9 Mistakes You Can Make When Buying A House | বাড়ি কেনার সময় ৯ টি বড় ভুল

0
(0)

টাকা থাকলেই বাড়ি কেনা যায়। এটাই আমাদের স্বাভাবিক ধারনা। কিন্তু এটাও সত্যি যে, বাড়ি কেনার সময় ভুল করলে আপনি বাকী সময়টা পস্তাতে থাকবেন। আপনার কষ্টের টাকার বাড়িতে তখন সেই সুবিধা আর পাবেন না। তাই বাড়ি কেনার সময় ভুল করা যাবে না।

আমাদের পরিচিতদের মাঝে অনেকেই বাড়ি কেনার পর অনেক ঝামেলায় পড়েছে। কষ্টের টাকার বাড়িতে ভালো ভাবে বসবাস করতে পারছেনা। এতে করে সুখের চাইতে দুঃশ্চিন্তা বেড়ে যাচ্ছে।

তাই আমাদের সবারই বাড়ি কেনার সময় কিছু বড় ভুল যাতে না করি তার জন্য প্রস্তুতি নিতে হবে। এজন্য আমাদের জানতে হবে কি কি ভুল করার সম্ভাবনা আছে। এতে করে আমাদের নিজের বা পরিচিত কারো বাড়ি কেনার সময় বুঝতে পারবো কোথায় কোথায় ভুল হচ্ছে।

9 Biggest Mistakes You Can Make When Buying A House
9 Biggest Mistakes You Can Make When Buying A House

আমাদের সাইটে আপনাদের সাথে নিয়মিতভাবে জমি সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। যাতে করে আপনারা জমি কেনা, অ্যাপার্টমেন্ট কেনা, জমির কাগজপত্র চেক করা, জমি কেনার জন্য ব্যাংক লোন করা এসব ব্যাপার ভালো ভাবে বুঝতে পারেন।

আজ আমরা আপনাদের সাথে আলোচনা করবো বাড়ি কেনার সময় যে ৯ টি বড় ভুল মানুষ করে থাকে। আপনারা যাতে করে এসব ভুল না করে বাড়ি কিনে উপকৃত হতে পারেন, তাই আমরা আজ বাড়ি কেনার সময় ৯ টি বড় ভুল নিয়ে আলোচনা করবো। আসুন দেখে নিই, কিভাবে আমরা বাড়ি কেনার সময় ভুল করা থেকে বাচতে পারি ।

1. বাড়ি কেনার সময় আপনি যে ৯ টি বড় ভুল করতে পারেন।

বাড়ি কেনা অনেক জটিল একটি বিষয়। অনেক অর্থ, অনেক সময় ও আইনি জটিলতা পার হয়ে একটি বাড়ি কিনতে হয়। এই বাড়ি কেনার সময় অনেকে কিছু ভুল করে থাকে।

নিচে আমরা এমন কিছু ভুল নিয়ে আলোচনা করবো, যাতে করে আপনারা পরবর্তীতে এমন ভুল না করে বাড়ি কিনতে পারেন এবং সম্পুর্ন ঝামেলামুক্ত হয়ে বাড়ি কিনতে পারেন।

2. সম্পুর্ন প্রস্তুতি না নিয়ে বাড়ি কেনা

বাড়ি কেনা একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ। এই বিনিয়োগ করার সময় ধীরে সুস্থে সময় নিয়ে বিভিন্ন বিষয় দেখে জমি কিনতে হয়। বাড়ি কেনার আগে দেখতে হবে এর সাইজ, ডিজাইন, অবস্থান ইত্যাদি বিষয়। দেখতে হবে এই বাড়ির চারপাশে যোগাযোগ ব্যবস্থা কেমন? বাড়ির আশেপাশের স্কুল কতদূরে? মার্কেট কত দূরে? বাড়ির প্রতিবেশীরা কারা?

শুধু তাই নয় বাড়ি কেনার আগে সেই এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি কেমন? এলাকায় অপরাধ সংঘটিত হবার হার কেমন। এমন সব বিষয় নিয়ে ঠান্ডা মাথায় খোঁজ খবর নিয়ে আপনাদের সিদ্ধান্ত নিতে হবে এই বাড়ি কেনা ঠিক হবে কিনা। তাই বাড়ি কেনার সময় এই ভুল করা যাবে না।

3. সাধ্যের বাইরে বাজেটের বাড়ি কেনা

আমরা সবাই চাই নিজের বাজেটের সবচাইতে ভালো বাড়িটি কিনতে। কিন্তু অনেকে বাজেটের চাইতে বেশি দামের বাড়ি কিনে ঋনগ্রস্থ হয়ে পড়ে। সেই সাথে ঋনের সুদের হার বাড়তে থাকে। একসময় এই ঋনশোধ করা কঠিন হয়ে পড়ে।

