2022 LED Light Manufacturing Business Idea in Bengali | LED লাইট তৈরির ব্যবসা শুরু করবেন কিভাবে?

4.1
(7)

LED Light Manufacturing Business 2022: LED Light Manufacturing Business Idea 2022 in Bengali: এলইডি লাইট বানানোর ব্যবসা 2022 শুরু করার প্ল্যান ও পদ্ধতি, জানুন এলইডি লাইট বানানোর ব্যাবসা কিভাবে করবেন? কি করতে হবে? খরচ কত? ইনকাম কেমন? সবকিছু।

বর্তমান সময়ে এলইডি লাইট বেশ জনপ্রিয়তা লাভ করেছে। আর এই এলইডি লাইট সকলেই কমবেশি চেনেন। এলইডির পুরো নাম হল এমিটিন ডায়োড (Emitting diode)। এই লাইটের কারণে কিন্তু ইলেকট্রনিক উপকরণ থেকে বিদ্যুৎ খুব কম পরিমাণে খরচ হয়।

আর এই জন্য ভারত সরকার দেশে এলইডি লাইটের ব্যবহার বেশি মাত্রায় করতে বলছে। গতবছর সরকার সম্পূর্ণ দেশে ডোমেস্টিক এফিশিয়েন্ট লাইটিং প্রোগ্রাম (Domestic Efficient Lighting Program) এর সূচনা করেছে। এই সময় এই যোজনার নাম ভারত সরকার দ্বারা পরিবর্তন করে উজালা রাখা হয়।

LED Light Manufacturing Business Plan in Bengali
LED Light Manufacturing Business Plan in Bengali

আজ পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায় এই যোজনার কাজ করা হয়েছে এবং ভীষণ সফল হয়েছে। উজালা সফল হওয়ার ক্ষেত্রে দেশে এলইডি ব্যবসা করার সম্ভাবনা প্রচুর মাত্রায় বেড়ে গিয়েছে। আপনি যদি কোন ব্যবসার কথা চিন্তা করে থাকেন তাহলে খুবই কম ইনভেস্ট করে এই ব্যবসাটি আপনি অনায়াসেই করতে পারবেন।

তো চলুন তাহলে জানা যাক এলইডি লাইট এর ব্যবসা কিভাবে শুরু করবেন:

এলইডি লাইটের ব্যবসা করার জায়গা:

এলইডি লাইটের ব্যবসা কিন্তু বিভিন্ন রকম ভাবে করা যেতে পারে। এই ব্যবসাটি বেস ট্রেন্ডিং এ থাকা ব্যাবসা, যার কারণে এই ব্যবসাটি থেকে ভালোমতো উপার্জন করা সম্ভব।

এর জন্য আপনি সবার প্রথমে কোন ইলেক্ট্রনিক অথবা জেনারেল মার্কেটে  একটি দোকান ভাড়ায় নিতে পারেন, আর যদি আপনার কাছে দোকান থেকে থাকে তাহলে তো কথাই নেই। আর যদি জায়গা থাকে সেখানে দোকান বানিয়ে নিতে পারেন।

তাহলে ভাড়ার টাকাটা বেঁচে যাবে, এবং এ ব্যবসা থেকে আপনি ভালোমতো উপার্জন করতে পারবেন। এই জায়গার জন্য প্রয়োজনীয় ফার্নিশিং করার পর এখানে এলইডি লাইট বিক্রি করার কাজ শুরু করতে পারেন। এখানে এলইডি বিক্রি করার জন্য আপনি কোন হোলসেলার অথবা সাপ্লায়ার থেকে এলইডি লাইট নিতে পারেন।

কম টাকা ইনভেস্ট করে এলইডি লাইটের ব্যবসা শুরু করুন:

এরকম ব্যবসার শুরু করতে গেলে কম করে ১.৬ লাখ থেকে  লাখ টাকা পর্যন্ত প্রয়োজন হতে পারে। তাছাড়া দোকান টিকে ভালোভাবে চালানোর মধ্যে দিয়ে প্রতি মাসে ২০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত আপনি উপার্জন করতে পারবেন অর্থাৎ দু’লাখ টাকা যদি ইনভেস্টমেন্ট করে থাকেন তাহলে প্রতি মাসে কুড়ি হাজার টাকা আপনি ইনকাম করতে পারবেন।

