How to Find CSC Center Near You? | CSC সেন্টার খুঁজবেন কিভাবে?

0
(0)

Common Service Center (CSC) Locator – Find CSC Center Near You Online | আপনার এলাকায় কাছাকাছি CSC সেন্টার খুঁজবেন কিভাবে? আপনাদের জন্য 2টি সরল উপায় নিয়ে এসেছি যার মাধ্যমে 2 মিনিটেই CSC সেন্টার খুঁজে ফেলবেন।

একটার পর একটা প্রকল্প চালু হওয়ার পর সবকিছুর আবেদন অনলাইনে মাধ্যমেই করতে হয়। সেক্ষেত্রে নিজকেই নিজের মোবাইল অথবা কম্পিউটার এর মাধ্যমে আবেদন এবং তথ্য সম্পর্কে জানার জন্য CSC Center কিন্তু বিশেষভাবে উপকারে আসে।

কেন্দ্র সরকার এবং রাজ্য সরকার এর বেশকিছু স্কিম অথবা প্রকল্প অনলাইনের মাধ্যমে আবেদন করা যায়। এক্ষেত্রে কিন্তু আপনি কোন কম্পিউটার সেন্টার অথবা সাইবার ক্যাফে গিয়ে এই সমস্ত কাজকর্ম সম্পন্ন করতে পারবেন না।

How to Find CSC Center Near You?
How to Find CSC Center Near You?

CSC Center অর্থাৎ Common Service Center যেখানে সাধারণভাবে Central Government and State Government এর সমস্ত স্কিম এর সুবিধা পাওয়ার জন্য আবেদন করা যায় এই CSC সেন্টার থেকে।

তাছাড়া এর সাথে আবার ব্যাংকও যুক্ত হয়েছে যেখানে টাকা ফেলা ও তোলার কাজ করা হয়ে থাকে। তাই আপনাকে দূরবর্তী কোন ব্যাংকে গিয়ে ব্যাংকের কাজ মেটানোর ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনার বাড়ির কাছাকাছি CSC সেন্টারে গিয়ে এসব সমস্যার সমাধান করে নিতে পারবেন।

CSC Center আসলে কি?

প্রত্যেকটি ব্লকে এবং প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েতে CSC সেন্টার রয়েছে। ভারতবর্ষের এটি একটি কেন্দ্রীয় সরকারের প্রকল্প। কেন্দ্রীয় সরকারের ডিজিটাল ইন্ডিয়া যে প্রজেক্ট টা রয়েছে সেই প্রজেক্ট এর একটি অংশ হলো CSC এর মাধ্যমে সরকারি যেসব পরিষেবা আপনারা অনলাইনে  সিএসসি এর মাধ্যমে সম্পন্ন করতে পারবেন।

অনেকেই অনলাইনের কাজ কর্ম করতে পারেন না অথবা অশিক্ষিত এবং প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষজন যারা অনলাইনে কাজ কর্ম করতে পারেন না নিজে থেকে নিজের মোবাইলে অথবা কম্পিউটারে।

তাদের ক্ষেত্রে এই সিএসসি  সেন্টার অনেকটাই সুবিধাজনক। তাদের সমস্ত রকম প্রকল্প অথবা স্কিম এর সমস্যার সমাধান করা হয় সিএসসি সেন্টারে।

সেন্টারে কি কি কাজ কর্মের সুবিধা পাবেন:

কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারের বিভিন্ন রকমের প্রকল্প এবং আধার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড, অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য এসএসসি সেন্টার বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাছাড়া বার্থ সার্টিফিকেট, ডেথ সার্টিফিকেট, পেনশন, NIOS Registration, ইলেকট্রিক বিল, গ্যাসের বিল, নতুন ইলেকট্রিক কানেকশন, এর জন্য এবং আরো অন্যান্য প্রচুর অনলাইনে কাজকর্ম হয়ে থাকে CSC Center এ।

CSC সেন্টার খুঁজবেন কিভাবে?

