lawmin.gov.in 2022 Law Department of West Bengal Government

Law Department of West Bengal Government: আইন সবার জন্য সমান। আইনত ভাবে সবার যে অধিকার, তাকে সেই অধিকার পাইয়ে দেওয়ার মধ্যে দিয়ে এই দপ্তর বিশেষ ভূমিকা পালন করে।

এককথায় আইন কাকে বলে ভালোভাবে বলা যাবে না তবে, একটা মানুষকে সুষ্ঠু ও স্বাধীনভাবে এবং সুশৃংখলভাবে পরিচালনা করার জন্য যে নিয়মকানুন তৈরি করা হয় তাকে আইন অথবা Law বলে।

Law Department of West Bengal Government lawmin.gov.in
Law Department of West Bengal Government lawmin.gov.in

আর এই আইন বিভাগ অথবা Law Department এই সমস্ত কার্যাবলী জনসাধারণের মধ্যে তাদের অধিকার বুঝিয়ে দিয়ে সমস্ত রকম আইনের দায়িত্ব পালন করে থাকে।

Law Department West bengal:

আইন হলো নিয়মের একটি পদ্ধতি, যাকে নাগরিক বাধ্যতা এবং রাজনীতি, অর্থনীতি এবং সমাজের ভিত্তি নির্মাণ করতে এবং প্রতিষ্ঠান এর মাধ্যমে কার্যকরী করতে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়।

Law Department এর কাজ:

তাছাড়া আইন হলো সামাজিকভাবে স্বীকৃতি, লিখিত ও অলিখিত বিধি-বিধান ও রীতিনীতি কে বোঝায়। তিনটি পর্যায়ে এই বিভাগকে ভাগ করা যায়:-

আইন বিভাগ:-

আইন বিভাগের কাজ হলো আইন প্রণয়ন করা।

শাসন বিভাগ:-

শাসন বিভাগের কাজ হল আইন বিভাগের আইনকে বাস্তবায়িত করা।

বিচার বিভাগ:-

আর আইনের অন্যথা হলে অর্থাৎ আইন বিরুদ্ধ কাজ করলে তার বিরুদ্ধে বিচার বিভাগ কাজ করে।

ভারতের অন্যান্য রাজ্যগুলির মত রাজ্যের সাংবিধানিক প্রধান রাজ্যপাল কেন্দ্রীয় সরকারের সুপারিশ অনুসারে রাষ্ট্রপতি দ্বারা নির্বাচিত হন। মুখ্যমন্ত্রী হলেন সরকারের প্রধান এবং তার হাতেই থাকে সমস্ত শাসন ক্ষমতা।

পশ্চিমবঙ্গ জন পরিষেবা অধিকার আইন:

নাগরিকের অধিকার পায়ে দেওয়ার মধ্য দিয়ে আইন বিভাগ তার দায়িত্ব পালন করে থাকে। তাছাড়া এক জন নাগরিককে সরকারের বিভিন্ন রকম পরিষেবাগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে পেতে সাহায্য করে এই আইন।

বেশ কিছু পরিসেবা এই আইনের মধ্যে পড়ে সেগুলি হল:-

#১) তপশিলি জাতি/ উপজাতি /অন্যান্য অনগ্রসর সম্প্রদায়দের জাতিগত শংসাপত্র প্রদান করা।

#২) যানবাহন নিবন্ধীকরণ, ড্রাইভিং লাইসেন্স, প্রদান করা।

#৩) নতুন রেশন কার্ড ঠিকানা, বয়স, উপাধি, পরিবারের কর্তার নাম পরিবর্তন, রেশন কার্ডের  সমর্পণ ও পরিবর্তন, রেশন কার্ডের পুনর্নবীকরণ।

#৪) জমির তথ্য, এডমিট কার্ড, মার্কশিট শংসাপত্রের নকল বা সংশোধন (মাধ্যমিক/উচ্চমাধ্যমিক) বোর্ড পরিবর্তনের ছাড়পত্র, (মাধ্যমিক /উচ্চমাধ্যমিক)।

#৫) প্রতিবন্ধী শংসাপত্র, জননী সুরক্ষা যোজনা, জন্মের সার্টিফিকেট ও মৃত্যু সার্টিফিকেট এছাড়াও আরও অনেক পরিষেবা।

এছাড়াও বিভিন্ন রকমের আইন প্রণয়নের মধ্যে দিয়ে রাজ্য নাগরিককে বিভিন্ন রকমের অপরাধমূলক কাজ থেকে দূরে থাকার কথা বলা হয়, যদি কেউ আইনের বিরুদ্ধে কাজ করে থাকে তাহলে তার বিরুদ্ধে বিচার ব্যবস্থার মধ্যে দিয়ে শাস্তি প্রদান করা হয়।

Law Department of West Bengal এর ওয়েবসাইট:

এই ডিপার্টমেন্টের ওয়েবসাইটটি হল: www.lawmin.gov.in এই ওয়েবসাইটের মধ্যে গিয়ে আইন সংক্রান্ত বিভিন্ন রকমের তথ্য আপনি জানতে পারবেন ঘরে বসেই।

