ভাই ফোঁটা 2022 তারিখ ও সময় | Bhai Phonta 2022 Date & Muhurat

ভাই ফোঁটা 2022 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের ভাই ফোঁটা? ভাই ফোঁটা পুজার শুভ সময় কখন? জানুন ভাই ফোঁটা পুজো মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য।

ভাই বোনের বন্ধন উৎসব হলো ভাইফোঁটা (Bhai Phonta)। তবে দেশে ও রাজ্য ভেদে ভাই ফোঁটাকে বিভিন্ন নামে ডাকা হয়।

যেমন ধরে নিন আমাদের পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ সহ প্রতিবেশী রাজ্য সিকিম এবং নেপালের মতো হিন্দু দেশে ভাইফোটা কে ভাই টিকা, ভাই দুজ বলা হয়, কিন্তু ভাইফোঁটার কেন পালন করা হয়!

ভাই ফোঁটা তারিখ ও সময় | Bhai Phonta Date & Muhurat
ভাই ফোঁটা 2022 তারিখ ও সময় | Bhai Phonta 2022 Date & Muhurat

ভাইয়ের হাতে রাখি পরিয়ে ভাই-বোনের উৎসব রাখি পূর্ণিমা পালন করা হয়। আমাদের পশ্চিমবঙ্গে রাখি বন্ধন এর তুলনায় ভাইফোটাকে ভাই-বোনের বিশেষ উৎসবের, বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে।

এই বছর ভাই ফোঁটা 2022 কবে?

Bhai Phonta
26 October 2022
(Wednesday)

Dwitiya Muhurat Start
2:38 PM on 26 October 2022
Dwitiya Muhurat End
2:40 PM on 27 October 2022

 

ভাই ফোঁটা
26 অক্টোবর 2022
(বুধবার)

দ্বিতীয়া মুহুর্ত শুরু
26 অক্টোবর 2022 দুপুর 2:38 টা
দ্বিতীয়া মুহুর্ত শেষ
27 অক্টোবর 2022 দুপুর 2:40 টা

ভাই ফোটার তাৎপর্য অথবা ভাইফোঁটা কেন পালন করা হয়:

কাহিনী অনুসারে শ্রীকৃষ্ণ ও সুভদ্রা এবং যমুনা ও যম এর  কাহিনী অনুকরণে পৃথিবীবাসী হিন্দু ধর্মের মানুষেরা ভাই-বোন এদের বন্ধন এর পবিত্র উৎসব ভাইফোঁটা পালন করে।

তবে শ্রীকৃষ্ণ ও সুভদ্রার তুলনায় যম ও যমুনার তুলনামূলকভাবে বেশি গুরুত্ব পাওয়া যায়, ও যমুনার ভাইফোঁটার কাহিনীতে যমুনাকে দেওয়া প্রতিশ্রুতি অনুসারে প্রতি বছর কার্তিক মাসের দ্বিতীয় দিন অর্থাৎ ভাতৃদ্বিতীয়ার দিন যমুনার কাছ থেকে ভাইফোঁটা নেওয়ার জন্য যম যমুনার বাড়িতে আসেন।

তাছাড়া যম পুরীর মৃত্যুর দেবতা তিনি পৃথিবী থেকে জীবের প্রাণ হরণ করে নিয়ে যান। তাই ভাতৃদ্বিতীয়ার দিন বোনেরা ভাইদের কপালে ভাইফোঁটা (Bhai Phonta) দিয়ে ভাই ফোটার মন্ত্র পড়ে এই বলে যে,

“ভাইয়ের কপালে দিলাম ফোঁটা,
যমের দুয়ারে পড়ল কাঁটা।
যমুনা দেয় যমকে ফোঁটা,
আমি দিই আমার ভাইকে ফোঁটা॥
যমুনার হাতে ফোঁটা খেয়ে যম হল অমর।
আমার হাতে ফোঁটা খেয়ে আমার ভাই হোক অমর॥”

ভাইফোঁটার মধ্যে তাৎপর্য এইযে ভাইফোঁটার দিন যম যমুনার বাড়ি ভাইফোঁটা নিতে আসে। তখন পৃথিবীতে বসবাসকারী বোনেরা তাদের ভাইদের মঙ্গলকামনায় যমের দুয়ারে কাঁটা দিয়ে  দেয়। যাতে করে যমরাজ যমলোকে জীবকুল থেকে ভাইদের প্রাণ হরণ করে নিয়ে যেতে না পারে।

এভাবেই বহুদিন ধরে বোনেরা তাদের দাদা ও ভাইদের মঙ্গলকামনায় ভাতৃদ্বিতীয়ার দিন যম দুয়ারে কাঁটা বিছিয়ে ভাইদের প্রান নিয়ে যেতে না পারে তার জন্য যম দুয়ারে যমপুরীর প্রবেশ দ্বার বন্ধ করে দেয়।

ভাই ফোঁটা 2023: ইতিহাস ও কেন পালন করা হয়? | Bhai Phonta 2023: History and Significance

এই বছরের কবে ভাই ফোঁটা? জেনে নিন কেনাকাটার পাশাপাশি পূজার শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও ভাই ফোঁটা পুজার তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

Leave a Comment