তবে আপনার এলাকায় অথবা আপনার বাড়ির কাছাকাছি CSC সেন্টার কোথায় আছে, বুঝবেন কিভাবে? চলুন তাহলে জেনে নেওয়া যাক 2টি পদক্ষেপ – Find CSC Center

প্রথম পদ্ধতিঃ First method

#Step 1. প্রথমে locator.csccloud.in এই ওয়েবসাইটে যেতে হবে। তারপর স্ক্রিন এ থাকা স্টেট অথবা রাজ্য সিলেক্ট করে নিন, আপনি কোন রাজ্যে বসবাস করেন সেটা সিলেক্ট করার পর অন্যান্য পদক্ষেপগুলি নিতে হবে।

Find CSC Center Near You at locator.csccloud.in
Find CSC Center Near You at locator.csccloud.in

#Step 2. State সিলেক্ট করার পর আপনার ডিসট্রিক (District) সিলেক্ট করুন।

#Step 3. এর পরের পদক্ষেপ হলো ব্লক সিলেক্ট করুন।

#Step 4. তারপর দেখবেন ওখানেই ক্যাপচা কোড থাকবে একটি, তার পাশে ফাঁকা জায়গায় ক্যাপচা কোডটি টাইপ করুন, তারপর পাশে থাকা সার্চ (Search) বাটনে ক্লিক করুন।

দেখবেন নিচের দিকে পেয়ে যাবেন সমস্ত তথ্য CSC সেন্টারের বিষয়ে। আপনার এলাকা এবং আপনার বাড়ির পাশাপাশি কোথায় আছে CSC Center, কোন ঠিকানায় আছে, এবং সেই সেন্টার এর মালিকের নাম সবকিছু ডিটেলস পেয়ে যাবেন আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটার এর স্ক্রিনে।

দ্বিতীয় পদ্ধতিঃ Second method

#Step 1. তাছাড়া, findmycsc.nic.in এই ওয়েবসাইট থেকেও CSC সম্পর্কে সম্পূর্ণ ডিটেইলস জেনে নিতে পারবেন।

Find CSC Center Near You at findmycsc.nic.in
Find CSC Center Near You at findmycsc.nic.in

#Step 2. ওয়েব সাইটটি ওপেন করার পরও সাইডে আলাদা আলদা সার্চের অপশন পাবেন এখানে Village Wise CSC থেকে সিএসসি সম্পর্কে সম্পূর্ণ তথ্য জেনে নিতে পারবেন আপনি।

#Step 3. নিজের এলাকার সমস্ত তথ্য সঠিক ভাবে দিয়ে Search বটনে ক্লিক করে ম্যাপ সহ সমস্ত তথ্য পেয়ে যাবেন। CSC সেন্টারের ঠিকানা থেকে মালিকের নাম পর্যন্ত সাথে ম্যাপও পেয়ে যাবেন।

#Step 7. তাছাড়া, গভির ভাবে সার্চের জন্য অনান্য অপশন থেকে সার্চ করে জেনে নিতে পারবেন ঘরে বসেই মোবাইল অথবা কম্পিউটার এর মাধ্যমে।

শুধুমাত্র সরকারি প্রকল্প গুলির কাজ করার জন্য নয় বরং সকল রকম সরকারি বা জরুরি অনলাইন কাজের সুবিধা প্রদান করা এই CSC সেন্টারের উদ্যোগ। যে সব কাজকর্ম কোন কম্পিউটার সেন্টার অথবা সাইবার ক্যাফে করা হয় না।

আপনার আশেপাশেই সিএসসি সেন্টার কোথায় এইভাবে মোবাইলের মাধ্যমে জেনে নিতে পারবেন। কাছাকাছি কোথায় সিএসসি সেন্টার রয়েছে জানা হয়ে গেলে সেখানে গিয়ে আপনি আপনার সমস্যার সমাধান করে নিতে পারবেন।

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment