গুরু গোবিন্দ সিং জয়ন্তী 2023 তারিখ ও সময় | Guru Gobind Singh Jayanti 2023 Date & Muhurat

গুরু গোবিন্দ সিং জয়ন্তী 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের গুরু গোবিন্দ সিং জয়ন্তী 2023? গুরু গোবিন্দ সিং জয়ন্তীর শুভ সময় কখন? জানুন 2023 গুরু গোবিন্দ সিং জয়ন্তীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে গুরু গোবিন্দ সিং জয়ন্তী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও গুরু গোবিন্দ সিং জয়ন্তীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

গুরু গোবিন্দ সিং জয়ন্তী তারিখ ও সময় | Guru Gobind Singh Jayanti Date & Muhurat
গুরু গোবিন্দ সিং জয়ন্তী 2023 তারিখ ও সময় | Guru Gobind Singh Jayanti 2023 Date & Muhurat

গুরু গোবিন্দ সিং জয়ন্তী 2023 (Guru Gobind Singh Jayanti 2023): গুরু গোবিন্দ সিং কে স্মরণ করে রাখার জন্য প্রতিবছর শিখ সম্প্রদায়ের মানুষরা তার জন্মবার্ষিকী অত্যন্ত আনন্দের সাথে এবং উৎসাহের সাথে পালন করে থাকেন। এই দিন সবাই মানবজাতির কল্যাণ ও সমৃদ্ধির জন্য প্রার্থনা করেন।

এই বছর গুরু গোবিন্দ সিং জয়ন্তী 2023 কবে?

Guru Gobind Singh Jayanti
No Jayanti Available in this Year.

গোবিন্দ সিং জয়ন্তীর বাংলায় তারিখ

গুরু গোবিন্দ সিং জয়ন্তী
এই বছরে জয়ন্তী নেয়।

 

গুরু গোবিন্দ সিং সম্প্রদায়ের মানুষরা গুরু দ্বারে যান, সেখানে গুরু গোবিন্দ সিং এর স্মরণে প্রার্থনা সভা হয়। গুরুদ্বার থেকে শোভাযাত্রার আয়োজন করা হয় এবং কীর্তন হয়। এই দিন দরিদ্রদের সেবা করার রীতিও প্রচলিত আছে শিখ সম্প্রদায়ের মধ্যে।

গুরু গোবিন্দ সিং তাঁর নিজের জ্ঞানের মধ্য দিয়ে তার সম্প্রদায়ের মানুষদের কাছে পৌঁছে ছিলেন। তাকে স্মরণ করে রাখতে প্রতিবছর শিখ সম্প্রদায়ের মানুষরা তার জন্মবার্ষিকী অত্যন্ত উৎসব উদ্দীপনার সাথে উদযাপিত করে থাকে

গুরু গোবিন্দ সিং জয়ন্তীর ইতিহাস 2023: 

ইতিহাস অনুসারে জানা যায় যে, ১৬৬৬ সালে বিহারের পাটনায় জন্মগ্রহণ করেছিলেন গুরু গোবিন্দ সিং। গুরু গোবিন্দ সিং ছিলেন শিখ ধর্মের দশম গুরু, একজন আধ্যাত্মিক নেতা, যোদ্ধা, কবি এবং তার সাথে তিনি ছিলেন দার্শনিক। নবম গুরু তেজ বাহাদুর ও মাতা গুজরীর একমাত্র সন্তান ছিলেন এই গুরু গোবিন্দ সিং। তাছাড়া তার প্রথমদিকে নাম ছিল গোবিন্দ রাই

মুঘল সম্রাট ঔরঙ্গজেব এর আদেশে গুরু গোবিন্দ সিং এর পিতা আর শিখদের নবম গুরু গুরু তেগ বাহাদুর এর মৃত্যুদণ্ডের পর মাত্র নয় বছর বয়সে গুরু গোবিন্দ সিং কে শিখ সম্প্রদায়ের দশম গুরু হিসাবে নির্ধারিত করা হয়।

এছাড়া পিতার মৃত্যুর পর গোবিন্দ সিং শিখদের নেতৃত্ব দিতে এগিয়ে আসেন। তার পাশাপাশি মুঘলদের অত্যাচারের হাত থেকে রক্ষা কর্তার ভূমিকায় তিনি অবতীর্ণ হন।

গুরু গোবিন্দ সিং এর উপদেশ এবং দর্শন, শিখ সম্প্রদায়ের জীবনে এক ঐতিহাসিক গুরুত্ব পালন করে থাকে। তার শিক্ষা ও দর্শনের মাধ্যমে শিখ সম্প্রদায়ের নেতৃত্ব দিয়েছিলেন। মুঘলদের হাত থেকে শিখ সম্প্রদায়ের মানুষদের রক্ষা করার জন্য তিনি লড়াই করেছিলেন।

১৬৯৯ সালে তিনি খালসা সম্প্রদায়ের প্রতিষ্ঠা করেন। এরপরেই তিনি তার সমস্ত অনুসারীদের নাম দিয়েছিলেন সিং। ১৭০৮ সালের ৭ ই অক্টোবর গুরু গোবিন্দ সিং এর মৃত্যু হয়। তিনি তার মৃত্যুর আগে গুরু গ্রন্থ সাহেবকে শিখ ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ হিসেবে ঘোষণা করেছিলেন।

Leave a Comment