হরতালিকা তীজ 2023 তারিখ ও সময় | Hartalika Teej 2023 Date & Muhurat

হরতালিকা তীজ 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের হরতালিকা তীজ 2023? হরতালিকা তীজর শুভ সময় কখন? জানুন 2023 হরতালিকা তীজর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে হরতালিকা তীজ? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও হরতালিকা তীজর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

হরতালিকা তীজ তারিখ ও সময় | Hartalika Teej Date & Muhurat
হরতালিকা তীজ 2023 তারিখ ও সময় | Hartalika Teej 2023 Date & Muhurat

হরতালিকা তীজ 2023 (Hartalika Teej 2023): পৌরাণিক কাহিনী অনুসারে হিন্দুদের বিশ্বাস যে, হরতালিকা তীজ অন্যতম গুরুত্বপূর্ণ একটি তীজ এবং এই দিনে ভগবান শিব ও দেবী পার্বতীর পূজা করলে দাম্পত্য সুখ এবং সংসারে সুখ, শান্তি ও সমৃদ্ধি ফিরে আসে।

কাহিনী অনুসারে জানা যায় যে, নির্জলা ব্রত পালনের মধ্যে দিয়ে ভগবান শিব ও পার্বতীর নামে একটি সংকল্প গ্রহণ করার পর এই হরতালিকা উৎসব শুরু হয়। এই দিন মাটি থেকে প্রতিমা তৈরি করে পূজা করা হয়।

এই বছর হরতালিকা তীজ 2023 কবে?

Hartalika Teej
18 September 2023
Monday

Tritiya Muhurat Start
11:00 AM on 17 September 2023
Tritiya Muhurat End
12:40 PM on 18 September 2023

বাংলায় তারিখ

হরতালিকা তীজ
১৮ সেপ্টেম্বর ২০২৩
সোমবার

তৃতীয়া মুহূর্ত শুরু
১৭ সেপ্টেম্বর ২০২৩ সকাল ১১ঃ০০ টায়
তৃতীয়া মুহূর্ত শেষ
১৮ সেপ্টেম্বর ২০২৩ মধ্যাহ্ন ১২ঃ৪০ টায়

 

চারিদিক শস্য শ্যামলা হয়ে ওঠে পৃথিবী, যেদিকে তাকানো যায় সেদিকেই দেখা যায় সবুজে সবুজে ভরা। আর এমনই বর্ষার মধ্যে ভাদ্র মাসে অনুষ্ঠিত এই জনপ্রিয় হরতালিকা তীজ উৎসব। বর্ষা সুমধুর পরিবেশকে আরো বেশি সুন্দর করে তোলে এই উৎসব। এই উৎসব রাজস্থান, বিহার, উত্তরাখন্ড, ছত্রিশগড়, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড এবং মধ্যপ্রদেশে খুবই জনপ্রিয় একটি উৎসব হিসেবে পালন করা হয়।

হরতালিকা তীজ এর তাৎপর্য 2023:

এটি বিশ্বাস করা হয় যে, দেবী পার্বতীর পিতা তাকে ভগবান বিষ্ণুর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ করেছিলেন। তবে যেহেতু তিনি ভগবান শিবের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চেয়েছিলেন তাই তিনি একটি ঘন জঙ্গলে আশায় নেন এবং সেই কারণে প্রতিটি বিবাহিত এবং অবিবাহিত মেয়েরা তার স্বামীর দীর্ঘায়ু জীবনের জন্য সারাদিন জল পর্যন্ত গ্রহণ না করে বলা যায় নির্জলা উপবাস করে থাকেন।

তার পাশাপাশি যে সমস্ত কুমারী মেয়েরা নিজের পছন্দমত স্বামী পাওয়ার জন্য মন কামনা করে থাকেন তারা এই ব্রত পালন করার মধ্যে দিয়ে নিজেদের মনের মতো স্বামী পেতে পারেন।

হরতালিকা তীজ হল একটি শুভ উৎসব, যা কিনা হিন্দু বিবাহিত মেয়েদের দ্বারা উদযাপিত করা হয়। সংসারের সুখ, শান্তি, সমৃদ্ধি বজায় রাখার জন্য এবং স্বামীর দীর্ঘ আয়ু কামনার জন্য এই ব্রত পালন করা হয় সাড়ম্বরে। বর্ষা যেমন পৃথিবীকে শস্য শ্যামলা করে তোলে, তেমনি বর্ষার আগমনে এই উৎসব হয়, তাই হরতালিকা তীজকে বর্ষা আগমনের উৎসবও বলা হয়।

হরতালিকা তীজ কেন পালন করা হয়?

ভারতে তিন ধরনের তীজ উৎসব পালন করা হয়। শ্রাবনী তীজ, কাজরী তীজ এবং হরতালিকা তীজ। হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে হিন্দু দের বিশ্বাস যে, হরতালিকা তীজ অন্যতম গুরুত্বপূর্ণ তীজ এবং এই দিনে ভগবান শিব, দেবী পার্বতীর পূজা করা হয়। যার ফলে সংসারে ফিরে আসে সুখ-সমৃদ্ধি। তীজ শব্দের অর্থ হলো তৃতীয়, ভাদ্র মাসে শুক্ল পক্ষে তৃতীয়া তিথিতে এই গুরুত্বপূর্ণ ব্রত পালন করা হয়।

হরতালিকা তীজ 2023: ইতিহাস ও তাৎপর্য | Hartalika Teej 2023: History and Significance

Leave a Comment