WB Lashmir Bhandar 2021 Application Process at socialsecurity.wb.gov.in

লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন প্রক্রিয়া নিয়ে অনেক মতামত রয়েছে। লক্ষীর ভান্ডার প্রকল্প নিয়ে অনেক রকম জটিলতার কথা শোনা যাচ্ছে এবং অনেকে অনেক রকম ভুল তথ্য সরবরাহ করছে। (Lakshmi Bhandar Application Process)

এইধরনের ভুল তথ্যের কারণে অনেকের অসুবিধা হচ্ছে তাই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজেই বিষয়ে জানিয়েছেন এবং এটাও জানিয়েছেন যে কিভাবে এই কাজ করবেন এবং কিভাবে আবেদন করবেন।

Lakshmi Bhandar Application Process
Lakshmi Bhandar Application Process

সবার প্রথমে আপনাদেরকে জানিয়ে দিন কোনরকম গুজবে কান দেবেন না সঠিক তথ্য জানুন তারপর সেই বিষয়ে আগে কাজ করুন। গুজবে কান দিলে আপনার সাথে সাথে অনেকেরই ক্ষতি হতে পারে।

আপনাদের সুবিধার ক্ষেত্রে আজ আমরা আপনাদেরকে জানাবো লক্ষীর ভান্ডার প্রকল্পে কিভাবে আবেদন করবেন? কোথায় ফর্ম পাবেন? কোথায় ফর্ম জমা করবেন?

তাহলে চলুন দেরী না করে জেনে নেয়া যাক কিভাবে আপনারা এই আবেদন করবেন –

ফর্ম কোথায় পাবেন?

লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদনের ফর্ম সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হচ্ছে অর্থাৎ এই ফর্মের জন্য কোনরকম টাকা নেয়া হচ্ছে না। আপনাদের মধ্যে অনেকের কাছেই হয়তো এই খবর এসেছে যে লক্ষীর ভান্ডার এর প্রকল্পের ফর্ম পাওয়া যাচ্ছে এবং তার জন্য এত টাকা লাগছে, যা একদমই ভুল।

এই ফর্মটি কেবলমাত্র লক্ষীর ভান্ডার ক্যাম্পে পাওয়া যাবে। এই ফরম এর মধ্যে একটি ইউনিক নাম্বার থাকবে যা কম্পিউটার দ্বারা তৈরি হবে, এই ইউনিক নাম্বার সহ ফর্ম জমা নেয়া হবে এছাড়া অন্য কোন ফরম জমা নেয়া হবে না।

মনে রাখবেন এই ফর্মটি আপনারা অনলাইনেও কোন সরকারি ওয়েবসাইটে পাবেন না, তাই অনলাইনে অন্যান্য কোন ওয়েবসাইট থেকে এই ফর্মটি ডাউনলোড করবেন না। কারণ এই ফর্ম কোনভাবেই নেয়া হবে না। অযথা ঝামেলায় জড়িয়ে পড়বেন।

এই ফর্ম পাওয়ার জন্য আপনাকে লক্ষীর ভান্ডার ক্যাম্পে যেতে হবে এবং ক্যাম্পের মধ্যে যে অফিসার থাকবেন উনি আপনাকে এই ফর্ম প্রদান করবেন। এই ফর্ম-এর মধ্যে একটি ইউনিক নম্বর থাকবে যা ওই অফিসারের কাছে রেজিস্টার থাকবে।

এই ফর্মের কোনরকম ডুবলিকেট করা যাবে না এবং অন্য জায়গা থেকেও এই ফর্ম নেওয়া যাবে না কেবলমাত্র লক্ষীর ভান্ডার ক্যাম্পে তাই এই ফরম দেয়া হবে। মনে রাখবেন কেবল ইউনিক নাম্বার ফর্ম মান্য হবে, অন্য কোন এজেন্সি, বা কপি করা ফর্ম, জেরক্স ফর্ম ইত্যাদি ধরণের ফর্ম কোনভাবেই মান্য হবেনা।

ফর্ম এর মধ্যে দেয়া ইউনিক নাম্বার আপনার আধার নাম্বার এর সাথে যুক্ত করে দেয়া হবে এবং এই নাম্বার দিয়েই আপনার লক্ষীর ভান্ডার এর প্রকল্পের আবেদন করা হবে। তাই অযথা এদিক ওদিক থেকে ফর্ম জোগাড় করে ভরবেন না আর জমা দেবেন না কারণ তা কোনোভাবেই নেয়া হবে না।

আবেদন ফর্ম কোথায় জমা করবেন?

