Aadhaar Card Status 2022 Check Online Easy at uidai.gov.in

0
(0)

Aadhaar Card Status Check Online: সারাদেশে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্টেস এর মধ্যে একটি অন্যতম হলো আধার কার্ড (Aadhaar Card)। আধার কার্ডের আবেদন করেছেন বেশ কিছুদিন হয়েেছে।

কিন্তু এখনও আপনার বাড়িতে এসে পৌঁছায়নি আপনার আধার কার্ড। এমনটা হলে চিন্তার কোন কারণ নেেই। এটা একটা স্বাভাবিক বিষয়়।

আধার তৈরি করেন  UIDAI নামে একটি সংস্থার কর্মীরা। ১৩০ কোটির দেশ এর লক্ষ্য লক্ষ্য মানুষ আধার কার্ডের জন্য আবেদন করেন। ফলে কখনো আধার ঠিকানায় পৌঁছাতে দেরি হয়। এটাই স্বাভাবিক।

Aadhaar Card Status Check Online at uidai.gov.in
Aadhaar Card Status Check Online at uidai.gov.in

কারণ আপনার আধার কার্ডের আবেদন কি অবস্থায় রয়েছে তা এক ক্লিকেই জানতে পারবেন আপনি নিজেই ঘরে বসেই। সাধারণত আবেদনের ৯০ দিনের মধ্যে আবেদনকারীর বাড়িতে পৌঁছে যায়, সেই আবেদনকারীর আধার কার্ড।

আধার কার্ড পৌঁছায় পোস্ট অফিসের মাধ্যমে। ফলে কখনো নির্ধারিত সময়ের থেকে বেশি সময় লেগে যেতেও পারে।

সে ক্ষেত্রে আপনার আধার কার্ডের স্ট্যাটাস চেক (Aadhaar Card Status Check) করতে অত্যন্ত প্রয়োজনীয় এনরোলমেন্ট নম্বর (Aadhaar Enrolment Number) টি আপনার দরকার পড়বে। আধার কার্ডের আবেদন করার সময় যে  ১৪ ডিজিটাল এনরলমেন্ট নাম্বারটি আপনাকে দেওয়া হয়েছিল।

সেটি কে ব্যবহার করে আপনি জানতে পারেন আপনার আধার কার্ডের স্ট্যাটাস অথবা আপনার আধার কার্ডের স্ট্যাটাস চেক করতে পারেন।

জানা যাক আধার কার্ড কি:

অন্যান্য ডকুমেন্টস এর মত আধার কার্ড অতি প্রয়োজনীয় একটি ডকুমেন্ট। ব্যাংক একাউন্ট খোলার সময় হোক অথবা সিম কার্ডের জন্য বা যে কোন এপ্লিকেশন ফর্ম ফিলাপ করার সময় হোক, আমাদের পরিচয় পত্র এবং ঠিকানার প্রমাণপত্র হিসেবে আমরা প্যান কার্ড, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স এবং আরো অন্যান্য কাগজপত্র ব্যবহার করি।

কেননা প্যান কার্ড, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবং এই ধরনের ডকুমেন্ট গুলি সরকার দ্বারা তৈরি এবং এতে একজন ব্যক্তির নাম ঠিকানা এবং ছবি দেওয়া থাকে। ফলে এই ধরনের কার্ড গুলিকে একটি বৈধ প্রমাণপত্র হিসেবে ব্যবহার করা সম্ভব।

এখন এরকম আরো এক ধরনের কার্ড রয়েছে যেটা ভারত সরকার দ্বারা তৈরি করা হয় এবং প্রত্যেক ভারতীয় এই কার্ড এর জন্য এপ্লাই করতে পারবেন। এই কার্ড টির নাম হল আধার কার্ড (Aadhaar Card)।

আধার কার্ড আপনি পরিচয় পত্র এবং ঠিকানা পত্র দুটো ক্ষেত্রেই ব্যবহার করতে পারবেন। কারণ আধার কার্ডে আপনার ফটো, পরিচয় এবং ঠিকানা সবটাই দেওয়া থাকবে।

