ভারতের সেরা ৭ টি টেস্ট টিউব বেবি কেন্দ্র – Top IVF Center in India

সন্তানের জন্য হাহাকার কেমন তা একমাত্র নিঃসন্তান দম্পত্তিই বুঝতে পারে। তাই হাজার হাজার নিঃসন্তান দম্পত্তি আশায় থাকে কিভাবে তারা সন্তানের বাবা মা হতে পারবে।

নিঃসন্তানের কারণে হাজারো হাজারো সুখী পরিবার প্রায় দিন নষ্ট হয়ে যাচ্ছে, এইরকম পরিবারে কিভাবে সন্তানের সুখ পাবেন আর কোথায় পাবেন সেই সম্পর্কেই আজকের আমাদের এই লেখা।

আশার কথা হলো, ভারতেই এখন নিঃসন্তান দম্পত্তিদের জন্য উন্নতমানের টেস্ট টিউব বেবি কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে। এতে করে হাজার হাজার নিঃসন্তান দম্পত্তি তাদের সন্তান লাভ করার স্বপ্ন সত্যি হতে চলছে।

7 Best Test Tube Baby Center in India - Top IVF Center in India
7 Best Test Tube Baby Center in India – Top IVF Center in India

প্রাচীনকাল থেকেই ভারত তার ইতিহাস, ঐতিহ্য ও বহুমুখী প্রতিভার বিকাশের জন্য বিখ্যাত হয়ে আছে। এরই মাঝে বর্তমান সময়ে ভারত চিকিৎষা বিজ্ঞানে অভাবনীয় উন্নতি সাধন করেছে।

বিশেষ করে ভারতের সাশ্রয়ী মূল্যে উন্নত চিকিৎষা বর্হিবিশ্বে আগ্রহের সৃষ্টি করেছে। ভারতের IVF (In Vitro Fertilization) গুলো সেই সকল উন্নত চিকিৎষার এক নিদর্শন হিসেবে দেখা যায়।

আমাদের বাংলাভূমি সাইটে নিয়মিতভাবেই আপনাদের জন্য স্বাস্থ্য সম্পর্কিত নানা তথ্য নিয়ে আলোচনা করে থাকি। এর ফলে আপনারা খুব সহজেই স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন দরকারী তথ্য জানতে পারেন।

এরই ধারাবাহিকতায় আজ আমরা আপনাদের সাথে ভারতের সেরা টেস্ট টিউব বেবি কেন্দ্র নিয়ে আলোচনা করবো। এতে করে আপনাদের জানা থাকবে, কোথায় কোথায় ভালো IVF রয়েছে।

আমাদের এই লেখা থেকে হয়তো অনেক নিঃসন্তান সম্পত্তি তাদের সন্তানের মুখ দেখার স্বপ্ন দেখবে। আসুন দেখে নি, ভারতের ৭ টি সেরা টেস্টটিউব কেন্দ্র (7 Best Test Tube Baby Center in India)।

1. Wellspring IVF & Women’s Hospital Ahmedabad, India

ভারতের আহমেদাবাদে অবস্থিত এই বিখ্যাত টেস্টটিউব বেবি কেন্দ্রটি ইতিমধ্যে নানা দেশি ও বিদেশি রোগীকে সন্তান লাভ করার  ব্যবস্থা করে দিয়েছে।

এই হাসপাতালটি শুধুমাত্র টেষ্ট টিউব বেবি নিয়েই কাজ করে না, সেই সাথে পুরুষ ও মহিলার উভয়ের বন্ধাত্ব দূরকরনের চিকিৎষা দিয়ে থাকে।

এই হাসপাতালের বহুমুখী চিকিৎষার সাফল্যের হারের কারনেই এই হাসপাতাল ভারতের বাচ্ছা নিয়ে আগ্রহীদের পছন্দের কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে।

২০১৮ সালে এই হাসপাতালটি ভারতের শ্রেষ্ঠ IVF হাসপাতাল হিসেবে পুরুষ্কার লাভ করেছে।

2. International Fertility Centre Delhi, India

আমাদের তালিকার ২য় হাসপাতালটি হলো International Fertility Center Delhi. এই হাসপাতাল শুধু একটি নয়, পুরো ভারত জুড়ে এবং সেই সাথে নেপালেও এর শাখা রয়েছে।

সকল হাসপাতাল এই দিল্লি থেকে পরিচালিত হয়ে থাকে। এখানে প্রায় ৫০ জনেরও অধিক বিশেষজ্ঞ ডাক্তার বন্ধা রোগীদের নিয়ে কাজ করে থাকে।

এখানকার অত্যাধুনিক চিকিৎষা পদ্ধতি ও ডাক্তারদের আন্তরিকতার কারনে দেশের ও বিদেশী রোগীদের কাছে এই হাসপাতাল এখন পছন্দের নাম।

