How to Buy Home Before the Age of 40 | 40 বছরের আগে কিভাবে বাড়ি বানাবেন?

0
(0)

স্বপ্নের একটি বাড়ি কেনা মানুষের জীবনে একটি মাইলস্টোন হিসেবে বিবেচিত হয়ে থাকে। একজন তার সারা জীবনের সঞ্চয় থেকে বাড়ি কিনে থাকে। বাড়ি কেনা একজন মানুষের জন্য অনেক নির্ভরতার একটি জায়গা।

মানুষের জীবনের যে কোন দূর্যোগে নিজের বাড়ি একটি একটি গুরুত্বপূর্ন ঢাল হিসেবে কাজ করে থাকে। ঠিক যেমন বর্তমান করোনা ভাইরাস মহামারীতে অনেকেই চাকরী বা ব্যবসায় ইনকাম হারিয়ে অসহায় হয়ে পড়েছেন।

এই মূহুর্তে আমাদের অনেক পরিচিত মানুষের বাড়ি ভাড়া দিয়ে থাকার মত টাকা নেই। বাধ্য হয়েই পরিবার পরিজন নিয়ে গ্রামের বাড়িতে চলে যেতে হয়েছে।

এই সময়ে যারা নিজের পছন্দের এলাকায় একটি বাড়ি বানিয়ে রেখেছে তাদের অন্তত বাড়ি ভাড়া নিয়ে চিন্তা নেই, সেই সাথে বাড়ি ভাড়া দিয়ে নিয়মিত কিছু বাড়তি আয় আসার সুযোগ রয়েছে। তাই আমাদের সবারই ইচ্ছা থাকে একটি স্বপ্নের বাড়ি ক্রয় করার।

How to Buy Your Dream Home Before the Age of 40
How to Buy Your Dream Home Before the Age of 40

কিন্তু এই বাড়ি কেনার বিশাল ব্যয় মেটানোর ক্ষমতা হতে হতে অনেক বছর লেগে যায়। আমাদের মাঝে খুব কম লোকই আছেন, যারা ৪০ বছর বয়সের আগেই বাড়ি কেনার সামর্থ রাখেন। কিছু কৌশল নিয়ে কাজ করলে ৪০ বছরের আগেই স্বপ্নের বাড়ি বানাতে পারবেন।

আমাদের সাইটে নিয়মিতভাবে আমরা আপনাদের সাথে জমি , ফ্লাট কেনা নিয়ে আলোচনা করে থাকি। এর ফলে আপনারা জমি ও ফ্লাট সংক্রান্ত নানা বিষয় নিয়ে জানতে পারেন।

আজ আমরা আপনাদের সাথে ৪০ বছর বয়স হবার আগেই কিভাবে স্বপ্নের বাড়ি বানিয়ে ফেলা যায় তা নিয়ে আলোচনা করবো। এতে করে আপনারাও জানতে পারবেন, কিভাবে ৪০ বছর বয়সের আগেই বাড়ি কেনার মত যোগ্যতা অর্জন করা যায়। আসুন দেখে নিই কি কি কৌশল ঠিক করলে স্বপ্নের বাড়ি কেনা যায়।

৪০ বছরের আগেই স্বপ্নের বাড়ি কেনার কিছু টিপস

আমাদের মাঝে প্রায় সবাই চাই কম বয়সেই নিজের বাড়ির মালিক হই। কিন্তু কিভাবে হওয়া যায় তার হদিস আমরা পাই না।

তাই নিচে আপনাদের জন্য এ সংক্রান্ত কিছু টিপস নিয়ে বিস্তারিত লেখা হলো। আশা করি এই লেখা হতে আপনারা উপকৃত হবেন।

ভাড়া বাড়িতে আর না থাকার পরিকল্পনা করা

আমরা অনেকেই চাকরী ব্যবসার সুবাধে ভাড়া বাড়িতে থেকে অভ্যস্ত। কিন্তু ভাড়া বাড়িতে থাকার কিচ্ছু সমস্যা ভুক্তভোগী বলতেই সবাই জানেন। তাই অনেকেরই ভাড়া বাড়িতে থাকার ব্যাপারে অনিহা চলে আসে।

ভাড়া বাড়িতে আর না থাকার প্রতিজ্ঞা থেকেই নিজের বাড়ি কেনার পরিকল্পনা শুরু হয়। তাই সবার আগে নিজের সাথে প্রতিজ্ঞা করতে হবে যে, আর বেশি দিন ভাড়া বাড়িতে থাকবো না। এভাবে নিজের বাড়ি কেনার স্বপ্ন দেখা শুরু হয়।