আধার কার্ড হলো একটি ১২ সংখ্যার ইউনিক আইডেন্টিফিকেশন নাম্বার (Unique Identification Number)। যেটা ভারত সরকার দ্বারা ভারতের জনসাধারণের জন্য জারি করা হয়। এর মাধ্যমে ভারতের প্রত্যেক ব্যক্তির নিজের জন্য সরকার দ্বারা জরি করা একটি সরকারি পরিচয় পত্র পেয়ে যেতে পারেন।

অনলাইনে আধার কার্ডের স্ট্যাটাস চেক:

#১) প্রথমত আপনাকে আধার কার্ডের স্ট্যাটাস চেক করার জন্য ইউ আই ডি এ আই এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে আপনাকে। https://uidai.gov.in

#২) সেখানে গিয়ে Aadhaar online services এর মধ্যে Aadhaar Enrolment Section খুঁজে বার করতে হবে আপনাকে।

Aadhaar Card Status Check Online
Aadhaar Card Status Check Online UIDAI

#৩) সেখানে  Check Aadhaar Status এই অপশনে ক্লিক করুন। নিচের এই লিংকে ক্লিক করে আপনি খুলতে পারেন:

https://resident.uidai.gov.in/check-aadhaar.

#৪) এখানে আপনাকে আপনার এনরলমেন্ট আইডি ও এনরলমেন্ট এর সময় ও তারিখ উল্লেখ করতে হবে এরপর ক্লিক করুন Check Status এই বাটনে।

Online Aadhaar Card Status Check & Download
Online Aadhaar Card Status Check & Download

#৫) সব বাধা পেরিয়ে আপনার আধার কার্ড টি তৈরি হয়ে গেলে আপনি ই-আধার কার্ড (E-Aadhaar Card Download) ডাউনলোডের অপশন পাবেন।

#৬) তাছাড়া যদি আপনি আপনার আধার কার্ডের ডিজিটাল কপি সবসময় আপনার মোবাইল ফোনে রাখতে চান, তাহলে Get Aadhaar on Mobile এই অপশনে ক্লিক করুন।

আধার কার্ড পেয়ে গেলে সঙ্গে সঙ্গেই ডাউনলোড অপশন থেকে ডাউনলোড করে প্রিন্ট আউট (Aadhaar Card Printout) করে নিন। আর না পেলে কী অবস্থায় রয়েছে তা তো আপনি জানতেই পারবেন।

আধার কার্ড পোস্ট করা হয়ে থাকলে তার ট্রাকিং আইডি (Aadhaar tracking ID) এখান থেকেই জানতে পারবেন আপনি।

খুব সহজ পদ্ধতিতে চেক করুন আপনার আধার কার্ড স্ট্যাটাস:

প্রথমে www.uidai.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে – ওয়েবসাইটে my Aadhaar card অপশন থাকবে তার নিচেই Check Aadhaar Status অপশনে ক্লিক করতে হবে – এরপর আপনাকে আপনার এনরলমেন্ট আইডি দিতে হবে – তারপর ক্যাপচা কোড দিয়ে চেক স্ট্যাটাস অপশনে ক্লিক করলেই জানতে পারবেন আপনার আধার কার্ডের স্ট্যাটাস।

আপনার আধার কার্ড জেনারেট হয়ে থাকলে আপনি এখান থেকে আধার কার্ড ডাউনলোড করতে পারবেন। আপনার ফোন নাম্বার রেজিস্টার করা থাকলে ফোনেই আপনি আধার ডাউনলোড করতে পারবেন।

তাছাড়া UIDAI এর হেল্পলাইন নাম্বারে ফোন করেও আধার জেনারেট হওয়ার খবর আপনি জানতে পারবেন খুব সহজেই।