Law Department এর ওয়েবসাইটের কাজ:

www.lawmin.gov.in এই ওয়েবসাইটের মধ্যে গিয়ে সরকার কি ধরনের আইন প্রণয়ন করছে এবং সেই আইনের মধ্যে কি কি বিধি-নিষেধ রয়েছে, তাছাড়া নতুন কি কি আইন প্রণয়ন হল সে বিষয়ে জানতে পারবেন বিস্তারিত ভাবে।

রাজ্য আইনসভা:

রাজ্য আইনসভা বলতে বোঝায় বিধানসভা এবং বিধান পরিষদ। রাজ্যের আইনসভা গুলি এক কক্ষ বিশিষ্ট হতে পারে আবার দ্বিকক্ষ বিশিষ্টও হতে পারে। যেসব রাজ্যে দুটি কক্ষ রয়েছে সেই দুটি কক্ষের মধ্যে নিম্নকক্ষ কে বলা হয় বিধানসভা এবং উচ্চ ওকে বলা হয় বিধান পরিষদ।

বিধানসভা জনগণের দ্বারা প্রত্যক্ষ ভোটে নির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত হয়। অপরদিকে বিধানসভার সদস্যগণ পরোক্ষ ভোটে নির্বাচিত হন।

তাছাড়া যে কোনো আইন প্রণয়ন করার জন্য রাষ্ট্রপতির স্বাক্ষর প্রয়োজন। সেই কারণে ভারতের রাষ্ট্রপতি কেন্দ্রীয় আইন বিভাগের অবিচ্ছেদ্য অঙ্গ।

কলকাতা পশ্চিমবঙ্গের রাজধানী, আর এখানে রাজ্যের আইনসভা বিধানসভা এবং সচিবালয় মহাকরণ অবস্থিত। তাছাড়া কলকাতা হাইকোর্ট ও কলকাতাতেই অবস্থিত। এর এক্তিয়ারভুক্ত এলাকা হলো সমগ্র পশ্চিমবঙ্গ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ।

তাছাড়া পশ্চিমবঙ্গের বিধানসভা এক কক্ষ বিশিষ্ট। বর্তমানে সদস্য সংখ্যা ২৯৫ জন। এরা বিধায়ক নামে পরিচিত। রাজ্যের জনগণের জন্য যে সমস্ত আইন প্রণয়ন করা হয় জনসাধারণের সুবিধার্থে ও ভালোর জন্য আইন প্রণয়ন করা হয়।

সেই আইনগুলি মিলিয়ে চলাটাই বাধ্যতামূলক। যদি কোন ব্যক্তি সেই আইন লংঘন করে থাকেন তার জন্য আইনত ব্যবস্থা অর্থাৎ বিচার বিভাগের মধ্যে দিয়ে সেই ব্যক্তি কে শাস্তি প্রদানের মধ্যে দিয়ে এই এই দপ্তর তার কার্য সম্পাদন করে থাকে।

আইন কখনো একরকম থাকে না, যুগের সাথে দিনবদলের সাথে সাথে, মানুষের চাহিদা এবং চলাফেরার উপর নির্ভর করে আইনেন বিভিন্ন রকমের পরিবর্তন করা হয়।

বর্তমান যুগে সেই আইন যেন সকলের জন্য গুরুত্বপূর্ণ এবং সহজসাধ্য হয়ে ওঠে সেই দিকটা বিবেচনা করে তবে আইন প্রণয়ন করা হয়।

সে দিক থেকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার Law ডিপার্টমেন্ট এর তৎপরতায় আইনের বিভিন্ন রকমের কার্যক্রম সম্পাদন করে থাকে।

Law Department West Bengal এর বিশেষ কিছু তথ্য:

এই ডিপার্টমেন্টের Minister-in-charge:

শ্রী মলয় ঘটক

ঠিকানা: Writer’s Building, Kolkata- 700001, এবং নবান্ন, 6th floor, 325 শরৎ চ্যাটার্জি রোড, মন্দিরতলা, শিবপুর, হাওড়া-711102

ফোন নাম্বার: 22 5353 95/2253 5176

ফ্যাক্স: 2214 3010/22 1430 36E

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের সেক্রেটারি:

শ্রী বিভাস রঞ্জন দে, WBJS

ঠিকানা: Writer’s Building, Main black, 1st floor, Kolkata- 700001

ফোন নাম্বার: 2214 3173, 4458 (Extn)

ফ্যাক্স: 22 144288

ইমেইল এড্রেস: [email protected]

এই ডিপার্টমেন্টের Nodal অফিসার:

শ্রী বিধান দত্ত, Joint Secretary

ঠিকানা: G block, 4th floor, Writer’s Building, Kolkata- 700001

ফোন নাম্বার: 22 1417 35

ফ্যাক্স: 22 144288

ইমেইল এড্রেস: [email protected]

Official WebsiteClick here
HomeClick Here

Leave a Comment