লক্ষীর ভান্ডার প্রকল্পে ক্যাম্পে যে ফর্ম আপনাকে অফিসার দেবেন ওই ফর্মটি আপনাকে সম্পূর্ণভাবে ভরতে হবে এবং সঠিক তথ্য ফর্মের-এর মধ্যে দিতে হবে।

এই ফর্মটি আপনাকে ভর্তি করে এই ক্যাম্পের মধ্যে জমা করতে হবে। অন্য কোথাও ফর্ম জমা করবেন না তাহলে আপনার আবেদন করা সম্ভব হবে না।

জরুরী কথাটি হলো, না তো আপনি বাইরে কোথাও থেকে ফর্ম নেবেন আর না আপনি বাইরে কোথাও ফর্ম জমা করবেন। এই কাজ কেবলমাত্র লক্ষীর ভান্ডার ক্যাম্পে করবেন না হলে আপনার আবেদন কোন মতেই সম্ভব হবে না।

সঠিকভাবে আবেদন করতে গেলে আপনাকে লক্ষীর ভান্ডার ক্যাম্পে গিয়েই এই কাজ করতে হবে। আর মনে রাখবেন ফর্মের জন্য কোন রকম টাকা কাউকে দেবেন না এটি সম্পূর্ণ বিনামূল্যে পাবেন।

অভিযোগ কোথায় করবেন?

লক্ষীর ভান্ডার সহ অন্যান্য যে প্রকল্পে আপনারা আবেদন করতে যাচ্ছেন বা দুয়ারে সরকার প্রকল্পের মধ্যে নিজস্ব কাজ সম্পন্ন করতে চাইছেন এবং তার মধ্যে যদি কোন বাধার সৃষ্টি হয় সেই জন্য আপনি অভিযোগ করতে পারেন এবং সরকার আপনার এই অভিযোগের অনুসারে একশন নেবেন।

যেকোনো অভিযোগ আপনি করতে পারেন, যদি কেউ আপনাকে ফর্ম না দেয়, যদি ভুল তথ্য আপনাকে দেয়া হয়, গুজব ছড়ানো হয়, আপনার কাছে টাকা নেয়া হয়, কাজ করে দেবার জন্য ঘুষ বা টাকার কথা বলা হয় ইত্যাদি যেকোনো অভিযোগ আপনি সরাসরি করতে পারেন।

অভিযোগে টোল ফ্রি নাম্বারঃ 1070-22143526, এই টোল ফ্রি নাম্বার সমস্ত অভিযোগের জন্য তৈরি করা হয়েছে যেখানে আপনি আপনার অভিযোগ সরাসরি সরকারকে জানাতে পারেন।

মাননীয় মুখ্যমন্ত্রী জানিয়েছেন কোনরকম ভুল বোঝাবুঝি, গুজব, টাকা নিয়ে কাজ করা ইত্যাদি মার্জনা করা হবে না তাদের ওপর সরাসরি অ্যাকশন নেয়া হবে।

বিশেষ কথা

আপনাদের উদ্দেশ্যে জানাচ্ছি আপনাদেরকে সবসময় সজাগ থাকতে হবে এবং সঠিক তথ্য জানার পরই কাজে নামতে হবে। অযথা গুজবে কান দিয়ে কোন কাজ করবেন না।

শুধু লক্ষীর ভান্ডার নয় যেকোনো আবেদন বা কাজ করার পূর্বে সঠিক তথ্য জেনে নেবেন এবং তারপরেই সেই কাজ করবেন। ভুলেও কারো গুজবে কান দেবেন না।

পশ্চিমবঙ্গের সমস্ত প্রকল্প Click Here
কেন্দ্র সরকারের সমস্ত যোজনা Click Here
বাংলাভুমি হোম Click Here

Leave a Comment