে রবিশস্য তুলে নিয়ে অগ্নি দেবকে উৎসর্গ করা হয় এবং সূর্যদেব এবং অগ্নিদেবকে ধন্যবাদ জানিয়ে তাদের আশীর্বাদ প্রার্থনা করেন।

লোহরি 2022: ইতিহাস ও তাৎপর্য | Lohri 2022: History and Significance

Leave a Comment