সম্পত্তি স্থানান্তর করার সহজ উপায় – উপহারের দলিল

আমরা অনেকেই সম্পত্তি স্থানান্তর কিভাবে হয় তা জানি না। তাই সম্পত্তি স্থানান্তর কিভাবে করতে হয় এটা নিয়ে অনেকের মনেই প্রশ্ন আছে। ভারতীয় আইনে বিভিন্নভাবে সম্পত্তি স্থানান্তর করা যায়। বিভিন্ন প্রেক্ষাপটে এই স্থানান্তর প্রক্রিয়া আলাদা।


তাই আমাদের যদি সম্পত্তি স্থানান্তরের সবগুলি প্রক্রিয়া জানা থাকে তাহলে আমাদের জমি স্থানান্তর সংক্রান্ত পরিস্থিতিতে আমাদের বেগ পেতে হবে না। এতে করে খুব সহজেই আমরা জমি স্থানান্তর করতে পারবো। তাই আমাদের জেনে নিতে হবে, কি কি প্রক্রিয়ায় জমি স্থানান্তর করা যায়, সেই থাকে কোন উপায়ের সুবিধা কি ?


আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করে থাকি। এতে করে আপনারা জমি সংক্রান্ত নানা বিষয়াদি খুব সহজেই জানতে পারেন। সেই সাথে জমি নিয়ে বিভিন্ন জটিলতায় খুব সহজেই মোকাবেলা করতে পারবেন।


এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে সম্পত্তি স্থানান্তরের বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করবো। সেই সাথে দেখার চেষ্টা করবো জমি স্থানান্তরের সহজ উপায় কোনটি? 


ভারতীয় আইনে কোন কোন উপায়ে জমি স্থানান্তর করা হয়ে থাকে? 

ভারতীয় আইনে বিভিন্নভাবে জমি স্থানান্তর করা হয়ে থাকে। নিচে কি কি উপায়ে জমি স্থানান্তর করা হয় তার বর্ণনা করা হলো।

১) উত্তরাধিকার বা উইলের মাধ্যমে। 

২) জমি বিভাগের মাধ্যমে। 

৩) দানের মাধ্যমে।

৪) জমি কেনার মাধ্যমে মালিকানা লাভ করলে। 

৫) জমির মালিকানা ত্যাগ করার মাধ্যমে। 

আসুন দেখে নিই, কোন কোন আইনে কি কি সুবিধা আছে। 


বিক্রয় চুক্তির মাধ্যমে

বিক্রয় চুক্তি হলো জমির মালিকানা হস্তান্তরের একটি জনপ্রিয় পদ্ধতি। এই চুক্তিতে কিছু বিষয় উল্লেখ থাকতে হয়। তার মাঝে ১ টি হলো বিক্রয় মূল্য। বিক্রয় মূল্য উল্লেখ করা না হলে এই বিক্রয় চুক্তি সম্পন্ন হয় না। 


এই বিক্রয় চুক্তি সরকারীভাবে নিবন্ধিত হতে হয়। সরকারীভাবে নিবন্ধিত না হলে বিক্রয় চুক্তির কার্যকারীতা হারায়। শুধুমাত্র নিবন্ধিত হলেই সম্পত্তির ক্রেতা সম্পত্তির উপর মালিকানা লাভ করে থাকে। 


দান চুক্তির মাধ্যমে

দান চুক্তির আওতায় জমি, বাড়ি, গয়না, শেয়ার সহ নানা বিষয় হতে পারে। এই দান চুক্তির মাধ্যমে কোন মূল্যবান সম্পত্তি বিনা মূল্য পরিশোধে সম্পত্তির মালিকানা পরিবর্তন হতে পারে। ভারতীয় নিবন্ধন আইন ১৯০৮ এর ১৭ নাম্বার ধারা অনুসারে, কোন ব্যক্তি তার রক্তের সম্পর্কের কোন ব্যক্তিকে সম্পত্তি দান করলেও সেই দান চুক্তি নিবন্ধিত হতে হবে। 


এই দান চুক্তির মাধ্যমে সম্পত্তি দান করলে তা আর ফেরত নেয়া যায় না। তাই কোন ব্যক্তি সম্পত্তি দান করে নিবন্ধিত করলে পরবর্তীতে সেই ব্যক্তি চাইলেও পুনরায় সেই সম্পত্তি ফেরত নিতে পারবে না। দান চুক্তির মাধ্যমে সম্পত্তি হস্তান্তর খুব কম খরচে সম্পন্ন হয়ে থাকে। তাই অনেক ক্ষেত্রেই এই দান চুক্তি ব্যবহার হয়ে থাকে। 


সম্পত্তি ত্যাগ করার চুক্তি

অনেক সময় কোন সম্পত্তিতে কয়েকজনের যৌথ মালিকানা থাকে। কখনো কোন অংশীদার তার মালিকার ত্যাগ করলে সম্পত্তি ত্যাগ করার চুক্তি সম্পন্ন হয়। এই সম্পত্তি ত্যাগ করায় কোন অর্থ লেনদেনের প্রয়োজন হয় না। দান চুক্তির মত এটিও পরবর্তীতে ফিরিয়ে নেয়া যায় না।


 

সমঝোতা চুক্তি

অনেক সময় একই সম্পত্তিতে কয়েকজনের মালিকানা থেকে থাকে। তখন তাদের মাঝে সমঝোতা চুক্তি সম্পন্ন হয়। কোন কোন ক্ষেত্রে আদালতের আদেশের মাধ্যমে সমঝোতা চুক্তি হয়ে থাকে। এই সমঝোতা চুক্তিতে তৃতীয় পক্ষ সাক্ষী হিসেবে উল্লেখিত থাকে। 


উত্তরাধিকার আইন বা উইল

কোন ব্যক্তি উত্তরাধিকার আইনে তার পূর্ব পুরুষের মৃত্যুর পর সম্পত্তির মালিকানা লাভ করে থাকে। কোন ব্যক্তির মৃত্যুর আগে উইল করা না থাকলে, ভারতীয় উত্তরাধিকার আইন অনুযায়ী সে তার প্রাপ্য সম্পত্তির মালিকানা লাভ করে থাকে। এই উত্তরাধিকার আইন অনুযায়ী স্ত্রী, পুত্র, কন্যা আলাদা আলাদা অংশ পেয়ে থাকে। 

অন্যদিকে, মৃতব্যাক্তি মৃত্যুর আগে উইল করে থাকলে উইল অনুযায়ী সম্পত্তির মালিকানা লাভ করে থাকবে। তবে উইল অবশ্যই রেজিস্টার অফিসে নিবন্ধিত হতে হবে। অন্যথায় এই উইল কার্যকারীতা হারাবে। 


আজ আপনাদের সাথে সম্পত্তি স্থানান্তরের নানা পদ্ধতি নিয়ে আলোচনা করলাম।  পরবর্তী লেখায় আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  

জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো।

About Bangla Bhumi

বাংলা ভূমি, বাংলা ও বাঙালিদের জন্য অন্যতম একটি ওয়েবসাইট যেখানে সাধারণ মানুষের প্রয়োজনীয় তথ্য প্রতিনিয়ত দেওয়া হয়ে থাকে। এখানে ভূমি সংক্রান্ত জমির তথ্য, খতিয়ান ও দাগের তথ্য, সম্পত্তি আইন ও সম্পত্তি বিনিয়োগ, সরকরি যোজনা ও প্রকল্প, ব্যাঙ্ক, লোন ইত্যাদি সমস্ত রকম তথ্য প্রতিদিন প্রকাশিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *