জমি কীভাবে ভাগ হয়? জমি ভাগাভাগি করার সেরা উপায় গুলি

আমাদের জীবনের বিভিন্ন সময় বিভিন্ন অবস্থার মোকাবেলা করতে হয়। জমি ভাগ করা তেমনই একটি পরিস্থিতি, যখন আমাদের নানাবিদ জটিল সমস্যায় হিমশিম খেতে হয়। আমাদের আশেপাশে অনেককেই আপনি দেখতে পাবেন যে, উত্তরাধিকার সূত্রে পাওয়া জমি বুঝে পাওয়া নিয়ে ঝামেলা সম্মুখিন হয়েছেন। শুধু তাই নয়, অনেকেই যৌথ মালিকানার জমি থেকে একক মালিকানায় নিয়ে আসতে গিয়ে হিমশিম খাচ্ছেন। 

 

অনেক সময় নিয়ম না জানার কারণে, আপনাকে প্রাপ্ত জমি থেকে বঞ্চিত হতে হয়। তাই আমাদের সবারই আগে থেকে জমি কিভাবে ভাগ হয়, জমি বিভক্ত করার উপায় কি কি সেসব জানা উচিত। তা না হলে, আমাদের জীবনে জমি বিভক্ত করার মত পরিস্থিতি আসলে আমরা সঠিকভাবে মোকাবেলা করতে পারবো না। 

 

আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এতে করে আপনারা জমি সংক্রান্ত নানা বিষয় জানতে পারেন। এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে জমি কিভাবে বিভক্ত হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো। সেই সাথে জমি বিভক্ত করার সেরা উপায় কি কি তা আলোচনা করবো। এর ফলে আপনারা সহজেই জমি ভাগ করার নিয়মগুলি জানতে পারবেন। 

 

জমি বিভক্ত করার নিয়ম জানার ফলে আপনাকে আর জমি ভাগ করার সময় বঞ্চিত হবার সুযোগ থাকবে না। সেই সাথে জমি বিভিক্ত করার সময় নানা প্রকার হয়রানী ও মধ্যসত্তাভোগীর হাতে পড়ার পরিস্থিতি হতে রক্ষা পাবেন।



আসুন আজ আমরা জেনে নিই, জমি কিভাবে ভাগ হয়? 

 

জমি কিভাবে ভাগ হয়?

কোন ব্যাক্তি মারা গেলে ভারতীয় আইন অনুযায়ী তার বৈধ উত্তরাধিকারীদের জমির মালিকানা বুঝিয়ে দেয়ার সময় জমি ভাগ হয়। জমি ভাগের ফলে কোন ব্যক্তির একক মালিকানায় থাকা জমির মালিকানা তার উত্তরসূরিদের মালিকানায় চলে যায়। জমি ভাগের সময় একটি নির্দিষ্ট তারিখ উল্লেখ করা হয়। ঐ তারিখ হতে জমি ভাগের কার্যকারীতা শুরু হবে।


সেই সাথে জমি ভাগের সময় কোন উত্তরসূরি কতটুকু সম্পদের মালিকানা পেয়েছে, তা মোট জমির কত শতকরা কতভাগ তা উল্লেখ করা থাকবে। জমি ভাগের ফলে জমির নতুন মালিকরা ঐ জমি ভোগ করা, বিক্রয় করা হতে শুরু করে সবকিছু করার পূর্ন ক্ষমতা লাভ করে থাকে। 

 

জমি বিভক্ত করার সেরা উপায়গুলি কোনটি? 

জমি বিভক্ত করার অনেকগুলি উপায় অনুসরন করা হয়ে থাকে। এক এক পরিস্থিতি এক এক নিয়ম অনুসরন করা হয়ে থাকে। এজন্য আমাদের এই সকল নিয়মের সবকটি নিয়ম জেনে নিতে হবে। তা না হলে, কোন এক প্রয়োজনের মূহুর্তে আপনি হয়রানীর স্বীকার হতে হবে।


এজন্য আজ আমরা আপনাদের সাথে জমি বিভক্ত করার কয়েকটি উপায় নিয়ে আলোচনা করবো। এতে করে আপনারা খুব সহজেই জমি বিভক্ত করার সবকটি নিয়ম সম্পর্কে ধারনা লাভ করতে পারবেন। আসুন দেখে নিই, জমি বিভক্ত করার কি কি উপায় রয়েছে। 

 

১) পারস্পরিক সমঝোতার মাধ্যমে

আমাদের সমাজের বেশিরভাগ জমি ভাগই পারস্পরিক সমঝোতার মাধ্যমে বিভক্ত হয়ে থাকে। এই পারস্পরিক সমঝোতার মাধ্যমে দুই প্রকারের চুক্তি হয়ে থাকে। 

• বিভক্তির দলিল। 

• পারিবারিক সমঝোতা চুক্তি।

 

বিভক্তির দলিল

বিভক্তির দলিল জমির মালিকদের পারস্পরিক সমঝোতার মাধ্যমে করা হয়ে থাকে। এই দলিল কোর্টের আইন অনুযায়ী হয়ে থাকে। এর ফলে জমির মালিক জমি বিক্রি করা বা ভোগ করার পূর্ন অধিকার পেয়ে থাকে। এই বিভক্তির দলিল অবশ্যই স্টাম্পে লিখিত এবং সকল অংশীদাররা কি পরিমান অংশ পাবে তা স্পষ্ট ভাবে লিখিত থাকতে হবে। 

 

পারিবারিক সমঝোতা চুক্তি

অনেকেই জমি বিভক্তি নিয়ে কোর্টে আসাযাওয়া পছন্দ করেন না। তাই নিজেরা পারিবারিকভাবে জমি বিভক্তির সমঝোতা চুক্তি করে থাকেন। এই চুক্তিতে স্টাম্প বা রেজিস্ট্রেশন করতে হয় না, তবে সবার সমঝোতা থাকতে হয়। 

২) কোর্টের মাধ্যমে বিভক্তি করা

অনেক সময় নিজেদের মধ্যে সমঝোতা না হয়ে জমি বিভক্তি করা কোর্টের মাধ্যমে হয়ে থাকে। তাই কোর্টের আদেশের মাধ্যমে জমি বিভক্তি হয়। এই কোর্টের মাধ্যমে কোর্টকে একটি নির্দিষ্ট ফি দিয়ে আবেদন করতে হয়, সেই সাথে এই প্রক্রিয়া সময় সাপেক্ষ্য। 

 

৩) মৃতব্যক্তির Will অনুসারে জমি ভাগ করা

অনেক সময় মৃত ব্যক্তি মৃত্যুর আগে তার সম্পত্তির Will করে রেখে যান। এই উইল করে রাখার কারনে মৃত ব্যক্তির ইচ্ছা অনুযায়ী সমস্ত জমি বিভক্ত করা হয়। এই উইল অবশ্যই মৃত্যুর পূর্বে রেজিস্টার্ড করে যেতে হয়। সেই থাকে এটাও প্রমান থাকতে হয়, Will  করা ব্যক্তি সুস্থ্য মস্তিস্কে ও স্বজ্ঞানে এই উইলে করেছেন।  এতে করে তার সমস্ত সম্পদ উইল অনুসারেই মালিকানা পরিবর্তন হবে। 

আজ আমরা জমি বিভক্ত করা নিয়ে অনেক আলোচনা করলাম। এতে করে জমি বিভক্ত করার সকল নিয়মগুলি জানতে পারলাম। এতে করে আপনারা পরবর্তী সময়ে জমি বিভক্তি নিয়ে নানা সমস্যার মোকাবেলা করতে পারবেন। পরবর্তী লেখায় আরো বিস্তারিত লেখা থাকবে। তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে জমি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।  


জমি নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের কমেন্ট করে জানান। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো। 

Leave a Comment