ধনতেরাস 2023 তারিখ ও সময় | Dhanteras 2023 Date & Muhurat

ধনতেরাস 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের ধনতেরাস? ধনতেরাস পুজার শুভ সময় কখন? জানুন ধনতেরাস পুজো মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য।

ধনতেরাস (Dhanteras) শব্দটির দুটি শব্দ দ্বারা গঠিত। ধন (Dhan) এর অর্থ সম্পত্তি এবং তেরাস (Teras) কথার অর্থ হল কৃষ্ণপক্ষের ত্রয়োদশ দিনটিকে উপস্থাপন করে।

ধনতেরাস তারিখ ও সময় | Dhanteras Date & Muhurat
ধনতেরাস তারিখ ও সময় | Dhanteras Date & Muhurat

ধনতেরাসের আর এক নাম শিবচতুর্দশী। কথিত আছে যে এই দিনেই সমুদ্রমন্থনের সময় দেবী লক্ষী দুধের সমুদ্র থেকে বেরিয়ে এসেছিলেন।

এই বছর ধনতেরাস 2023 কবে?

10
November 2023
(Friday)

 

Trayodashi Muhurat Start
12:30 PM on 10 November 2023
Trayodashi Muhurat Ends
1:50 PM on 11 November 2023

 

ধনতেরাস উৎসব এর গুরুত্ব:

পুরাণের কাহিনী অনুসারে স্বাস্থ্যরক্ষার জন্য  ধন্বন্তরির  উপাসনা করা হয় এদিন ।সমৃদ্ধির জন্য কুবেরেরও পুজো করা হয়।

পৌরাণিক ধারণা অনুযায়ী ধনতেরাসের দিনে বিধি মেনে পুজো করলে ও প্রদীপ দান করলে অকাল মৃত্যুর হাত থেকে মুক্তি পাওয়া যায়।

ধনতেরাসের তাৎপর্য:

বলা হয় যে, এই দিন ধাতু কিনলে তার জৌলুশে আকৃষ্ট হয়ে মা লক্ষী নিজে আসেন সেই বাড়িতে। তাই এদিন মূল্যবান ধাতু কেনার ধুম পড়ে যায় একেবারে। সোনার রুপোর দোকানে চলে নানা আকর্ষণীয় অফার। অনেকেই সমৃদ্ধির বিশ্বাসে এদিন সোনা ও রুপোর গয়না থেকে, কয়েন বা প্রতিকি কিছু কিনে থাকেন।

অনেকে যারা দামি ধাতু কিনতে পারেন না,  তারা দামি পিতল তামার দ্রব্য কিনে থাকেন। বাড়ি বাড়ি লক্ষী দেবীর আরাধনা হয়। সবশেষে চৌদ্দটি প্রদীপ জ্বালিয়ে ঘরের অন্ধকার দূর করা হয়।

ধনতেরাসের এই দিনটি আবার ধন্বন্তরি ত্রয়োদশী (Dhanvantari Triyodashi) নামেও পরিচিত। ধন্বন্তরি হিন্দু ধর্মে বিষ্ণুর অবতার। দেবতা এবং আয়ুর্বেদিক চিকিৎসক হিসেবে উপস্থিত হয়েছেন। নিজের এবং অন্যদের জন্য বিশেষত ধনতেরাসের জন্য সুস্বাস্থ্যের জন্য তারা আশীর্বাদ প্রার্থনা করে থাকেন।

ধন্বন্তরি দুধের মহাসাগর থেকে উত্থিত হয়। ভাগবত পুরাণে বর্ণিত সমুদ্রের গল্প কালে অমৃতের পাত্রের সাথে উপস্থিত হয়েছিল। এটাও বিশ্বাস করা হয় যে ধন্বন্তরি আয়ুর্বেদা (Ayurveda) প্রথা চালু করেছিলেন।

ধনতেরাস পুজা 2023: ইতিহাস ও তাৎপর্য | Dhanteras 2023: History and Significance

এই বছরের কবে ধনতেরাস? জেনে নিন কেনাকাটার পাশাপাশি পূজার শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও ধনতেরাস পুজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

Leave a Comment