কিভাবে নিজের ক্রেডিট স্কোর বাড়াবেন? জানুন পদ্ধতি | Best Ways to Increase your Credit Score?

Ways to Increase your Credit Score: ব্যাংক কোম্পানীগুলো যেকোন প্রকার লোন দেয়ার আগে দেখে নেয় লোন আবেদনকারীর Credit Score কত। এই Credit Score লোন প্রদানের একটি গুরুত্বপূর্ন বিবেচ্য বিষয়।

Credit Score একটি নির্দিষ্ট পর্যায়ে না থাকলে আবেদনকারী লোন গ্রহনের অযোগ্য হিসেবে বিবেচিত হন। Credit Score ভালো থাকলে লোন আবেদনকারীর লোন পাবার সম্ভাব্যতা বেড়ে যায়। তাই আমাদের সবার Credit Score বাড়ানোর দিকে নজর দেয়া উচিত।

Best Ways to Increase your Credit Score
Best Ways to Increase your Credit Score

অথচ আমরা অনেকেই Credit Score সম্পর্কে ভালোভাবে জানি না। জানি না Credit Score কিভাবে বাড়ানো যায়, Credit Score ভালো থাকলে কি কি সুবিধা পাওয়া যায়।

তাই আজ আমাদের আলোচনার বিষয়বস্তু হলো Credit Score এর খুঁটিনাটি। আসুন দেখে নিই কিভাবে নিজের Credit Score বাড়ানো যায়।

কিভাবে নিজের Credit Score বাড়ানো যাবে?

আজ আমরা দেখবো নিজের Credit Score বাড়ানোর কিছু কৌশল (Best Ways to Increase your Credit Score)

১) আপনার ক্রেডিট রিপোর্ট বকেয়া মুক্ত রাখুনঃ

Credit Score বাড়ানোর প্রথম উপায় হলো নিজেকে লোন বকেয়ামুক্ত রাখতে হবে। বার্ষিক প্রতিবেদনে আপনার লোনের বিপরীতে যদি বকেয়া লোন থাকে তাহলে সেটা সরাসরি আপনার  Credit Score এর প্রতিফলন ঘটায়, তাই যাতে করে আপনার লোনের কোন বকেয়া না থাকে সেই দিকে লক্ষ্য রাখতে হবে।

২) আপনার ব্যালেন্স কমিয়ে রাখুনঃ

আপনার ক্রেডিট লিমিটের সম্পূর্ন অংশ খরচ করবেন না। আপনার ক্রেডিট লিমিটেডের শতকরা ৩০ ভাগ ব্যবহার করা ভালো লোন গ্রহিতার লক্ষণ।

তাই আমরা চেষ্টা করবো আমাদের ক্রেডিট লিমিটের একটি অংশ খালি রাখতে।

৩) আপনার ক্রেডিট লিমিট বৃদ্ধি করুনঃ

আপনার ক্রেডিট লিমিট কম থাকলে আপনার Credit Score কম হবার সম্ভাবনা থাকে। তাই চেষ্টা করুন আপনার ক্রেডিট লিমিট যাতে কতে বেশি থাকে।

৪) বকেয়া বিলের জন্য ব্যাংকের সাথে বোঝাপড়া করুনঃ

আপনার বিল পরিশোধ করা সম্ভব না হলে আপনি ব্যাংকের সাথে বোঝাপোড়া করতে পারেন। তাহলে ব্যাংক আপনার লোন পরিশোধের অংক পরিবর্তন করে দিতে পারে। তাই নতুনভাবে আপনার হয়ত আর লোন বকেয়া হবেন না।

Credit Score ভালো থাকলে কি কি সুবিধা পাওয়া যায়?

১) ক্রেডিট কার্ড ও লোন নিতে কম সুদে পাওয়া যায়ঃ 

আপনার Credit Score এর উপর নির্ভর করে আপনার লোনের সুদের হার নির্ধারিত হতে পারে। আপনার Credit Scoreকম হলে আপনার লোনের সুদের হার বেশি হতে পারে।

আবার আপনার Credit Score ভালো থাকলে আপনার লোনের সুদের হার কম হতে পারে। তাই আপনার Credit Score আপনার সুদের হার কমিয়ে আপনাকে আর্থিক সুবিধা এনে দিতে পারে।

২) ক্রেডিট কার্ড ও লোন নিতে অনুমোদন পেতে সুবিধা হয়ঃ 

আপনার Credit Score আপনার ক্রেডিট কার্ড ও লোন পেতে দরকারী একটি বিষয়। আপনার Credit Score কম হলে আপনার লোন অনুমোদন নাও হতে পারে, অন্যদিকে আপনার Credit Score ভালো হলে আপনার লোন অনুমোদন পেয়ে সুবিধা হবে।

৩) বেশি দর কষাকষির সুযোগঃ 

আপনার Credit Score ভালো হলে আপনি ব্যাংকের সাথে বেশি বেশি দর কষাকষির সুযোগ পাবেন।

আপনি আপনার লোনের শর্ত, লোন পরিশোধের সময়, লোনের অংক, সুদের হার ইত্যাদি বিষয়ে ব্যাংকের সাথে দর কষাকষি করতে পারবেন। যা আপনাকে সুবিধাজনক অবস্থায় রাখবে।

৪) লোনের সীমা বেশি হওয়াঃ 

আপনার Credit Score বেশি হলে ব্যাংক আপনাকে লোন দিয়ে নিশ্চিন্ত থাকতে পারে, তাই আপনার লোনের সীমা বেড়ে যায় ।

আপনি ভাল Credit Score এর কারনে বেশি পরিমানে লোন পাবার সুযোগ পাবেন।

৫) জামানত ছাড়াই লোন পেতে সুবিধা পাওয়াঃ 

আপনার Credit Score বেশি হলে আপনি জামানত ছাড়াই লোন পেতে পারেন।

আপনার Credit Score ভালো হলে ব্যাংক আপনার উপর আস্থা রাখতে পারে এবং আপনাকে জামানত ছাড়াই ভালো অংকের লোন দিতে পারে।

আজ আমরা Credit Score ভালো রাখার উপায় এবং Credit Score ভালো থাকলে কি কি সুবিধা পাওয়া যেতে পারে তা নিয়ে বিস্তারিত জানতে পারলাম। আগামীতে আমরা আপনাদের জন্য আরো বিস্তারিত তথ্য নিয়ে আসবো।

আপনাদের যে কোন মন্তব্য আমাদের জানান। আমরা আপনাদের সকল পরামর্শ, মন্তব্য আমরা গুরুত্বের সাথে বিবেচনা করে থাকি। আপনার সুখি ও নিরাপদ বিনিয়োগ আমাদের প্রত্যাশা।

Leave a Comment