জন্মাষ্টমী 2023 তারিখ ও সময় | Janmashtami 2023 Date & Muhurat

জন্মাষ্টমী 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের জন্মাষ্টমী 2023? জন্মাষ্টমীর শুভ সময় কখন? জানুন 2023 জন্মাষ্টমীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে জন্মাষ্টমী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও জন্মাষ্টমীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

জন্মাষ্টমী তারিখ ও সময় | Janmashtami Date & Muhurat
জন্মাষ্টমী 2023 তারিখ ও সময় | Janmashtami 2023 Date & Muhurat

জন্মাষ্টমী 2023 (Janmashtami 2023): ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথিতে মথুরা ও বৃন্দাবনের বিভিন্ন মন্দির ফুল মালা এবং অন্যান্য সুন্দর সুন্দর সামগ্রীতে সাজিয়ে তোলা হয়। অনেক দিনের বিশ্বাস অনুযায়ী মথুরাতে মধ্যরাতে শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন। আর বেড়ে উঠেছিলেন বৃন্দাবনে। সেই থেকে এই তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী উৎসব পালন করা হয়।

এই বছর জন্মাষ্টমী 2023 কবে?

Krishna Janmashtami
6 September 2023 &
7 September 2023
Wednesday & Thursday

Ashtami Muhurat Start
3:30 PM on 6 September 2023
Ashtami Muhurat End
4:15 PM on 7 September 2023

জন্মাষ্টমীর বাংলায় তারিখ

শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী
৬ সেপ্টেম্বর ২০২৩ এবং
৭ সেপ্টেম্বর ২০২৩
বুধবার এবং বৃহস্পতিবার

অষ্টমী মুহূর্ত শুরু
৬ সেপ্টেম্বর ২০২৩, দুপুর ৩ঃ৩০ টায়
অষ্টমী মুহূর্ত শেষ
৭ সেপ্টেম্বর ২০২৩, বিকাল ১৪ঃ১৫ টায়

 

ভাদ্র মাসে অন্ধকার পক্ষের অষ্টম দিনে অর্থাৎ অষ্টমীতে জন্মগ্রহণ করে ছিলেন শ্রীকৃষ্ণ। এদিকে কংস রাজার বোন রাজকন্যা দেবকি কৃষ্ণের গর্ভধারিনী মা ছিলেন। দেবকী এবং বাসুদেব বিভিন্ন ধর্মান্ধতার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। তবুও একটি ভবিষ্যৎ বাণীতে বলা হয়েছিল যে এই দম্পতির অর্থাৎ দেবকী ও বাসুদেবের অষ্টম গর্ভের সন্তান অর্থাৎ অষ্টম গর্ভের পুত্র সন্তান রাজা কংসের মৃত্যুর কারণ হয়ে দাঁড়াবে।

2023 জন্মাষ্টমীর শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস ছবি

নন্দ উৎসব 2023: 

বাসুদেব যখন মাথায় করে শ্রীকৃষ্ণ কে যমুনা পার করে বৃন্দাবনে নিয়ে আসেন তখন প্রাকৃতিক দুর্যোগ একেবারে যেন ভেঙে পড়েছিল। তখন শেষনাগ তাকে রক্ষা করার জন্য সমস্ত ফনা তুলে প্রাকৃতিক সেই দুর্যোগ থেকে শিশু শ্রীকৃষ্ণকে রক্ষা করেছিল।

নন্দ উৎসব হল এই ঘটনাকে কেন্দ্র করে এবং কৃষ্ণকে নগর ভ্রমণ করার উদ্দেশ্যে মন্দির থেকে বের করে নিয়ে যাওয়া দুটি মিলিয়ে নন্দ উৎসব। বাচ্চা থেকে বড়দের খুবই আনন্দের উৎসব।

এই উৎসবে কৃষ্ণের মূর্তি ছোট্ট শিশু হিসেবে গঠন করা হয় আর শেষ নাগ তাঁকে রক্ষা করছে, এমন মূর্তি নিয়ে মন্দির থেকে বের হয়ে সারা পাড়া ঘুরে প্রতিটি ঘরে ঘরে গিয়ে কাদামাখা, তালের বড়া বিতরণ, প্রসাদ বিতরণ করে আবার ঘরে ফিরে আসা এর উৎসবের মূল বিষয়।

প্রতিবছর ভাদ্র মাসে অষ্টমী তিথিতে জন্মাষ্টমী উৎসব হিন্দু ধর্মাবলম্বীদের কাছে একটি বিশেষ উৎসব হিসেবে পরিচিত। যে উৎসবে বর্ষার বৃষ্টির মিষ্টি মধুর পরিবেশের সাথে জন্মাষ্টমী পূজো, নন্দ উৎসব, ভোরবেলা ফুল তোলা, সারাদিন পূজার আয়োজন, রাত জেগে পূজায় অংশগ্রহণ করা, সবকিছু মিলিয়ে নন্দ উৎসব, জন্মাষ্টমী উৎসব খুবই আনন্দের একটি উৎসব।

জন্মাষ্টমীর তাৎপর্য 2023: 

শ্রীকৃষ্ণের ভক্তরা বৈষ্ণব সম্প্রদায় এবং ইসকন অনুগামীরা খুবই জাকজমকপূর্ণ ভাবে জন্মাষ্টমী পালন করে থাকেন। আর এই দিনটিতে ৫৬ ভোগ গোপালকে নিবেদন করা হয়। মনে করা হয় যে, গোপালকে যদি তুষ্ট করা যায় তাহলে সকল ভক্তদের মনকামনা পূর্ণ হবে এবং ধনলাভ করা সম্ভব হবে। জন্মাষ্টমীর দিন ধনলাভ করার জন্য রাধা কৃষ্ণের মূর্তিতে হলুদ মালা দিয়ে পূজা অর্চনা করার কথা হিন্দু পুরানে রয়েছে।

এমন অনেক মহিলা আছেন যারা শ্রীকৃষ্ণের মত দুষ্টু, মিষ্টি, চঞ্চল এটি পুত্র সন্তান কামনায় জন্মাষ্টমীর ব্রত পালন করেন। এমন বিশ্বাস অনেকদিন আগে থেকেই চলে আসছে। যার ফলে অনেকেই এই ব্রত পালন করার পর পুত্র সন্তানের জননী হয়েছেন। আর এমন ভাবে অনেক বাড়িতে জন্মাষ্টমী উৎসব শুরু হয়েছে। তার সাথে সাথে সংসারের উন্নতি, ধনলাভ, সমস্ত কাজে উত্তীর্ণ হওয়া এসব কিছু তো রয়েছেই।

Leave a Comment