তাই আমাদের বাড়ি কেনার সময় সাধ্যের বাইরের বাজেটের বাড়ি কেনা উচিত হবে না।

4. ব্যাংক লোন পাওয়া নিশ্চিত না হয়েই বাড়ি কেনা

অনেক সময় আমরা ব্যাংক লোন নিয়ে বাড়ি কেনার কথা ভাবি। কিন্তু ব্যাংক লোন নিশ্চিত না হয়ে যদি বাড়ি কিনে ফেলি তাহলে কোন ভাবে ব্যাংক লোন না পাওয়া গেলে আর্থিক সংকটে পড়তে হয়। এমনকি ব্যাংকের কোন প্যাকেজে ঋন নিচ্ছেন তাও দেখে শুনে বাড়ি কিনতে হবে।

তাই ব্যাংক লোন নিশ্চিত না হয়ে, ব্যাংক লোনের উপর নির্ভর করে জমি কেনা যাবে না।

5. শুধু দাম কম দেখেই বাড়ি কেনা

আমরা সবাই চাই কম দামে বাড়ি কিনতে। কিন্তু সবসময় শুধুমাত্র কমদাম দেখে বাড়ি কেনার ফল ভালো হয় না। অনেক সময় কমদামে কেনা বাড়ি অনেক প্রত্যন্ত অঞ্চলে হয়ে থাকে। তাই সেই বাড়ি থেকে তেমন সুবিধা পাওয়া যায় না।

তাই শুধুমাত্র কম দাম করেই একটি বাড়ি কেনার সিদ্ধান্ত নেয়া ঠিক হবে না।

6. শুধু বাড়ির ক্রয়মূল্যই বাজেট ধরে রাখা

বাড়ির ক্রয়মূল্যই বাড়ি কেনার শেষ কথা নয়। বাড়ি কেনার সময় স্টাম্প ডিউটি ফি, রেজিস্ট্রেশন ফি, লোন এপ্লিকেশন ফি, মটগেজ ফি সহ নানা বাড়তি খরচ বাড়ি ক্রেতাকে বহন করতে হয়।

শুধু তাই নয়। বাড়ি কেনার পর কিছু মেরামত খরচ ও থাকতে পারে। তাই বাড়ি কেনার সময় বাড়ির ক্রয়মূল্যসহ বাড়তি কিছু অর্থ বিবেচনায় রাখতে হয়।

7. বাড়িটি প্রয়োজন ছাড়াই কেনা

অনেক সময় আমাদের মাঝে অনেকেই আবেগের বসে প্রয়োজন ছাড়াই বাড়ি কিনে ফেলে। যার ফলে ঐ বাড়ি কোন কাজে আসে না। এতে করে বাড়ির মালিক একসময় তার ভুল বুঝতে পারে এবং তার তখন কিছু করার থাকে না।

8. ক্রেতা নিজের সুবিধা না দেখেই চুক্তিতে সাক্ষর করা।

অনেক সময় ক্রেতা চুক্তিনামা ভালো ভাবে না দেখেই সাক্ষর করে থাকে। এতে করে চুক্তিতে তার পক্ষে বা বিপক্ষে কি লেখা আছে সে ভালো করে বিবেচনা করে না। পরবর্তীতে এই চুক্তিতে লেখা বিষয় নিয়ে ক্রেতা জটিলতায় পড়তে হয়।

9. একা একাই সকল সিদ্ধান্ত নেয়া

বাড়ি কেনার সময় একা একা সকল সিদ্ধান্ত নেয়া মস্তবড় একটি ভুল। আপনি চুক্তিনামা ও অন্যান্য কাগজপত্র অবশ্যই অভিজ্ঞ কারো সাথে শেয়ার করে বুঝেশুনে বাড়ি কিনতে হবে। তা না হলে ভুল করে সমস্যায় পড়ার সম্ভাবনা রয়েছে।

কি কি বিষয় বিবেচনা করবেন তার তালিকা না করা

আপনি বাড়ি কেনার সময় কি কি বিষয় খতিয়ে দেখবেন, কোন বিষয়ে বিশেষ গুরুত্ব দেবেন তার একটা তালিকা করে সাথে রাখবেন। তা না হলে আপনি প্রয়োজনীয় বিষয় ভুলে যেতে পারেন।

এভাবে আজ আমরা আপনাদের সাথে ৯ টি ভুল নিয়ে আলোচনা করলাম। আগামীতে আরো কিছু বিষয় নিয়ে আলোচনা করবো, তাই আমাদের পেজে নিয়মিত চোখ রাখুন।

এই লেখাটি অনেকের কাজে লাগতে পারে তাই লেখাটি যতটুকু সম্ভব শেয়ার করুন, যাতে করে অনেকে এই লেখা থেকে শিক্ষা নিয়ে বাড়ি কিনতে পারে।

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment