গঙ্গাউর 2024 তারিখ ও সময় | Gangaur 2024 Date & Muhurat

গঙ্গাউর 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের গঙ্গাউর 2024? গঙ্গাউরর শুভ সময় কখন? জানুন 2024 গঙ্গাউরর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে গঙ্গাউর? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও গঙ্গাউরর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

গঙ্গাউর তারিখ ও সময় | Gangaur Date & Muhurat
গঙ্গাউর 2024 তারিখ ও সময় | Gangaur 2024 Date & Muhurat

গঙ্গাউর 2024 (Gangaur 2024): গঙ্গাউর তীজ, এই উৎসবটি মূলত রাজস্থানে পালিত হয় আর এই দিনে দেবী পার্বতী ও ভগবান শিব পূজিত হয়ে থাকেন। বিশ্বাস করা হয় যে, অবিবাহিত মেয়েরা এই দিনে উপবাস করে শিব পার্বতীর পূজা করলে ভালো স্বামী পেয়ে থাকেন আবার বিবাহিত মেয়েরা এই পুজো করলে স্বামী-স্ত্রীর সম্পর্ক আরো বেশি সুন্দর আর সুন্দর দাম্পত্য জীবন পাওয়া যায় বলে মনে করা হয়।

এই বছর গঙ্গাউর 2024 কবে?

Gangaur Puja
11 April 2024
Thursday

Tritiya Muhurat Start
5:30 PM on 10 April 2024
Tritiya Muhurat End
3:08 PM on 11 April 2024

গঙ্গাউর পূজার বাংলায় তারিখ

গঙ্গাউর পূজা
১১ এপ্রিল ২০২৪
বৃহস্পতিবার

তৃতীয়া মুহূর্ত শুরু
১০ এপ্রিল ২০২৪, সন্ধ্যে ৫ঃ৩০ টায়
তৃতীয়া মুহূর্ত শেষ
১১ এপ্রিল ২০২৪, দুপুর ৩ঃ০৮ টায়

 

বছরের শেষ মাস চৈত্র মাস, আর এই চৈত্র মাসে একের পর এক পূজার সূচনা। বিভিন্ন রকমের উপবাস হিন্দু শাস্ত্র মতে একাধিক উৎসবের উল্লেখ আছে। এক একটি বিশেষ তিথিতে পূজিত হয়ে থাকে এক একজন দেব দেবী। সেই অনুসারে প্রতি বছর চৈত্র শুক্লা তৃতীয়া তিথিতে পালিত হয় গঙ্গাউর তীজ। বাঙালি ছাড়াও অ-বাঙালিদের উৎসব ও আমাদের মন কেড়ে নেয়। সেই সমস্ত উৎসবে তারা মেতে ওঠে বেশ কয়েকদিন ধরে।

গঙ্গাউর উৎসবের তাৎপর্য 2024:

উৎসবের নিয়ম অনুসারে এই তিথিতে ৭ জন বিবাহিত মহিলাকে বাড়িতে আমন্ত্রণ জানানো হয়, ভোজন করার জন্য। তাদের পছন্দের খাবার খাওয়াতে হয় এবং সাথে উপহার ও দিতে হয়। তাছাড়া সম্ভব হলে এই দিন বাড়িতে দেবী পার্বতী ও শিবের পূজা করে থাকেন অনেকেই। এর ফলে সংসারের সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়।

প্রচলিত কথা অনুসারে জানা যায় যে, এই উৎসবে দেবী পার্বতীর মন্দিরে গিয়ে নিষ্ঠা ভরে পূজা করলে দেবীর মন্ত্র জপ করলে, তারপরে জীবনের সমস্ত ঝামেলা দূর হয়। তাই দাম্পত্য সম্পর্ক খুবই সুন্দর করতে এবং সকল অশান্তি দূর করতে পালন করা হয় গঙ্গাউর তীজ।

উপবাসের মধ্যে দিয়ে মহিলারা এই উৎসব পালন করে থাকেন, আর স্বামীর সুস্বাস্থ্য এবং উন্নতির কামনায় তারা শিব পার্বতীর পূজা দিয়ে থাকেন। আর এই তিথিতে চিনি ও দুধ দান করে বিবাহিত জীবনকে সুন্দর করে তুলুন।

প্রতিটি উৎসবে মহিলাদের অবদান অনেক খানি, তারা সংসারের উন্নতি, ধনলাভ, অশান্তি দূর করার উদ্দেশ্যে উপবাসের মধ্যে দিয়ে বিভিন্ন রকমের ব্রত, পূজা পার্বণ করে থাকেন। তেমনি রাজস্থানের মহিলাদের কাছে এই গঙ্গাউর উৎসব একটি জনপ্রিয় উৎসব, যার জন্য অনেকদিন আগে থেকে তার তোড়জোড় শুরু হয়ে যায়।

এছাড়া বিবাহিত ও অবিবাহিত মহিলাদের কাছে এই উৎসব খুবই কাছের এবং প্রাণের উৎসব। ১৭ থেকে ১৮ দিন ধরে চলা এই উৎসবে আনন্দের সীমা থাকে না। অনেক জায়গায় এই উৎসব উপলক্ষে মেলা, অনুষ্ঠান চলে যা স্থানীয় মানুষদের মনোরঞ্জন আর উৎসবকে আরো বেশি মনোমুগ্ধকর করে তুলতে সাহায্য করে।

গঙ্গাউর উৎসবের গুরুত্ব 2024:

এই উৎসবের প্রধান উদ্দেশ্য হল অবিবাহিত এবং বিবাহিত মহিলা তাদের স্বামী এবং ভবিষ্যৎ বরের সৌভাগ্য কামনায় এই উৎসব পালন করে থাকেন, এই দিনে মা পার্বতী ও ভগবান শংকর অর্থাৎ শিবের পূজা করা হয়। ১৭ থেকে ১৮ দিন ধরে এই উৎসব চৈত্র মাসের শুক্ল পক্ষের তৃতীয়া তিথিতে শেষ হয়।

বিবাহিত মহিলারা আগামী সাত জন্মের জন্য তাদের স্বামীর কাছ থেকে সৌভাগ্য, শ্রদ্ধা, ভালবাসা, পেতে এই উপবাসটি নিষ্ঠা ভরে পালন করে থাকেন। এই উৎসবের দিনে বিবাহিত-অবিবাহিত, নববিবাহিত মহিলারা পুকুরে, নদীতে, গিয়ে গান গায় এবং গঙ্গা ঘরকে বিসর্জন দেয়।

Leave a Comment