3. Bloom IVF Centre Mumbai, India

এমনিতেই মুম্বাই শহর ভারতের বানিজ্যিক শহর হিসেবে পরিচিতি লাভ করেছে। সেই সাথে এখানকার Bloom IVF center দেশী ও বিদেশি যারা সন্তান নিতে আগ্রহীদের সেই সকল ব্যক্তিদের জন্য একটি অন্যতম আস্থার জায়গা হিসেবে স্থান করে নিয়েছে।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হাসপাতালটিতে ইতিমধ্যে ১৫ টি দেশের প্রায় ৫০০০ বাচ্চা টেস্ট টিউবের মাধ্যমে পৃথিবীর আলো দেখেছে।

এজন্য বলা যায় এই হাসপাতালের বাচ্চা উৎপাদন প্রক্রিয়ার সাফল্য লাভ করেছে।

4. Delhi IVF and Fertility Research Centre Delhi, India

ভারতের রাজধানী দিল্লির নাম আবারো নিতে হচ্ছে। এখানকার Delhi IVF and Fertility Research Centre Delhi, ইতিমধ্যে রোগীদের আস্থা অর্জন করেছে।

এই হাসপাতাল আজ থেকে ২৭ বছর আগে ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয়। শুরু থেকে এই হাসপাতালে প্রায় ১২০০০ বাচ্চা জন্ম লাভ করেছে।

বর্তমানে প্রতি বছর প্রায় ১৫০০ বাচ্চা জন্ম লাভ করে। এই হাসপাতালে প্রত্যেকটি রোগীর জন্য আলাদাভাবে চিকিৎষার ব্যবস্থা করা হয় বলে এখাকার সাফল্যের হার অনেক বেশি।

5. Fortis Bloom IVF Center Delhi, India

এই হাসপাতালটি ১৯৯১ সালে দিল্লিতে প্রতিষ্ঠিত হয়। শুরু থেকেই এই হাসপাতালটি অত্যাধুনিক চিকিৎষা ব্যবস্থা, উচ্চ সাফল্যের হার ও সাশ্রয়ী মূল্যের কারনে জনগনের পছন্দের হাসপাতালে পরিণত হয়েছে।

এই হাসপাতাল তার সাফল্যের স্বীকৃতি সরূপ ইতিমধ্যেই নানা পুরষ্কার লাভ করেছে।

শুধু ভারতীয় রোগীই নয়, এই হাসপাতালে মধ্যপ্রাচ্য, আফ্রিকা, ইংল্যান্ড এবং আমেরিকা থেকেও চিকিৎষা নিতে আসেন।

6. 21st Century Hospital & Test Tube Baby Centre Surat, India

এই হাসপাতালটি সুরাটে একবিংশ শতাব্দির ২০০৭ সালে অত্যাধুনিক সকল সুবিধা নিয়ে প্রতিষ্ঠিত হয়।

এই হাসপাতালটি পরিচালনা করেন ভারতের প্রসিদ্ধ ডাক্তার ডাঃ পুজা নাদকান্তি সিংহ। এখানে বিশ্বের সর্বাধুনিক উন্নত চিকিৎষা ব্যবস্থা অনুসরন করা হয়ে থাকে।

এটি বর্তমানে ভারতের অন্যতম সেরা IVF হাসপাতাল।

7. Conceive IVF Pune, Maharashtra

মহারাষ্ট্রে অবস্থিত এই হাসপাতালটি ভারতের নিঃসন্তান দম্পত্তিদের মুখে হাসি ফুটানোর জন্য কাজ করে যাচ্ছে।

এখানকার রোগীদের জন্য শুধুমাত্র উন্নত চিকিৎষা ব্যবস্থাই নয়, এখানকার রোগীদের জন্য চিকিৎষার জন্য ঋন ও কিস্তিতে ঋন পরিশোধের ব্যবস্থা রয়েছে।

এখানে ইতিমধ্যেই মধ্যপ্রাচ্য, শ্রীলংকা, বাংলাদেশ, ভেনিজুয়েলা, ইংল্যান্ড, আমেরিকার মত দেশের রোগীরা চিকিৎষা নিয়ে সাফল্য লাভ করেছে।

 

এভাবে আজ আমরা ভারতের ৭ টি সেরা IVF হাসপাতাল সম্পর্কে জানতে পারলাম। এতে করে অনেক নিঃসন্তান দম্পত্তি এই সকল হাসপাতালে চিকিৎষা নিয়ে সন্তান লাভ করতে পারে। তাই আমাদের উচিত সবাই কে এই লেখাটি শেয়ার করা।

 

বাংলাভূমি সাইটে নিয়মিত চোখ রাখুন। এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে স্বাস্থ্যসেবা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

স্বাস্থ্য সেবা নিয়ে আরো অনেক লেখা পেতে আমাদের সাইটের অন্য লেখাগুলি দেখুন। আমাদের লেখা ভালো লাগলে বা যেকোন মন্তব্য আমাদের ফেসবুক পাতায় লিখুন। আমরা আপনার মন্তব্যের সর্বোচ্চ গুরুত্ব দেবো।

Leave a Comment