গঙ্গা দশেরা 2024 তারিখ ও সময় | Ganga Dussehra 2024 Date & Muhurat

গঙ্গা দশেরা 2024 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের গঙ্গা দশেরা 2024? গঙ্গা দশেরার শুভ সময় কখন? জানুন 2024 গঙ্গা দশেরার মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে গঙ্গা দশেরা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও গঙ্গা দশেরার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

গঙ্গা দশেরা তারিখ ও সময় | Ganga Dussehra Date & Muhurat
গঙ্গা দশেরা 2024 তারিখ ও সময় | Ganga Dussehra 2024 Date & Muhurat

গঙ্গা দশেরা 2024 (Ganga Dussehra 2024): জৈষ্ঠ মাসের শুক্ল দশমী তিথিতে গঙ্গা দশেরা উৎসব পালন করা হয়। কথায় আছে ভগিরথ তার পূর্বপুরুষদের আত্মাকে বাঁচাতে এই তিথিতেই গঙ্গা কে পৃথিবীতে নিয়ে এসেছিলেন, আর সেই কারণে গঙ্গা কে ভাগীরথী ও বলা হয়।

এই বছর গঙ্গা দশেরা 2024 কবে?

Ganga Dussehra Puja
16 June 2024
Sunday

Dashami Muhurat start
2:30 AM on 16 June 2024
Dashami Muhurat End
4:50 AM on 17 June 2024

গঙ্গা দশেরার বাংলায় তারিখ

গঙ্গা দশেরা পূজা
১৬ জুন ২০২৪
রবিবার

দশমী মুহূর্ত শুরু
১৬ জুন ২০২৪, রাত্রি ২ঃ৩০ টায়
দশমী মুহূর্ত শেষ
১৭ জুনে ২০২৪, ভোর ৪ঃ৫০ টায়

 

গঙ্গা দশরা উৎসব পালন করার মধ্য দিয়ে অনেকখানি তাৎপর্য পূর্ণ বিষয় মানুষের মনে গেঁথে রয়েছে। এই দিন হস্ত নক্ষত্র ও ব্যতিকপথ যোগও থাকে। এই দিনে গঙ্গাস্নান ও দান করা খুবই শুভ বলে মনে করা হয়।

গঙ্গা দশেরার তাৎপর্য 2024: 

বিশ্বাস করা হয় যে, মা গঙ্গা দেবী যেদিন পৃথিবীতে অবতীর্ণ হয়েছিলেন সেদিন খুবই অনন্য এবং খুবই সৌভাগ্যশালী মুহূর্ত ছিল, আর ধর্মীয় বিশ্বাস অনুসারে দেবী গঙ্গার পূজা করলে মানুষ ১০ প্রকার পাপ থেকে মুক্তি প্রাপ্ত হতে পারেন।

গঙ্গা পূজার দিন মায়ের ধ্যান ও স্নানের দ্বারা কোন ব্যক্তি কাম, ক্রোধ, লোভ, মোহ এ ছাড়াও হিংসা, ছলনা, হত্যা, জালিয়াতির মত গুরুতর পাপ থেকে মুক্তি পেতে পারেন। গঙ্গা মায়ের পূজার পাশাপাশি এই দিনে দান এর মতো পুণ্যের কাজও করে থাকেন অনেকেই।

এই তিথিতে যে নিয়ম গুলো মেনে চললে আপনার জীবন সুখ ও সমৃদ্ধিতে ভরে যাবে: 

  • গঙ্গার প্রবাহ যাতে পৃথিবী ধ্বংস না হয় তার জন্য দেবাদিদেব মহাদেব গঙ্গাকে তার নিজের জটায় ধারণ করে ধীরে ধীরে গঙ্গাকে প্রবাহিত করেছিলেন। তাই এই দিন শিব পূজারও বিশেষ প্রচলন রয়েছে।
  • এই দিন শিবলিঙ্গ কে গঙ্গাজল দিয়ে অভিষেক করলে  তাতে মহাদেব খুবই সন্তুষ্ট হন এবং ভক্তের মনোকামনা পূর্ণ হয়।
  • দশহরা গঙ্গা পূজার দিন গঙ্গা স্নান করা এবং আপনার সমস্ত পাপ ধুয়ে মুছে যাওয়া একইসাথে সম্ভব, আপনি পূন্য অর্জন করতে পারবেন।
  • দশটি ফল দিয়ে দেবী গঙ্গার পূজা করুন, দেবী কর্মফল হরণ করে মুক্তি বা মহাফল প্রদান করবেন।
  • এই তিথিতে দান, ধ্যান করলে বিশেষ ফল পাওয়া যায়। তাছাড়া এই দিনে দান করলে যে পূন্য অর্জন করা যায়, তার ফল শত জন্মে প্রবাহিত হতে থাকে।
  • সমস্ত রকম পাপ কাজ থেকে নিজেকে বিরত রেখে গঙ্গা দশেরার দিন পূজা অর্চনা করতে হয়।
  • এই তিথিতে ভগবান বিষ্ণুর পূজা করুন এবং পূজার পরে নারকেল, কলা, ডালিম, বেদানা,  ডাল দান করুন। এর ফলে আপনার শত জন্মের পাপ ধুয়ে মুছে যাবে।
  • হিন্দু শাস্ত্র মতে এই দিন গঙ্গা স্নান করে দশটি প্রদীপ জ্বালিয়ে, ১০ টি ফল, দশটি ফুল দিয়ে গঙ্গা দেবীকে পূজা করলে আপনি দশটি পাপের হাত থেকে রক্ষা পেতে পারেন।

সমস্ত উৎসব অনুষ্ঠান মানুষকে আনন্দ প্রদান করে থাকে। আর এমনই পূজা পার্বণের পাশাপাশি যদি মেলা অনুষ্ঠিত হয়, তাহলে তার কথাই নেই। সেখানকার স্থানীয় মানুষজন, ছোট থেকে বড় সকলেই সেই উৎসবে গা ভাসিয়ে থাকেন। আর সারা বছর অপেক্ষা করে থাকেন সেই দিনটির জন্য।

Leave a Comment