আর এই প্রতিজ্ঞাই একসময় আমাদের বাড়ি কেনার দিলে ধাবিত করে। একসময় খুব দ্রুত সময়েই  নিজের বাড়ি কেনার সামর্থ্য তৈরি হয়ে যায়। তাই ৪০ বছরের আগেই স্বপ্নের বাড়ি কেনার জন্য এই ভাবনাটি সব চাইতে গুরুত্বপূর্ন।

বাড়ি একটি মূল্যবান সম্পদ এটি মাথায় রাখা

আমরা বিভিন্ন জায়গায় বিনিয়োগ করে থাকি। এর মাঝে রয়েছে সোনা, শেয়ার বাজার, ব্যাংক, জমি, বাড়ি ইত্যাদি নানা বিষয়। এই সব বিনিয়োগের মাঝে বাড়ি কেনার বিনিয়োগ একটি লাভজনক বিনিয়োগ।

বাড়ি ক্রয় করলে আপনি বাড়ি ভাড়া পাবেন, সামাজিক মর্যাদা বাড়বে , নিজের পছন্দমত ডিজাইন করে থাকতে পারবেন, কিছুদিন পর বাড়ির বিক্রয় মূল্য অনেক বেড়ে যাবে। এভাবে বাড়ি থেকে আপনি নানাভাবে লাভবান হতে পারেন।

আপনি যখন বুঝতে পারবেন বাড়ি কিনলে কতটা লাভবান হওয়া যায় তখনই আপনি চিন্তা করবেন কিভাবে দ্রুতসময়ে বাড়ি কেনা যায়। এভাবে আপনি ধীরে ধীরে বাড়ি কেনার পরিকল্পনা করতে থাকবেন, সেই সাথে আপনি ধীরে ধীরে আপনার স্বপ্নের বাড়ি কেনার দিকে ধাবিত হবেন।

তাই আপনি বাড়িতে বিনিয়োগ পরিকল্পনা থেকেই দ্রুত সময়ে বাড়ি কেনার সামর্থ্য লাভ করবেন।

নিয়মিত আয় করার সুযোগ হিসেব চিন্তা করা

একটি বাড়ি কেনার পর থেকেই বাড়ি ভাড়া আয় আসা শুরু হয়। এই একবার বাড়ি কেনা হলে বছরের পর বছর বাড়িভাড়া আসতেই থাকে। এতে করে মানুষ আর্থিকভাবে লাভবান হতে পারে।

তাই নিয়মিত আর্থিক সুবিধা পাবার জন্য অনেকেই বাড়ি কেনাকে গুরুত্ব দিয়ে থাকে। শুধু তাই নয়, অন্য যেকোন বিনিয়োগের তুলনায় বাড়ি থেকে আয়ের জন্য তেমন সময় শ্রম দিতে হয় না। তাই বাড়ি কেনার জন্য অনেকেই আগ্রহী হয়ে থাকে।

নিজের ক্রেডিট স্কোর ভালো রাখা

অনেক সময়্ বাড়ি কেনার জন্য ব্যাংক ঋন করতে হয়। তাই আগে থেকেই প্রস্তুতি হিসেবে ক্রেডিট স্কোর ঠিক রাখা দরকার। তাহলে খুব সহজেই ব্যাংক ঋন পাওয়া যাবে।

আগে থেকেই বিভিন্ন জায়গায় বিনিয়োগ করা

আপনি শুধু সঞ্চয় না করে বিভিন্ন জায়গায় বিনিয়োগ করলে আপনার টাকা বৃদ্ধি পেতে থাকে। তাই আগে থেকে পরিকল্পনা করে বিনিয়োগ করতে থাকলে বাড়ি কেনার সময় ঐ টাকা মুনাফা সহকারে কাজে লাগাতে পারবেন। এভাবে ৪০ বছর বয়সের আগেই আপনি আপনার স্বপ্নের বাড়ি কিনতে পারবেন।

আজ আমরা ৪০ বছর বয়সের আগেই বাড়ি কেনার কিছু টিপস নিয়ে আলোচনা করলাম। আমাদের পরবর্তী লেখায় এ নিয়ে বিস্তারিত আলোচনা থাকবে, তাই আমাদের সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে লাভবান হতে পারেন।

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment