How to Identify Fake Property Deed and Documents?

Ways to Identify Fake Property Deed and Property Documents, Before buying any property you have to follow these steps for Identify Fake Documents and Deed.

জমি কেনার কথা আসলেই আমাদের মাথায় একটা কথা আসে সেটা হলো জমির কাগজপত্র ঠিক আছে তো? যা যা কাগজপত্র আছে তা সঠিক কিনা? কোন নকল দলিল নাই তো? আমাদের পরিচিতজনদের মাঝে অনেকেই আছেন, যারা কষ্টের টাকায় সম্পত্তি কিনে পরবর্তীতে নকল দলিলের জন্য ঐ সম্পত্তির অধিকার পান নাই। কষ্টার্জিত সকল টাকাই প্রতারক চক্রের হাতে চলে গেছে।

আমাদের মাঝে অনেকেই বুঝতে পারি না, কোনটি নকল দলিল আর কোনটি আসল দলিল। এই সুযোগ নিয়ে প্রতারক চক্র নকল দলিল বানিয়ে আমাদেরকে ধোঁকা দিয়ে থাকে। আমরা যদি বুঝতে পারি, কোনটি নকল দলিল আর কোনটি আসল দলিল, তাহলে আমাদের আর এভাবে ধোঁকা খাবার সুযোগ কমে যায়।

How to Identify Fake Property Deed and Documents
How to Identify Fake Property Deed and Documents

এজন্য আমাদের সবারই জমির আসল দলিল চেনার উপায় জানতে হবে। তা না হলে যে কোন সময় আপনি বা আপনার পরিচিতজন প্রতারনার স্বীকার হয়ে নকল দলিলের জমি কিনে কষ্টার্জিত অর্থ হারাতে হবে।

আমাদের বাংলাভূমি সাইটে আমরা নিয়মিতভাবে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করে থাকি। এই আলোচনার ফলে আপনারা জমি নিয়ে নানা আইন, জমি পছন্দ করার কৌশল, জমির উত্তরাধিকার আইন সহ নানা বিষয় জেনে নিতে পারি।

আজ আমরা আপনাদের সাথে কিভাবে জমির নকল দলিল চেনা যায়, তা নিয়ে আলোচনা করবো। এতে করে আপনারা খুব সহজেই নকল দলিল চিনতে পারবেন, সেই সাথে বড় ধরনের প্রতারনার হাত থেকে বাঁচতে পারবেন। আসুন জেনে নিই, কি কি উপায়ে নকল দলিল সনাক্ত করা যায়।

জমির দলিল চেক করার সময় যে বিষয়গুলি দেখতে হবে

জমি নকল দলিল সনাক্ত করার জন্য কয়েকটি বিষয় চেক করতে হয়। নিচে আপনাদের জন্য এই বিষয়গুলি আলোচনা করছি।

১) জমির মূল দলিল আছে কিনা?

জমি কেনার সময় আপনি অবশ্যই এই জমি কেনার সময়কার মূল দলিল দেখে নিতে হবে। সেই সাথে দেখে নিতে হবে, সেই দলিলে এই জমি কার মালিকানায় আছে। বর্তমান বিক্রেতার সাথে দলিল অনুযায়ী মালিকের কি সম্পর্ক।

২) দলিলের কাগজ কেমন ?

জমির দলিল হাতে পাবার পর দেখতে হবে জমির দলিলের কাগজটি কিসে তৈরি। সারা ভারতে এই কাগজই ব্যবহার হয়ে থাকে। এই আসল কাগজের শতকরা ৫০ ভাগ Cotton এবং শতকরা ৫০ ভাগ Chemical Wood দিয়ে তৈরি করা হয়। তাই আপনি সহজেই এই কাগজ আলাদা করতে পারবেন। দলিলের কাগজ চেনার মাধ্যমে আপনি আসল দলিল ও নকল দলিল আলাদা করতে পারবেন।

৩) দলিলের সকল পাতা ভালো করে মিলিয়ে দেখুন

জমির দলিলের সকল পাতায় তারিখ, ক্রেতার নামের বানান, বিক্রেতার নামের বানান, সম্পত্তির বিবরন, স্বাক্ষর ইত্যাদি বিষয় ভালোভাবে মিলিয়ে দেখুন। বিভিন্ন পাতায় ব্যতিক্রম তথ্য পাওয়া গেলে নকল দলিল হিসেবে সন্দেহের তালিকায় রাখুন। ভালোভাবে আবার চেক করুন।

৪) দলিলের কাগজের নাম্বার ভালো করে লক্ষ করুন

দলিলের কাগজের নাম্বার নকল দলিল চেনার একটি উপায়। আসল দলিলের কাগজে সরকারী নাম্বার থাকবে, যা লাল কালিতে লেখা থাকে। নকল দলিলে কাগজের নাম্বার সাধারনত কালো কালিতে হয়ে থাকে। এভাবে অনেক সময় নকল দলিল চেনা যায়।

৫) দলিলের কাগজের সিলিয়াল নাম্বার

দলিলের কাগজের সিলিয়াল নাম্বার ঐ দলিল প্রিন্ট হবার সময়ের সাথে মিল রেখে কথা হয়। কেউ নকল দলিল বানাতে চাইলে অনেক সময় সিরিয়াল নাম্বার আসল দলিলের মত হয় না। এভাবে দলিলের সিরিয়াল নাম্বার দেখে নকল দলিল চেনা যায়।

৬) দলিলের মাঝে সিল ও স্বাক্ষর

দলিলের সিল ও স্বাক্ষর দেখে অনেক সময় নকল দলিলে চিনে ফেলা যায়। আসল দলিলে সরকারী সিল লাল কালিতে মার্জিনের বাম পাশে থাকে। আর নকল দলিলে অনেক সময় এসব সঠিক জায়গায় থাকে না।

৭) দলিলের নাম্বার দেখে

জমির দলিলের নাম্বার দেখে সঠিক দলিল চেনা যায়। আসল দলিলে নাম্বারের শেষ ২ টা সংখ্যা রেজিস্ট্রেশন বইয়ের পাতার সাথে মিল থাকে। রেজিস্ট্রেশন বইয়ের পাতার নাম্বার দলিলের উপরের ডান পাশে লেখা থাকে। এই দুই নাম্বার মিলিয়ে দেখে নকল দলিল চেনা যায়।

এভাবে আমরা জমি কেনার সময় দলিল চেক করে দেখতে পারি। এভাবে আমরা কেউ নকল দলিল দিয়ে আমাদের সাথে প্রতারনা করতে চাইলে সহজেই বুঝে ফেলতে পারবো এবং আমরা প্রতারনার হাত থেকে রক্ষা পেতে পারবো আমাদের পরবর্তী লেখায় এই দলিল চেনা নিয়ে আরো বিস্তারিত লেখা থাকবে।

তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

Leave a Comment