স্বাধীনতা দিবস 2024 তারিখ ও সময় | Independence Day 2024 Date & Muhurat

স্বাধীনতা দিবস 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের স্বাধীনতা দিবস 2024? স্বাধীনতা দিবসের শুভ সময় কখন? জানুন 2024 স্বাধীনতা দিবসের মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে স্বাধীনতা দিবস? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও স্বাধীনতা দিবসের তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

স্বাধীনতা দিবস তারিখ ও সময় | Independence Day Date & Muhurat
স্বাধীনতা দিবস 2024 তারিখ ও সময় | Independence Day 2024 Date & Muhurat

স্বাধীনতা দিবস 2024 (Independence Day 2024): স্বাধীনতা দিবস হল ভারতীয় প্রজাতন্ত্রের একটি জাতীয় দিবস, ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট ভারত ব্রিটিশ রাজশক্তির শাসন থেকে মুক্ত হয়ে ভারত স্বাধীনতা অর্জন করেছিল। সেই ঘটনাটিকে চির স্মরণীয় করে রাখার জন্য প্রতিবছর ১৫ ই আগস্ট, এই দিনে স্বাধীনতা দিবস পালন করা হয়।

এই বছর স্বাধীনতা দিবস 2024 কবে?

Independence Day
15 August 2024
Thursday

This is the 78th Independence Day of India

স্বাধীনতা দিবসের বাংলায় তারিখ

স্বাধীনতা দিবস
১৫ আগস্ট ২০২৪
বৃহস্পতিবার

ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস

 

অনেক রক্ত ক্ষরণের পর ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট জহরলাল নেহেরু, ভারতের প্রথম প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করার পরে দিল্লির লালকেল্লার লাহোরি গেটের উপরে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

2024 স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস ছবি

দেশ স্বাধীন হওয়ার আনন্দে সেখান থেকে প্রতি বছর স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জাতির উদ্দেশ্যে ভাষণ দেন।

“মুক্তিরও মন্দিরও সোপানো তলে, কত প্রাণ হলো বলিদান লেখা আছে অশ্রু জলে। কত বিপ্লবী বন্ধুর রক্তে রাঙা, বন্দিশালার ওই শিকল ভাঙ্গা.., তারা কি ফিরবে আর.. সুপ্রভাতে, কত তরুণ অরুণ গেল অস্তাচলে..” 

শিহরণ জাগানো এই লাইনগুলোর মাধ্যমে আজও আমাদেরকে সেই সমস্ত বীরোদের প্রতি শ্রদ্ধা জানাতে মাথা নিচু করতে হয়। যারা নিঃস্বার্থভাবে দেশের জন্য লড়াই করতে করতে তাদের তাজা তাজা প্রাণগুলো বিসর্জন দিয়েছেন দেশের মাটিতে। কত প্রাণ বলি দিতে হয়েছে তারপরেই পাওয়া গিয়েছে এই স্বাধীনতা দিবস।

প্রকৃত অর্থে ভারতীয় প্রজাতন্ত্রের একটি জাতীয় দিবস এই প্রজাতন্ত্রের স্বাধীনতাকে ব্রিটিশদের হাত থেকে ছিনিয়ে নিতে প্রাণ গিয়েছে বহু বীর বিপ্লবী এবং বীরাঙ্গনা নারীর। এছাড়া ভারতের স্বাধীনতা আন্দোলন এর ক্ষেত্রে কিছু মানুষের পরিশ্রম ছিল অব্যর্থ। যার ফলে ব্রিটিশদের হাত থেকে মুক্তি পেয়েছে ভারত।

স্বাধীনতা দিবস উৎযাপন 2024:

বিভিন্ন বেসরকারি সংস্থাগুলি, সরকারি ভবন গুলিতে পতাকা উত্তোলন করা হয়। এই দিন সমস্ত স্কুল, কলেজেও পতাকা উত্তোলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমস্ত জায়গায় মিষ্টি বিতরণ এবং চারিদিকে জাতীয় পতাকার শ্রদ্ধার জয় গান আমাদের মনকে উৎফুল্ল করে তোলে, আকাশে, বাতাসে, পরিবেশে আনন্দের প্রতিচ্ছবি।

ছোট ছোট ছেলে মেয়েরাও এই স্বাধীনতা দিবস উপলক্ষে বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী দের সাজ পোশাক পরে শোভাযাত্রা করে। যা তাদের মনে আনন্দ প্রদান করার পাশাপাশি, দেশের প্রতি শ্রদ্ধা ও ভক্তি জাগাতে সাহায্য করে।

দেশের মাটি ফিরে পাওয়ার লড়াই, যুদ্ধ, আন্দোলন আর নিজেদের স্বতন্ত্রতা বাঁচিয়ে রাখার অক্লান্ত চেষ্টা থেকে ভারতবর্ষের মুক্তির স্বপ্ন আকাঙ্ক্ষা আর চাহিদায় দিন গুনে ছিলেন ভারতের প্রতিটি মানুষ। এর জন্য অন্যায়, অত্যাচার কম সহ্য করতে হয়নি তাদের। তবে যাই হোক না কেন, শহীদের রক্ত বিফলে যায়নি, স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগ ভারত স্বাধীন হওয়ার পর তাদেরকে মৃত্যুঞ্জয়ী করে দিয়েছে।

নিজের অধিকার ফিরে পাওয়ার লড়াই, অনেক প্রতিশোধ এবং স্বাধীনতা আন্দোলনের দ্বারা ব্রিটিশ উপনিবেশবাদী দের দেশ ছাড়তে বাধ্য করা হয়েছিল। তবে সেই পথ খুব একটা সহজ ছিল না, যা ছিল খুবই কঠিন আর দুর্গম। কারাবাস, মৃত্যুদণ্ড এবং ভারত জুড়ে সাহিত্য মহল, বিজ্ঞানী, রাজনীতিবিদ এবং সাংবাদিকদের নিয়ন্তর লড়াই চলেছিল এই সময়।

অবশেষে বলা যায় যে, ১৫ ই আগস্ট এই দিনটি শুধুমাত্র একটি জাতীয় দিবস হিসেবে পালন না করে, এর যথাযথ তাৎপর্য উপলব্ধি করা প্রয়োজন। আমাদের দেশকে হিংসা, হানাহানি, মারামারি, জাতি বৈষম্য, ভেদাভেদ থেকে মুক্ত করার জন্য নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে।

Leave a Comment