কার্তিক পূজা 2023 তারিখ ও সময় | Kartik Puja 2023 Date & Muhurat

কার্তিক পূজা 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের কার্তিক পূজা? কার্তিক পুজার শুভ সময় কখন? জানুন কার্তিক পুজো মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য।

কার্তিক পূজা 2023 (Kartik Puja 2023): আমরা সাধারণত জানি যে দুর্গাপূজায় মা দুর্গার সাথে কার্তিক (Kartikeya) পূজিত হন। তবে কার্তিক ঠাকুরের আলাদা ঐতিহ্য এবং আলাদাভাবে পূজা অর্চনাও করা হয়। কোথাও তিনি বিখ্যাত স্কন্দ (Skanda) নামে, কোথাও বা মুরুগন (Murugan), আবার কেউ তাকে ডাকে সুব্রহ্মণ্য নামে।

কার্তিক পূজা তারিখ ও সময় | Kartik Puja Date & Muhurat
কার্তিক পূজা 2023 তারিখ ও সময় | Kartik Puja 2023 Date & Muhurat

প্রকৃতপক্ষে তিনি দেবসেনাপতি (Dev Senapati), যুদ্ধের দেবতা ও সকল হিন্দু দের ঘরে ঘরে পরম পূজনীয় কার্তিকেয় বা কার্তিক (Lord Kartik)। যিনি পুরুষ, শিব ও আদি পরাশক্তি পার্বতীর পুত্ররূপে প্রসিদ্ধিলাভ করেছেন। তাই দেবলোকে যেখানেই যুদ্ধ হয় সেখানেই কার্তিকের ডাক পড়ে।

দুর্গা পুজোর কিছু সময় পরেই অর্থাৎ কার্তিক মাসের সংক্রান্তিতে হয় কার্তিকের পুজো।

এই বছর কার্তিক পূজা 2023 কবে?

Kartik Puja
17 November 2023
(Friday)

Navami Muhurat Start
4:33 AM on 17 November 2023
Navami Muhurat Ends
6:00 AM on 18 November 2023

 

কার্তিক পূজা
17 নভেম্বর 2023
(শুক্রবার)

নবমী মুহুর্ত শুরু
17 নভেম্বর 2023 সকাল 4:33 টা
নবমীর মুহুর্ত শেষ
18 নভেম্বর 2023 সকাল 6:00 টা

কার্তিক পূজা কেন করা হয়:

পুরাণে কথিত আছে যে, ব্রহ্মার বরে মহা তেজস্বী তারকাসুর কে নিধনের জন্যই নাকি পরাক্রমশালী যোদ্ধা কার্তিকের জন্ম হয়েছিল। তারকাসুর বধ করা কোন দেবতার পক্ষে সম্ভবপর হয়ে উঠছিল না, এবং তার অত্যাচারে দেবলোক একেবারে অতিষ্ঠ হয়ে উঠেছিল।

ঠিক সেইসময় দৈববলে প্রাপ্ত অজেয় শক্তির অধিকারী এই দেব শিশু কার্তিক, তারকাসুর নিধন করেছিলেন। এবং এই তারকাসুর নিধন করে দেবকুলে কার্তিক হলেন দেব সেনাপতি, তাই কার্তিক পূজা হয় মহা আড়ম্বর সহকারে।

ভারতীয় পুরাণ গুলির মধ্যে স্কন্দপুরাণে কার্তিকের বিষয়ে সবিস্তারে উল্লেখ করা আছে। মহাভারতে এবং তামিল সাহিত্যে ও কার্তিকের নানান মাহাত্ম্যের কথা উল্লেখিত আছে।

কার্তিক পূজার তাৎপর্য:

জানা যায় যে ব্রহ্মার বরে মহাবলী তারকাসুরের নিধনের জন্যই যোদ্ধা কার্তিকের জন্ম হয়েছিল। কেউ বধ করতে পারছিলোনা তারকাসুর কে।

অত্যাচারে অতিষ্ঠ আর দৈববলে বিপুল শক্তিসম্পন্ন এই দেব শিশু কার্তিকের জন্ম হয় এবং তারকাসুর কে নিধন করেন। সেই কারণে কার্তিক ঠাকুর কে দেব সেনাপতি হিসেবে অনেকেই জানেন।

কার্তিক পূজা 2023: ইতিহাস ও তাৎপর্য | Kartik Puja 2023: History and Significance

এই বছরের কবে কার্তিক পূজা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি পূজার শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও কার্তিক পুজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

Leave a Comment