এনরোলমেন্ট এর পর হেল্পলাইন নাম্বার ১৯৪৭ এই ফোন নম্বরে ফোন করতে হবে এবং তাদের দেওয়া নির্দেশ মতো আপনাকে চলতে হবে। এনরোলমেন্ট আইডি হাতের কাছে রাখতে হবে, কারণ ফোনে এই নাম্বার আপনার কাছে চাওয়া হবে।

আধার জেনারেট হয়ে গেলে আপনার আধার নম্বর বলে দেওয়া হবে। আধার নম্বর লিখে নেওয়ার পর ওয়েবসাইটে গিয়ে আধার কার্ড ডাউনলোড করতে পারবেন।

নতুন আধার কার্ড স্ট্যাটাস কিভাবে চেক করবেন:

যদি আপনি আধার কার্ডের জন্যে এপ্লাই করে থাকেন এবং ফর্ম জমা দেওয়ার ১০ থেকে ১৫ দিন সময় পার হয়ে গেছে, তা হলেও ইউআইডিএআই ওয়েবসাইটে গিয়ে আধার স্টেটাস চেক করতে পারবেন। ওয়েবসাইটটি হল: https://www.uidai.gov.in

আধার কার্ড স্ট্যাটাস চেক করার জন্য আপনার কাছে থাকতে হবে আপনার এনরোলমেন্ট নম্বর অথবা আইডি এবং সময় ও তারিখ।

আধার কার্ড তৈরি করার সময় একেবারে শেষে আপনাকে একটি একনলেজমেন্ট স্লিপ (Aadhaar Acknowledgement Slip) দেওয়া হয়েছিল এবং সেই অ্যাকনলেজমেন্ট স্লিপ টির একেবারে উপরের দিকে দেখবেন আপনার নিজের এনরোলমেন্ট নাম্বার (Aadhaar Enrolment Number) এবং এপ্লিকেশন ডেট এন্ড টাইম পেয়ে যাবেন।

এরপর আপনাকে স্ট্যাটাস চেক করার ওয়েবসাইট এ যেতে হবে। ওয়েবসাইটটি হল: https://resident.uidai.gov.in/check-Aadhaar-status.

তারপর আপনাকে ওয়েব সাইটের প্রথমেই আপনার এনরলমেন্ট আইডি অথবা নাম্বার এবং এপ্লিকেশন ডেট এন্ড টাইম দিতে বলা হবে।

তারপর নিচে ক্যাপচা ভেরিফিকেশন (Captcha Verification) কোড লিখে চেক স্ট্যাটাস বাটনে ক্লিক করুন।

তারপর আপনি আপনার আধারের স্ট্যাটাস দেখতে পাবেন।

Your enrollment is in progress এরকম দেখালে তার মানে হল যে, আপনার আধার তৈরীর প্রক্রিয়া এখনো চলছে এবং সম্পূর্ণ হয়নি।

তবে যদি আপনার আধার কার্ড সম্পূর্ণরূপে তৈরি হয়ে যায়, তাহলে আপনাকে Your Aadhaar is Generated এরকম দেখানো হবে।

আধার কার্ডের জন্যে এপ্লাই করেছেন এবং ঘরে বসেই নিজের কম্পিউটার অথবা স্মার্ট ফোনের সাহায্যে, ইউআইডিএআই এর ওয়েবসাইটে গিয়ে এনরলমেন্ট আইডি ব্যবহার করে, নিজের নতুন আধার কার্ডের স্ট্যাটাস চেক করে নিতে পারবেন আপনি।

Official WebsiteClick Here
HomeClick here

আপনাদের এই তথ্য কেমন লেগেছে?

এই পোস্টে মতামত দিতে একটি স্টারে ক্লিক করুন!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

যেহেতু আপনি এই পোস্টটি দরকারী বলে মনে করেছেন ...

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন!

আমরা দুঃখিত যে এই পোস্টটি আপনার জন্য দরকারী ছিল না!

চলুন আমাদের এই পোস্ট উন্নত করা যাক!

আমাদের বলুন কিভাবে আমরা এই পোস্ট উন্নত করতে পারি?

Leave a Comment