গুরু নানক জয়ন্তী 2023 তারিখ ও সময় | Guru Nanak Jayanti 2023 Date & Muhurat

গুরু নানক জয়ন্তী 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের গুরু নানক জয়ন্তী 2023? গুরু নানক জয়ন্তীর শুভ সময় কখন? জানুন 2023 গুরু নানক জয়ন্তীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে গুরু নানক জয়ন্তী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও গুরু নানক জয়ন্তীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

গুরু নানক জয়ন্তী তারিখ ও সময় | Guru Nanak Jayanti Date & Muhurat
গুরু নানক জয়ন্তী 2023 তারিখ ও সময় | Guru Nanak Jayanti 2023 Date & Muhurat

গুরু নানক জয়ন্তী 2023 (Guru Nanak Jayanti 2023): শিখ সম্প্রদায়ের প্রথম গুরু নানক দেবের জন্মবার্ষিকী উপলক্ষে গুরু পর্ব উদযাপিত হয়। এটি গুরু নানক জয়ন্তী নামে পরিচিত। তিনিই সেই ব্যাক্তি, যিনি শিখ ধর্মের ভিত্তি স্থাপন করেছিলেন। তাই তার ভক্তরা যুগ যুগ ধরে এই দিনটি খুবই ভালবাসা এবং শ্রদ্ধার সাথে উদযাপন করে থাকেন।

এই বছর গুরু নানক জয়ন্তী 2023 কবে?

Guru Nanak Jayanti
27 November 2023
Monday

This is the 554th Jayanti of Guru Nanak

গুরু নানক জয়ন্তীর বাংলায় তারিখ

গুরু নানক জয়ন্তী
২৭ নভেম্বর ২০২৩
সোমবার

এটি গুরু নানক দেবের ৫৫৪তম জয়ন্তী

 

গুরু নানকের জন্মতিথি উপলক্ষে পালিত হয় গুরু নানক জয়ন্তী, শিখ ধর্মের প্রবক্তা এবং এই ধর্মের প্রথম গুরু হলেন তিনি। প্রতিবছর কার্তিক পূর্ণিমা তিথিতে তাঁর জন্মোৎসব হিসাবে গুরু নানক জয়ন্তী পালিত হয়। শিখ ধর্মে বিশ্বাস করা হয়ে থাকে, পরবর্তী শিখ গুরুদের গুরুপদ লাভের সময় তাদের মধ্যে ঐশ্বরিক ক্ষমতা, ধর্মীয় কর্তৃত্ব ও পবিত্রতা প্রবাহিত হয়ে থাকে।

গুরু নানক জয়ন্তীর তাৎপর্য 2023:

শিখ সম্প্রদায়ের কাছে গুরু নানক জয়ন্তী এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ। তাই তারা গুরু পর্বের ১৫ দিন আগে প্রতি ভোরে প্রভাত ফেরির আয়োজন করে। এছাড়াও গুরু পর্ব উদযাপনের একদিন আগে নগর কীর্তন এর আয়োজন করা হয়। তাছাড়া শিখ ধর্মাবলম্বীরা গুরু নানক দেবের শিক্ষা অনুসরণ করে শপথ গ্রহণ করেন।

এই ধর্ম অনুসারে শিখ ধর্মের তিনটি মূলনীতি হল, ১) নাম জাপানা অর্থাৎ সারাক্ষণ ঈশ্বরের স্মরণ করা, ২) কিরত কর্ণ অর্থাৎ নিঃস্বার্থভাবে মানুষের সেবা করার জন্য সর্বদা প্রস্তুত থাকা, ৩) ভন্ড ছকনা, যার মানে হল আপনার যা কিছু আছে তা সকলের সাথে ভাগাভাগি করে নেওয়া।

এর পাশাপাশি গুরু পর্বের দিন ভোর ৪ টের সময় প্রার্থনার মধ্যে দিয়ে দিন শুরু হয়। আর এই সময়টি অমৃত ভেলা নামেও পরিচিত সকলের কাছে। এরপর আবৃত্তি এবং কীর্তন, শিখ রীতি অনুসারে স্তব যাকে বলা হয়।

এরপর গুরুদ্বার প্রাঙ্গণে লঙ্গরখানার আয়োজন করা হয়। শিখ ঐতিহ্য অনুসারে এক ধরনের কমিউনিটি রান্নাঘর এর আয়োজন এর মূল মন্ত্র হল ধর্ম, বর্ণ ও সংস্কৃতি নির্বিশেষে সকলকে বিনামূল্যে খাওয়ানো, এটি নিঃস্বার্থভাবে করা হয়ে থাকে। যেখানে বিভিন্ন ধর্মের মানুষ এবং বিভিন্ন বর্ণের মানুষ গিয়ে, তাদের ক্ষুধা নিবারণ করে থাকেন।

সেই কারণে শিখ ধর্মাবলম্বীরা এই ধর্মের প্রথম গুরু এবং এই ধর্মের প্রবক্তা গুরু নানককে শ্রদ্ধা জানাতে প্রতিবছর কার্তিক পূর্ণিমা তিথিতে তার জন্ম উৎসব হিসাবে গুরু নানক জয়ন্তী পালন করা হয়।

Leave a Comment