এলইডি সাপ্লায়ার হিসেবে ব্যবসা করা:

যদি আপনি এলইডি দোকান না করতে পারেন অথবা যদি না চেয়ে থাকেন, তবে একজন এলইডি সাপ্লায়ার হতে পারেন। বিভিন্ন দোকানে আপনার এলইডি সাপ্লাই দিয়ে তা থেকেও ভালোমতো লাভ পেতে পারেন।

তাছাড়া সাপ্লায়ার হওয়ার জন্য রিটেলার এর থেকে কিন্তু বেশি টাকা ইনভেস্টমেন্ট করতে হতে পারে। সাপ্লায়ার হওয়ার জন্য কম করে দুই থেকে তিন লাখ টাকা আপনার ইনভেস্ট করতে হবে।

তার সাথে সাথে আপনাকে গোডাউন অথবা কোন বড় স্টোর রাখতে হবে যেখানে আপনি অধিক পরিমাণে এলইডি স্টোর করে রাখতে পারেন।

জায়গা নির্বাচন করে নেওয়ার পর আপনাকে লাইট অ্যাসেম্বল করতে হবে, তার জন্য লাইট অ্যাসেম্বল করার ব্যাপারে অর্থাৎ বিভিন্ন ম্যানুফ্যাকচারার কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে। কেননা এখান থেকেই রিটেলার এলইডি নিয়ে থাকবেন।

অর্থাৎ সাপ্লায়ার এর মাধ্যমে আপনাকে বিভিন্ন রকমের এলইডি লাইট স্টোর করে রাখতে হবে। যাতে রিটেলার এর চাহিদা অনুসারে এনে দিতে পারবেন। একজন সাপ্লায়ার রূপে আপনি যদি কাজ করে থাকেন তার জন্য আপনাকে একটি সুরক্ষিত ট্রান্সপোর্ট ব্যবস্থা করে রাখতে হবে।

অ্যাসেম্বলিং ইউনিট স্থাপন করে এলইডি লাইটের ব্যবসা করা:

আপনি একটি অ্যাসেমব্লিং ইউনিট স্থাপন করতে পারেন। তাতে থেকেউ কিন্তু আপনি ভালোমতো উপার্জন করতে পারবেন। একটি ছোট অ্যাসেমব্লিং ইউনিট তৈরি করার জন্য ৫ থেকে ৭ লাখ টাকা আপনার ইনভেস্টমেন্ট করতে হতে পারে।

তাছাড়া এর জন্য সরকার ঋণও দিয়ে থাকে। প্রধানমন্ত্রী রোজগার যোজনার (Prime Minister’s Employment Scheme) অন্তর্গত ঋণ আপনি নিতে পারেন।

অ্যাসেম্বলিং ইউনিট স্থাপন করার জন্য মেশিন এবং র মেটিরিয়ালস ইত্যাদি জিনিস নিচে আলোচনা করা হলো:-

কম্পনেন্টফোর্মিং:৮০-৯০ হাজার টাকা
সোল্ডারিং মেশিন:৩০০-৪০০ টাকা
ডিজিটাল মাল্টিমিটার:৫০০-৬০০ টাকা
টেস্টার:৫০০-৬০০ টাকা
সিলিং মেশিন:১৩০০-১৪০০ টাকা
এলসিআর মিটার:২৩০০-২৪০০ টাকা
স্মল ড্রিলিং মেশিন:১৭০০-১৮০০ টাকা
লাক্স মিটার:১২০০-১৩০০ টাকা

র-ম্যাটেরিয়ালস অথবা কাঁচামাল: এই ব্যবসার জন্য প্রয়োজনীয়  র ম্যাটেরিয়ালস এবং তার দাম আর এগুলি কি অনলাইনে কেনার জন্য নিচে ওয়েবসাইট দেওয়া হলো:

