আম্বেদকর জয়ন্তী 2023 তারিখ ও সময় | Ambedkar Jayanti 2023 Date & Muhurat

আম্বেদকর জয়ন্তী 2023 তিথি ও সময় ভারতীয় সময় অনুসারে। কবে পড়েছে এবছরের আম্বেদকর জয়ন্তী 2023? আম্বেদকর জয়ন্তীর শুভ সময় কখন? জানুন 2023 আম্বেদকর জয়ন্তীর মুহূর্ত ও কেনাকাটার শুভ মুহূর্ত এবং তাৎপর্য। এই বছরের কবে আম্বেদকর জয়ন্তী? জেনে নিন কেনাকাটার পাশাপাশি উৎসবের শুভ সময় ও মুহূর্ত। এছাড়াও আম্বেদকর জয়ন্তীর তাৎপর্য, পূজা বিধি এবং এই সময় কি কাজ করা উচিৎ ও কি না করা উচিৎ জানুন সবকিছু।

আম্বেদকর জয়ন্তী তারিখ ও সময় | Ambedkar Jayanti Date & Muhurat
আম্বেদকর জয়ন্তী 2023 তারিখ ও সময় | Ambedkar Jayanti 2023 Date & Muhurat

আম্বেদকর জয়ন্তী 2023 (Ambedkar Jayanti 2023): ভারতের রাজনীতিবিদ, অর্থনীতিবিদ এবং আইনঙ্গ ডক্টর ভিমরাও রামজি আম্বেদকরের লড়াই, যতদিন যাচ্ছে আরো বেশি করেই যেন প্রাসঙ্গিক হয়ে উঠছে ভারতে। প্রভাবশালী দলিত নেতা সংবিধান পরিষদের আলোচনার সময় ভারতের সংবিধানের খসড়া তৈরি করার কমিটির নেতৃত্ব দান করেছিলেন।

এই বছর আম্বেদকর জয়ন্তী 2023 কবে?

B. R. Ambedkar Jayanti
14 April 2023
Friday

আম্বেদকর জয়ন্তীর বাংলায় তারিখ

বি আর আম্বেদকর জয়ন্তী
১৪ এপ্রিল ২০২৩
শুক্রবার

বি আর আম্বেদকরের ১৩২ বৎসর জয়ন্তী

 

তিনি নারী এবং শ্রম অধিকারের জন্যও লড়াই করেছেন। তাইতো প্রতিবছর ১৪ ই এপ্রিল সমাজের সকল স্তরের সামাজিক অধিকার কে মান্যতা দেওয়ার জন্য তার জন্মবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানানোর ক্ষেত্রে এই আম্বেদকর জয়ন্তী পালন করা হয়

ভীম জয়ন্তী পালন:

তিনি দলিতদের জন্য যা করেছেন, তার জন্য তাকে শ্রদ্ধা জানানোর একটাই উপায় হল তার জন্ম তিথিতে এবং প্রতিবছর এই দিনে ভীম জয়ন্তী পালন করা।

তবে জনার্দন সদাশিব রানাপিসে ১৯২৮ সালে প্রথমবার ভীম জয়ন্তী পালন করেন এবং ২৫ টিরও বেশি ভারতীয় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছিল।

একটি দরিদ্র দলিত পরিবারে জন্মগ্রহণ করেন এবং স্বাভাবিক ভাবেই শৈশবে বৈষম্যের সম্মুখীন হন। এছাড়া স্কুলে পঠন-পাঠন শেষ করার পর তিনি বেশ কয়েকটি উদ্যোগ গ্রহণ করেন।

প্রথম ভারতীয় হিসেবে বিদেশী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ভারতের বর্ণভিত্তিক সমাজকে চ্যালেঞ্জ করেছিলেন ভীম রাও আম্বেদকর। তার জন্মদিন উপলক্ষে সারাদেশে সমতা দিবস পালিত হয়।

বি আর আম্বেদকর জয়ন্তীর ইতিহাস: 

ভারতের রাজনীতিবিদ, অর্থনীতিবিদ এবং আইনঙ্গ ডক্টর ভিমরাও রামজি আম্বেদকরের লড়াই, যতদিন যাচ্ছে আরো বেশি করেই যেন প্রাসঙ্গিক হয়ে উঠছে ভারতে। প্রভাবশালী দলিত নেতা সংবিধান পরিষদের আলোচনার সময় ভারতের সংবিধানের খসড়া তৈরি করার কমিটির নেতৃত্ব দান করেছিলেন।

তাছাড়া তিনি নারী এবং শ্রম অধিকারের জন্যও লড়াই করেছেন। তাইতো প্রতিবছর ১৪ ই এপ্রিল সমাজের সকল স্তরের সামাজিক অধিকার কে মান্যতা দেওয়ার জন্য তার জন্মবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানানোর ক্ষেত্রে এই আম্বেদকর জয়ন্তী পালন করা হয়।

Leave a Comment