হরিয়ালি তীজ 2023 তারিখ ও সময় | Hariyali Teej 2023 Date & Muhurat

হরিয়ালি তীজ 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের হরিয়ালি তীজ 2023? হরিয়ালি তীজর শুভ সময় কখন? জানুন 2023 হরিয়ালি তীজর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে হরিয়ালি তীজ? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও হরিয়ালি তীজর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

হরিয়ালি তীজ তারিখ ও সময় | Hariyali Teej Date & Muhurat
হরিয়ালি তীজ 2023 তারিখ ও সময় | Hariyali Teej 2023 Date & Muhurat

হরিয়ালি তীজ 2023 (Hariyali Teej 2023): করবা চৌথ এর মত হরিয়ালী তিজ ভারতের অন্যতম প্রিয় উৎসব। তিজের বর্ষবরণ উৎসব মূলত মহাদিদের মহাদেব এবং দেবী পার্বতীকে উৎসর্গ করা হয়। মহিলারা স্বামীর দীর্ঘায়ু এবং সুস্থতা কামনা করে উপবাস রাখেন এবং এই একই সময়ে অবিবাহিত মহিলারাও শিবের মত স্বামী পেতে উপোস করে থাকেন। বিশেষ করে উত্তর প্রদেশ, ঝাড়খন্ড, বিহার, রাজস্থান ও মধ্যপ্রদেশে এই হরিয়ালি তিজ উৎসব পালন করা হয়।

এই বছর হরিয়ালি তীজ 2023 কবে?

Hariyali Teej Puja
19 August 2023
Saturday

Tritiya Muhurat Start
8:00 PM on 18 August 2023
Tritiya Muhurat End
10:15 PM on 19 August 2023

বাংলায় তারিখ

হরিয়ালি তীজ পূজা
১৯ আগস্ট ২০২৩
শনিবার

তৃতীয়া মুহূর্ত শুরু
১৮ আগস্ট ২০২৩ রাত্রি ৮ঃ০০ টায়
তৃতীয়া মুহূর্ত শেষ
১৯ আগস্ট ২০২৩ রাত্রি ১০ঃ১৫ টায়

 

তীজ অথবা তিজ শব্দের আক্ষরিক অর্থ হলো তৃতীয় এবং সাধারণত পূর্ণিমা অথবা অমাবস্যার রাতের তৃতীয় দিন, অতএব বলা যেতে পারে এটি পূর্ণিমা অথবা অমাবস্যা রাতের পর তৃতীয় দিনের দিন, বর্ষার আগমনকে স্বাগত জানানো হয়।

হরিয়ালি তীজের গুরুত্ব 2023: 

দেবী পার্বতীকে তীজমাতা বলা হয় এবং বিশ্বজুড়ে হিন্দু মহিলা হিসেবে অভিহিত করা হয় এবং এই উৎসবে স্বামীর সুরক্ষার জন্য তার কাছে প্রার্থনা করা হয় এবং প্রচুর বর্ষার জন্য ধন্যবাদ জানানো হয়।

বৃষ্টিপাতের পরে প্রকৃতিতে আমরা যে সবুজ শাকসবজির প্রচুর পরিমাণে প্রাদুরভাব দেখি তা থেকে হরিয়ালি তীজ এর পরিচয় পাওয়া যায়। এটি সৌভাগ্যক্রমে বিবাহিত জীবনের ঐশ্বর্য এবং তৃপ্তির প্রতি হিসেবে বোঝানো হয়েছে।

কাজরী তীজকে বোলি তীজ নামেও অভিভূত করা হয় এবং এই উৎসব উদযাপনের মাধ্যমে মহিলারা শিবের কাছে প্রার্থনা করে থাকেন যে তারা যেন শ্বশুরবাড়িতে তীজের অনুষ্ঠানটি সঠিকভাবে উপভোগ করতে পারেন এবং সংসারে সুখ শান্তি বজায় থাকে।

এই উৎসবে ঘি, লাড্ডু, নারকেল, সাবুদানার ক্ষীর, আলুর হালুয়া এই উৎসবের সাথে জড়িত কিছু বিশেষ মিষ্টি। যা ঘরে ঘরে প্রস্তুত করা হয় এবং পরিবেশন করা হয়।

শিবের মতো স্বামী পাওয়ার জন্য যেমন মহা শিবরাত্রি পালন করা হয় তেমনি হরিয়ালি তীজ উৎসবটিও কিন্তু অবিবাহিত মহিলারা শিবের মতো স্বামী পাওয়ার জন্য উপবাস করে ব্রত পালন করেন। এছাড়া যারা বিবাহিত মহিলা তারাও কিন্তু স্বামী, সন্তানের সুস্বাস্থ্য, পরিবারের সমৃদ্ধি, সুখের জন্য এই হরিয়ালি তীজ উৎসবটি পালন করে থাকেন এবং ব্রত পালন করে।

এই উৎসবে মহিলারা গান, বাজনা, নৃত্য অনুষ্ঠান করে থাকেন এবং তার সাথে সাথে বর্ষাকে স্বাগত জানিয়ে থাকেন, উজ্জ্বল বর্ণের পোশাক পরেন এবং হাতের তালুতে মেহেন্দি করে নিজেদেরকে সাজিয়ে তোলেন। তারপর সমস্ত রকম আচার রীতি-নীতি পালন করার সাথে সাথে পরিবার এবং বন্ধু বান্ধবদের সাথে গল্প ও গুজব করে এই দিনটি অতিবাহিত করে।

হরিয়ালি তীজ 2023: ইতিহাস ও তাৎপর্য | Hariyali Teej 2023: History and Significance

Leave a Comment