লেড চিপস:১১০০-১৩০০ টাকা
রেক্টিফিয়ের মেশিন:৯-১০ টাকা/ পিস
হিট শৃঙ্ক ডিভাইস:৪০০-৫০০ টাকা
মেলটিক ক্যাপ হোল্ডার:১-৩ টাকা
প্লাস্টিক বডি:৫০-৬০ টাকা/ পিস
রিফ্লেক্টর প্লাস্টিক গ্লাস:৩-৪ টাকা
কানেক্টিং বায়ার:৪০০-৫০০ টাকা
সোল্ডারিং ফ্লাক্স:৮০-৯০ টাকা

কম্পোনেন্ট বানিয়ে এলইডি লাইটের ব্যবসা করা:

এলইডি লাইট এর চাহিদা এতটাই বেড়ে গিয়েছে যে, অনেক বড় কোম্পানি এলইডি লাইট বানানো শুরু করে দিয়েছে অর্থাৎ কম টাকা ইনভেস্ট করে ল্যাম্প কম্পনেন্ট বানানোর ব্যবসা করতে পারেন। একটি ছোট ওয়ার্কশপ তৈরি করার জন্য কম করে ৫ লাখ টাকা ইনভেস্ট করতে পারে হতে পারে।

এর জন্য সবার প্রথমে এম এস এম ই দ্বারা ভারত সরকারের অধীনে আপনার ওয়ার্কশপ এর রেজিস্ট্রেশন করিয়ে নিন। এ রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার পর সরকার থেকে ঋণ নিতে পারবেন। একটু অনুমান হিসাবে প্রতি মাসে এই ব্যবসা থেকে ৫০ থেকে ৭০ হাজার পর্যন্ত ইনকাম করা সম্ভব।

এলইডি লাইটের ব্যবসা শুরু করার জন্য ভারত সরকার দ্বারা প্রশিক্ষণ:

ভারত সরকার দেশে এলইডি লাইটের প্রসার ঘটানোর জন্য বিভিন্ন রকমের এলইডি সম্বন্ধিত ট্রেনিং দিয়ে থাকে। এই প্রশিক্ষণ কৌশল বিকাশ যোজনা (Pradhan Mantri Kaushal Vikas Yojana) অর্থাৎ এমএসএমই মন্ত্রণালয় (Ministry of MSME) এর তরফ থেকে দেওয়া হয়ে থাকে।

কৌশল বিকাশ যোজনার অন্তর্গত বিভিন্ন রকমের উদ্যোগের সময় বিভিন্ন জায়গাতে ট্রেনিং প্রোগ্রাম চালানো হয় এই প্রশিক্ষণের অন্তর্গত যদি আপনি প্রশিক্ষণ নিয়ে থাকেন তাহলে এলইডি সম্পর্কিত বিভিন্ন রকমের তথ্য আপনি জানতে পারবেন। এই ব্যবসা সম্পর্কিত বিশেষ তথ্য জানার জন্য নিচে দেওয়া লিংকের মাধ্যমেও আপনি জানতে পারেন।

একেবারে ছোট স্তরে যদি আপনি এই এলইডি লাইটের ব্যবসা শুরু করতে পারেন তাহলে তা থেকেও অধিক পরিমাণে উপার্জন করা সম্ভব। একটু পুঁজি বেশি থাকলে বড় আকারে আপনি শুরু করতেই পারেন।

তবে এলইডি লাইটের এতটাই চাহিদা যে ছোট আকারে শুরু করেও অল্প টাকা ইনভেস্ট করেও আপনি এই ব্যবসা থেকে প্রতিমাসে কম করে ২০০০০ থেকে ৩০০০০ টাকা উপার্জন করতে পারবেন।

আর আপনি যদি এই ব্যবসাটি ভালোমতো চালিয়ে নিয়ে যেতে পারেন, পরবর্তীতে এ থেকে আরও বেশি উপার্জন করার সম্ভাবনা তো থাকছেই।

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 4.1 / 5. Vote count: 7

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment