পশ্চিমবঙ্গের ভূমির বাজার মূল্য কিভাবে জানবেন? West Bengal Land value

পশ্চিমবঙ্গের জমির দাম: জমি কেনা বা বিক্রির কথা উঠলেই আমরা কেমন যেন হয়ে যাই। ভেবে নিই, অনেক জটিল একটা কাজ। কত ঝক্কি জামেলা পোহাতে হবে কোন সন্দেহ নেই । তাই জমি ক্রয় এবং বিক্রয় যথেষ্ট ক্লান্তিকর কাজ। 

একটি জমি চুক্তি নিষ্পত্তি করার জন্য আগে অসংখ্য তথ্য জানা এবং যাচাই করার প্রয়োজন পড়ে। আপনি যে জমি বা সম্পত্তি কিনতে যাচ্ছেন, সেই সম্পর্কিত বিস্তারিত তথ্য সংগ্রহ করা সত্যিই গুরুত্বপূর্ণ। আজ আমরা আপনাদের সাথে জমি কেনা বেচার বাজার মূল্য নিয়ে আলোচনা করবো।

How To Know Land Values Of West Bengal
How To Know Land Values Of West Bengal

জমি বা সম্পত্তি কেনার সময় প্রথম যে প্রশ্নটি আসে এই জমি বা সম্পত্তির বাজারমূল্য কতো। এটা নির্ধারণ করে দেয় জমিটা অবস্থা এবং প্রকৃত গুণাগুণ কেমন হবে। আপনি কি পশ্চিমবঙ্গের জমির বাজার মূল্য জানতে চান?

এই লেখাটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন এবং এটি নিয়ে জানুন।

জমির বাজারমূল্য দেখার নিয়মঃ

আমাদের পশ্চিম বাংলায় প্রায় ষাট হাজারেরও বেশি মৌজা বিদ্যমান রয়েছে। এর মধ্যে প্রায় পঞ্চাশ হাজার মৌজার জরিপ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এর মধ্যে প্রায় ত্রিশ হাজার মৌজার জরিপে প্রকাশিত প্রায় এক কোটি আরএস খতিয়ানের সকল তথ্য অনলাইনের মাধ্যমে সরাসরি পাওয়ার সুযোগ রয়েছে। 

যেকোন জমি নিবন্ধনের সরকারি খতিয়ানের কপি পাওয়ার জন্য আপনাকে অবশ্যই অনলাইনে বা অফলাইনে আবেদন করতে হবে। আবেদনের সময় আপনার সকল নাগরিক তথ্য প্রদানের পর খতিয়ানের জন্য একটা নির্দিষ্ট ফি জমা দিতে হবে। 

ফি জমা দেয়ার পর সার্টিফাইড কপির জন্য আপনার নাম, জাতীয় পরিচয়পত্র, ই-মেইল, মোবাইল নাম্বার, ট্রানজেকশন আইডি ও ডাকযোগে যোগাযোগের জন্য ঠিকানা ইত্যাদি দিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

এরপর আপনাকে সংশ্লিষ্ট ভূমি অফিস থেকে বা আপনার প্রত্যাশিত ঠিকানায় ডাকযোগে নির্দিষ্ট দিনের মধ্যে এই খতিয়ানের সার্টিফাইড কপি সরবরাহ করা হবে।

যেভাবে অনলাইনে জমির মূল্য জানতে পারবেন?

অনলাইনে মাত্র কয়েক মিনিটের মধ্যেই জমির খতিয়ানের কপি সংগ্রহ করা যাবে। স্থানীয় রাজ্যসভার কার্যালয়ের ভূমি প্রকল্পের সহায়তায় ওয়েব সাইট বা মোবাইল ফোনে অ্যাপের মাধ্যমে অনলাইন থেকে সকল তথ্য সংগ্রহ করা যাবে।

এর জন্য আপনি দুইভাবে এগুতে পারেনঃ

১) সরকারি ওয়েবসাইটঃ

পশ্চিমবঙ্গ সরকারের ভূমি সংক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইট হলো wbregistration.gov.in। এই সাইটে গেলে খুব সহজে আপনি অনলাইন থেকে জমির দলিল যাচাই, অনলাইনে জমির মালিকানা যাচাই, মূল্যতালিকা ইত্যাদি জানতে পারবেন।

নিচের ধাপগুলো অনুসরণ করবেনঃ

• wbregistration.gov.in লিখে এন্টার বটন টিপুন এবং সাইটে প্রবেশ করবেন। আপনাকে homepage এ নিয়ে যাবে।

• যদি একাউন্ট করা থাকে, login এ ক্লিক করবেন। যদি না থাকে create account এ ক্লিক করবেন। সকল তথ্য দিয়ে একাউন্ট খুলবেন।

• অনলাইনের মাধ্যমে জমির খতিয়ান সংগ্রহের জন্য ওয়েবসাইটে জন্য রয়েছে নাগরিক কর্ণার । value of land বোতামে চাপবেন। নতুন পেইজে নিয়ে যাবে।

• যে জমির তথ্য অনুসন্ধান করতে চান তার জন্য আপনাকে নির্ধারিত বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা বাছাই করতে হবে। খতিয়ান নাম্বার বা দাগ নাম্বার বা মালিকের নাম অথবা মালিকের পিতা বা স্বামীর নাম দিয়ে খতিয়ান অনুসন্ধান করা যাবে।

• অনলাইনে খতিয়ানের কপি পেতে হলে আপনার নাম, জাতিয় পরিচয়পত্র নাম্বার, ফোন নাম্বার ইত্যাদি তথ্য আপনাকে অবশ্যই দিতে হবে। ফি পরিশোধের পর অনলাইন কপি সংগ্রহ করে প্রিন্টও করে নিতে পারবেন।

 

২) বাংলার ভূমি ওয়েবসাইটঃ

যেকোন তথ্য জানতে আপনি BanglarBhumi সাইটে যেতে পারেন। এখানে আপনাকে পশ্চিমবঙ্গের যেকোন জমি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য নিখুঁত এবং বিস্তারিতভাবে উপস্থাপন করবে।

নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

• ব্রাউজারে banglarbhumi.gov.in টাইপ করুন এবং সাইটটি তে প্রবেশ করুন

• তারপর ওয়েবপৃষ্ঠায় “সিটিজেন সার্ভিস” মেনু টি খুঁজুন

• এরপর ওই মেনু থেকে “আপনার সম্পত্তি জানুন (Know Your Property)” অপশনটি খুঁজুন এবং সেটায় ক্লিক করুন

• নতুন পেইজ খুলতে দিন এবং আপনার জমির তথ্য দিয়ে ঘরগুলো পূরণ করে সাবমিটে ক্লিক করুন

• অপেক্ষা করুন এবং আপনার জমির বর্তমান বাজার মূল্য দেখাবে

যখন আপনি আপনার বা অন্য স্থানে জমি কিনতে যান, তখন আপনাকে জমির সম্পর্কে আপনার সুস্পষ্ট ধারণা থাকতে হবে। আশা করি, পশ্চিমবংগের যেখানেই জমি কিনতে চান, সহজেই সব বাজারমূল্য বের করতে পারবেন।

আজ আমরা আপনাদের সাথে জমি মূল্য নিয়ে আলোচনা করলাম। পরবর্তীতে এ নিয়ে আরো বিস্তারিত আলোচনা করা হবে। জমি সংক্রান্ত আরো অনেক খুটিনাটি বিষয় নিয়ে জানার জন্য আমাদের সাইটে নিয়মিত চোখ রাখুন।

Leave a Comment