ছট পূজা 2023 তারিখ ও সময় | Chhath Puja 2023 Date & Muhurat

ছট পূজা 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের ছট পূজা? ছট পুজার শুভ সময় কখন? জানুন ছট পুজো মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য।

ছট পূজা 2023 (Chhath Puja 2023): ছট পূজা হল সূর্য এবং তার স্ত্রী ঊষা দেবীর একটি পূজা। তবে ছট পূজার মধ্যে দিয়ে সূর্যদেবের উপাসনা করা হয়, প্রতি বছর কার্তিক মাসের শুক্ল তিথিতে চতুর্দশীর দিন অর্থাৎ কালী পূজার ছয় দিন পর থেকে সপ্তমী পর্যন্ত মোট চার দিন ধরে এই ছট পূজা পালন করা হয়।

ছট পূজা তারিখ ও সময় | Chhath Puja Date & Muhurat
ছট পূজা 2023 তারিখ ও সময় | Chhath Puja 2023 Date & Muhurat

এছাড়া চৈত্র মাসে একই রকম নিয়ম পালন করে আরো একবার ছট পূজা করা হয়। কার্তিক মাসের ছট পুজাকে কার্তিক ছট এবং চৈত্র মাসের ছট পূজা কে চৈতি ছট বলা হয়।

এই বছর ছট পূজা 2023 কবে?

Chhath Puja
19 November 2023
(Sunday)

Sasthi Muhurat Start
9:15 AM on 18 November 2023
Sasthi Muhurat End
7:21 AM on 19 November 2023

ছট পূজা
19 নভেম্বর 2023
(রবিবার)

ষষ্ঠী মুহুর্ত শুরু
18 নভেম্বর 2023 সকাল 9:15 টায়
ষষ্ঠী মুহুর্ত শেষ
19 নভেম্বর 2023 সকাল 7:21 টায়

ছট পূজার বৈজ্ঞানিক গুরুত্ব:

অনেক বিজ্ঞানীদের মত অনুসারে ছট পূজা বিশেষভাবে বিজ্ঞানসম্মতও বটে। মানব শরীর থেকে ক্ষতিকর টক্সিন এর নিঃসরণ করতে সাহায্য করে থাকে এই পূজার ব্রত এবং প্রথা। প্রথার নিয়ম অনুযায়ী সূর্যের সামনে উন্মুক্ত অবস্থায় জলে দাঁড়িয়ে থাকাকালীন দেহে সৌর তড়িৎ প্রবাহিত হয়ে থাকে, যা দেহে প্রবেশ করে দেহের কর্ম ক্ষমতা বৃদ্ধি করে।

আবার অন্যদিকে দেখা যায় যে, দেহ থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাস দূর করতে এই প্রথাটি ভীষণভাবে কার্যকরী। আসন্ন শীতের প্রকোপকে মোকাবেলা করার জন্য দেহকে তৈরি করে দেয়। এই ছট পূজার প্রথা ও ব্রত কিছু পরিবেশ বিজ্ঞানীদের মতে ছট পূজা সর্বাধিক পরিবেশবান্ধব অথবা ইকো ফ্রেন্ডলি একটি ব্রত বলা যেতে পারে।

ব্রত পালন করার শেষ দিনে গঙ্গাঘাটে গিয়ে উদয় হওয়া সূর্যকে পবিত্র চিত্তে অর্ঘ্য প্রদান করার পর উপবাস ভঙ্গ করে ক্ষীর, মিষ্টান্ন, ঠেকুয়া, নাড়ু এবং আঁখ, কলা, মিষ্টি লেবু প্রভৃতি ফল দিয়ে উপবাস ভঙ্গ করতে হয় এবং পরিচিত সকলকে সেই প্রসাদ বিতরণ করতে হয়।

টানা ছত্রিশ (৩৬) ঘন্টার কঠোর উপবাস পালন করার মধ্য দিয়ে সূর্যের উপাসনা করা হয় যেমন, তেমনি শরীরের অনেক উপকার সাধন হয়ে থাকে এই ছট পূজার মধ্যে দিয়ে। অনেকেই এই পূজার ব্রত পালন করার জন্য সারা বছর অপেক্ষা করে থাকেন এবং এর জন্য বিশেষ ভাবে প্রস্তুতি নিয়ে থাকেন। শুধুমাত্র বাড়ির মহিলারাই নন, বাড়ির আরো অন্যান্য সদস্যরাও এই পূজাতে ভীষণ ভাবে আনন্দ উপভোগ করেন এবং পূজার বিভিন্ন ক্ষেত্রে অংশগ্রহণ করে থাকেন।

ছট পূজার পৌরাণিক কাহিনী:

হিন্দু ধর্মে রামায়ণ এবং মহাভারতের কাহিনীতে ছট পুজার বর্ণনা পাওয়া যায়। এছাড়া রামায়ণের শ্রীরামচন্দ্র লঙ্কা থেকে যখন অযোধ্যায় ফিরে আসেন, তখন অযোধ্যায় ফিরে এলে রামচন্দ্রের রাজ্য অভিষেক করা হয়েছিল। রামচন্দ্র তখন তার স্ত্রীর সীতার সঙ্গে প্রজা কল্যাণে রাম রাজ্য স্থাপনের জন্য কার্তিক মাসের শুক্ল ষষ্ঠীতে সূর্যের উপাসনা করেছিলেন।

এছাড়া মহাভারতের কাহিনীতে ছট পূজার যে উল্লেখ পাওয়া যায় সেখানে পঞ্চ পান্ডব দের স্ত্রী দ্রৌপদী কৌরব দের হাত থেকে হস্তিনাপুরের রাজপাট ফিরে পাওয়ার জন্য সূর্যের উপাসনা করেছিলেন। এছাড়াও সূর্য পুত্র কর্ণ প্রত্যেকদিন সকালবেলা স্নান সেরে অঙ্গরাজ্যের কল্যাণে সূর্যের উপাসনা করতেন।

এই বছরের কবে ছট পূজা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি ছট পূজার শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও ছট পুজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *