পিতৃ দিবস 2023 তারিখ ও সময় | Fathers Day 2023 Date & Muhurat

পিতৃ দিবস 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের পিতৃ দিবস 2023? পিতৃ দিবসর শুভ সময় কখন? জানুন 2023 পিতৃ দিবসর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে পিতৃ দিবস? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও পিতৃ দিবসর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

পিতৃ দিবস তারিখ ও সময় | Fathers Day Date & Muhurat
পিতৃ দিবস 2023 তারিখ ও সময় | Fathers Day 2023 Date & Muhurat

পিতৃ দিবস 2023 (Fathers Day 2023): বাবারা হল পরিবারের মেরুদন্ড এবং আমাদের শক্তির প্রধান উৎস, তারা সত্যিই বিশেষ। শুধুমাত্র ফাদার্স ডে তে তাকে সম্মান জানানো টাই যে যথাযথ তা কিন্তু নয়, বছরের প্রতিটি দিন বাবাদের জন্য উৎসর্গ করাই যায়। বাবা আমাদের পরামর্শদাতা, কোন কিছুতে অনুপ্রেরণা যোগানো, বন্ধু এবং চিয়ারলিডার বলা যায়। ভারত সহ বিভিন্ন দেশে বাবা দিবস পালন করা হয়, যাকে ফাদার্স ডে হিসেবে সকলেই চেনেন।

এই বছর পিতৃ দিবস 2023 কবে?

Fathers Day
18 June 2023
Sunday

This is the 114th Celebration Father’s Day

পিতৃ দিবসের বাংলায় তারিখ

পিতৃ দিবস
১৮ জুন ২০২৩
রবিবার

এটি ১১৪তম পিতৃ দিবসের উৎযাপন

 

একটা শিশুর জীবনে তার বাবার কতটা অবদান সেটা ভালোভাবে বোঝা যায়, যে শিশুরা পিতৃহারা হয়েছে। বাবারা সবসময় বট গাছের মত হয়। অনেকটা বড় জায়গা জুড়ে ছায়া করে থাকে, যেখানে ঝড়, বৃষ্টি, রোদের তাপ থেকে পরিবারের সাথে সাথে একটা শিশুকে রক্ষা করে সমস্ত রকম দিক থেকে। আর তাইতো পৃথিবীর সমস্ত বাবাদের সম্মান জানাতে পিতৃ দিবস অর্থাৎ ফাদার্স ডে পালন করা হয়।

2023 পিতৃ দিবস শুভেচ্ছা বার্তা ও স্ট্যাটাস ছবি

ফাদার্স ডে সেলিব্রেশন 2023:

উৎসব একটাই, কিন্তু উদযাপন করার পদ্ধতি আলাদা আলাদা হয়ে থাকে। কেননা সবার সামর্থ্য সমান নয়। তাই বাবাদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রত্যেক ছেলেমেয়েরা তাদের সাধ্যমত উপহার বাবাকে দিয়ে বাবাকে খুশি করে।

আর বাবারাও ছেলে মেয়েদের কাছ থেকে গিফট পেয়ে খুবই আনন্দিত এবং অভিভূত হয়ে যান। যতই সে গিফট ছোট হোক না কেন, এই পিতৃ দিবসে বাবাদের কাছে অমূল্য সম্পদ সমান উপহার, অথবা খুবই সামান্য দামের একটা উপহার। কেননা ভালোবেসে দেওয়া উপহারের কোন মূল্য হয় না।

কোন কোন দেশে ছেলে মেয়েরা বাবাকে কোন কার্ড অথবা ফুলের তোড়া উপহার দিয়ে বাবা দিবসের শুভেচ্ছা জানায়, সেই কার্ডে ছেলে মেয়েরা তাদের বাবাকে কতটা ভালোবাসে সে কথা উল্লেখ করে থাকে অনেকেই। আবার কোথাও কোথাও বাবাকে ছেলেমেয়েরা নেকটাই অথবা অফিসের কোনরকম কাজে আসার জিনিস উপহার দেয়। আবার অনেকেই এই দিবস উপলক্ষে কেক কাটার আয়োজন করে।

তবে বলা যেতে পারে, মায়েরা  সন্তানের জন্ম দেন ঠিকই, তবে জন্মাবার আগে থেকে এবং সেই সন্তানকে তাদের সুন্দর ক্যারিয়ারে প্রবেশ করানো পর্যন্ত একটা বড় দায়িত্ব পালন করে থাকেন বাবারা, যেখানে প্রতিনিয়ত বাবাদের কে কোন না কোন কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে। সন্তানদের জীবনকে সুশৃংখল করতে, তাদের সুচারিত্রিক হিসেবে গড়ে তুলতে, মানুষের মত মানুষ করতে, বাবাদের ভূমিকা বলে শেষ করা যাবে না।

সারাদিন সংগ্রাম করে উপার্জন করতে হয় পরিবার এবং সন্তানদের জন্য। এমনও অনেক বাবা রয়েছেন সারাদিন মাথার ঘাম পায়ে ফেলে সন্তানদের জন্য উপহার নিয়ে গিয়েছেন। সে সমস্ত বাবাদের প্রতি শ্রদ্ধা জানাতে ছোট ছোট ছেলে মেয়েরা এই পিতৃ দিবস উপলক্ষে বাবাকে ছোট উপহার দিলেও সমস্ত কষ্ট যেন নিমেষে উড়ে যায়।

যে বাবা কঠোর পরিশ্রম করেন এবং তাদের বড় কীর্তি, প্রয়োজনীয়তা এবং কঠিন সময়ও তারা যেভাবে শান্ত থাকেন তা একটি সন্তানকে তাদের চরিত্র গঠন করতে অনেক খানি সহযোগিতা করেছে।

এটি একটি সত্য কথা যে, বাবারা বেশিরভাগই এই অর্থে সংরক্ষিত যে, তারা শিশুদের প্রতি তাদের ভালোবাসার বিষয়ে খুব বেশি সোচ্চার নয় এবং তারা ভালোবাসা দেখাতে বা প্রদর্শন করতে বিশ্বাস করে না।

তাই এই দিনটি আপনার বাবাকে অনেক স্নেহ, ভালবাসা এবং যত্ন দেওয়ার জন্য উপযুক্ত। এই দিনে বাবাকে মন খুলে বলতে পারবেন যে, তাকে আপনি কতটা ভালোবাসেন, তাই না! ভালো থাকুক পৃথিবীর সমস্ত বাবা। হ্যাপি ফাদার্স ডে।

Leave a Comment